• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী

চুলের যত্নে কমলালেবু

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৩  

ভিটামিন সি-তে ভরপুর কমলালেবুর রয়েছে অনেক গুণাগুণ। কমলালেবু পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া দায়। স্বাস্থ্যের পাশাপাশি রূপচর্চাতেও বেশ উপকারি এই ফল। কমলালেবুর রস, খোসা, শাঁস সবকিছুই ব্যবহার করা যায় রূপচর্চায়। 

কমলালেবুর তেল: চুলের যত্নে কমলালেবুর তেল ব্যবহার করতে পারেন। কারণ এটি নিস্তেজ চুলে উজ্জ্বলতা ফেরায়, মাথার ত্বকে পুষ্টি জোগায় এবং ক্ষতিগ্রস্ত চুল মেরামত করে।  এর ভিটামিন সি চুলের বৃদ্ধিতে সাহায্য করে। তেল বানানোর জন্য দুটি কমলালেবুর খোসা গুঁড়া করে তার সঙ্গে কমলার রস মেশান। এবার এই মিশ্রণে নারকেল মিশিয়ে ২-৩ দিন সূর্যের আলোয় রাখুন। তারপর ব্যবহার করুন।

কমলালেবুর হেয়ার মাস্ক ব্যবহার: কমলালেবুর হেয়ার মাস্ক চুলের ফলিকলে পুষ্টি যোগায়, স্বাস্থ্যকর চুলের বৃদ্ধিতে সহায়তা করে এবং চুল সফ্ট ও উজ্জ্বল করে তোলে। হেয়ার মাস্ক তৈরির জন্য একটি কমলালেবুর সঙ্গে অর্ধেক আপেল একসঙ্গে পিষে নিন। ঘন পিউরি তৈরি করুন। প্রয়োজন হলে এতে কমলালেবুর খোসার গুঁড়ো মেশাতে পারেন। এই মাস্কটি চুল ও স্ক্যাল্পে লাগিয়ে শুকোতে দিন। তারপর শ্যাম্পু করে নিন।

কমলালেবুর কন্ডিশনার ব্যবহার: আপনার শুষ্ক ও প্রাণহীন চুলকে কন্ডিশন করতে কমলালেবুর কন্ডিশনার ব্যবহার করুন। কমলালেবু ভিটামিন ই এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, যা চুলকে কন্ডিশন করে এবং চুলের ক্ষতি হতে দেয় না। এক টেবিল চামচ তাজা কমলার রসে অ্যালোভেরা জেল ভালো ভাবে মেশান। শ্যাম্পু করার আগে এই মিশ্রণটি চুলে লাগান। তারপর শ্যাম্পু করে নিন। 

এছাড়াও, কমলালেবুর রস বা শুকনা খোসার গুঁড়ার সঙ্গে মধু মিশিয়ে নিন। শ্যাম্পু করা চুলে এই মিশ্রণটি লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন।

খুশকি সারায় কমলালেবু:  শীতকাল এলেই খুশকির সমস্যা বৃদ্ধি পায় সবার। এই সমস্যা দূর করতে ব্যবহার করুন কমলালেবু। এর ভিটামিন সি উপাদান খুশকি থেকে মুক্তি দিতে সাহায্য করে। আপনার হেয়ার অয়েলে কমলার রস বা কমলার খোসার গুঁড়া মিশিয়ে চুল ও স্ক্যাল্পে ম্যাসাজ করুন।

চুলের বৃদ্ধি করে: কমলালেবুতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য পুষ্টি উপাদান রয়েছে। আর, এই সব উপাদানই চুলের বৃদ্ধিতে বড় ভূমিকা পালন করে। অ্যান্টিঅক্সিডেন্ট চুলের ক্ষতি আটকায় এবং চুলের বৃদ্ধি ঘটায়। কমলালেবুতে রয়েছে ভিটামিন ‘বি12 ’ এবং ভিটামিন ই, যা ক্ষতিগ্রস্থ চুলের ফলিকলগুলো মেরামত করে এবং চুলের গোড়া শক্তিশালী করে।

কমলালেবু ব্যবহারে উজ্জ্বল এবং ঘন চুল: চুলকে মসৃণ, উজ্জ্বল এবং ঘন করে তোলে কমলালেবু। চুলে পুষ্টি যোগায়, চুল ও স্ক্যাল্প পরিষ্কার রাখে, চুলের গঠন উন্নত করে। হেয়ার অয়েলের সঙ্গে কমলার রস বা খোসার গুঁড়া মিশিয়ে চুলে প্রায় আধা ঘণ্টা লাগিয়ে রাখুন। তারপরে শ্যাম্পু করে কন্ডিশনার লাগিয়ে নিন।