• মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৩ ১৪৩০

  • || ১৫ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে পবিত্র রমজানে নিত্যপণ্যের সংকট হবে না: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী

চিনাবাদাম খেলেই ত্বকের ১০ সমস্যার হবে সমাধান!

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩  

চিনাবাদামে থাকে অনেক পুষ্টিগুণ। এতে থাকে উচ্চ মাত্রায় প্রোটিন ও অসংখ্য স্বাস্থ্য উপকারিতা। আরও থাকে স্বাস্থ্যকর চর্বি, ফাইবার, ভিটামিন ও খনিজ উপাদানসমূহ।

শারীরিক বিভিন্ন সমস্যার সমাধান করে চিনাবাদাম। এটি কোলেস্টেরল ও হৃদরোগের ঝুঁকি কমাতে সহায়তা করে। এছাড়া বিভিন্ন প্রদাহ কমাতে, হজমের স্বাস্থ্য ভালো রাখতে ও শক্তির একটি ভালো উৎস হিসেবে সহায়তা করে।

চিনাবাদামে থাকা অ্যান্টি অক্সিডেন্ট ত্বক ও শরীরের ক্ষতিকর ফ্রি র্যাডিক্যাল ধ্বংস করে। ফলে ত্বক ও স্বাস্থ্য দুটোই ভালো থাকে। জেনে নিন ত্বকের যত্নে কেন খাবেন চিনাবাদাম-

১. চিনাবাদামে বেশ কিছু অ্যান্টি অক্সিডেন্ট আছে, যা বার্ধক্যজনিত লক্ষণগুলোর সঙ্গে লড়াই করে যেমন- বলিরেখা ও বয়সের দাগ প্রতিরোধ করে।

২. ত্বকের আর্দ্রভাব বজায় রাখতে শীতে নিয়মিত খান চিনাবাদাম। এই বাদামে থাকা অপরিহার্য ফ্যাটি অ্যাসিড, ত্বককে হাইড্রেটেড রাখতে ও এর প্রাকৃতিক আর্দ্রতা ধরে রাখতে সহায়তা করে।

৩. চিনাবাদামে থাকা বিভিন্ন ভিটামিন, খনিজ ও অ্যান্টি অক্সিডেন্ট ব্রণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করতে ও প্রদাহ কমাতে সাহায্য করে।

৪. চিনাবাদামে থাকে ভিটামিন ই, যা একটি শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট হিসেবে কাজ করে। এটি ত্বককে ক্ষতিকর ইউভি রশ্মি থেকে রক্ষা করতে সাহায্য করে।

৫. কোলাজেন উৎপাদনকে উদ্দীপিত করতেও সাহায্য করে চিনাবাদামে থাকা জিঙ্ক। এই খনিজ উপাদান ত্বকের কোলাজেন উৎপাদনকে উদ্দীপিত করে। ফলে ত্বকে তারুণ্যভাব বজায় থাকে।

৬. চিনাবাদাম ভিটামিন সি এর একটি বড় উৎস, যা ত্বককে উজ্জ্বল করতে ও কালচে দাগ দূর করতে সাহায্য করে।

৭. ত্বকের বিভিন্ন প্রদাহ নিরাময় করতেও সাহায্য করে চিনাবাদাম। এতে থাকা পুষ্টিগুণ ত্বকের প্রদাহ কমাতে ও নিরাময়ে সাহায্য করে।

৮. অনেকের চোখের তলায় কালো দাগ বা ডার্ক সার্কেল পড়ে। জানলে অবাক হবেন, চিনাবাদামে উপস্থিত উচ্চ মাত্রার ভিটামিন কে ও ফ্যাটি অ্যাসিড ডার্ক সার্কেল দূর করতে সাহায্য করে।

৯. চিনাবাদামে থাকে অ্যান্টি অক্সিডেন্ট। যা ত্বকের ফ্রি র্যাডিক্যাল ও পরিবেশগত ক্ষতির বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

১০. চিনাবাদাম থেকে পাওয়া তেল একটি দুর্দান্ত প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। ফলে ত্বক আরও নরম ও কোমল হয়।