• বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান তিন দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী লাইলাতুল কদর মানবজাতির অত্যন্ত বরকত ও পুণ্যময় রজনি শবে কদর রজনিতে দেশ ও মুসলিম জাহানের কল্যাণ কামনা প্রধানমন্ত্রীর সেবা দিলে ভবিষ্যতে ভোট নিয়ে চিন্তা থাকবে না জনপ্রতিনিধিদের জনসেবায় মনোযোগী হওয়ার আহ্বান জনগণের সেবা নিশ্চিত করতে পারলে ভোটের চিন্তা থাকবে না দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে প্রেসিডেন্টকে শেখ হাসিনার চিঠি রূপপুরে আরেকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য আহ্বান

রান্নায় অতিরিক্ত লবণে যে ৫ ক্ষতি

আলোকিত ভোলা

প্রকাশিত: ৬ ফেব্রুয়ারি ২০২৩  

খাবারের স্বাদ বাড়ায় লবণ। তবে অতিরিক্ত লবণ খাওয়া ক্ষতিকর। চিকিৎসকরা বলছেন, অতিরিক্ত লবণ খাওয়ার অভ্যাস শরীরে নানা ধরনের বিপজ্জনক রোগকে হাতছানি দিয়ে ডাকে।

মানবদেহের জন্য লবণের প্রয়োজন রয়েছে, কিন্তু তার মাত্রা আছে। চিকিৎকরা জানাচ্ছেন, শরীরকে সঠিকভাবে চালনা করতে প্রতিদিন ৫০০ মিলিগ্রাম মতো সোডিয়াম প্রয়োজন হয়। তার চেয়ে বেশি সোডিয়াম শরীরে প্রবেশ করলেই বিরূপ প্রতিক্রিয়া শুরু হয়। কিন্তু একজন মানুষের প্রতিদিন যতটা লবণ খাওয়া উচিত, অনেক সময় তার চেয়ে বেশি শরীরে প্রবেশ করে।

শরীরে লবণের পরিমাণ বেশি হয়ে গেলে আর কী কী সমস্যা হতে পারে? চিকিৎসকদের মতে, বেশি লবণ খেলে কিডনি ও হার্টে সমস্যা দেখা দিতে পারে; বাড়তে পারে উচ্চ রক্তচাপ। এমনকি ক্যানসারের সমস্যাও দেখা দিতে পারে। ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে এমন ৫টি সমস্যার কথা জানা গেছে।

তৃষ্ণা বাড়ে
বেশি মাত্রায় শরীরে সোডিয়াম গেলে তৃষ্ণা বেড়ে যায়। তখন তৃষ্ণা মেটাতে বেশি পানি পান করতে হয়। অতিরিক্ত পানি পান করলে ভালো। কিন্তু শারীরিক অসুবিধার কারণে যাদের মেপে পানি পান করতে হয়, তাদের ক্ষেত্রে সেটা ভালো না।

অনিদ্রার সমস্যা
বারবার পানির তৃষ্ণা পেলে এবং প্রস্রাবের বেগ আসতে থাকলে ঘুমে ব্যাঘাত ঘটতে বাধ্য। বিশেষ করে রাতে ঘুমানোর সময় যদি বারবার উঠতে হয়, সে ক্ষেত্রে অনিদ্রাজনিত সমস্যা আসতে পারে।

কিডনিতে পাথর
অতিরিক্ত লবণ রক্ত থেকে ছাঁকতে না পারলে, তা কিডনিতে জমতে থাকে। দীর্ঘদিন ধরে এই লবণ জমে জমেই পাথরে পরিণত হয়। সুতরাং লবণ বেশি খেলে কিডনিতে পাথর হওয়াও অস্বাভাবিক নয়।

রক্তচাপ বৃদ্ধি
লবণে থাকা সোডিয়াম শরীরে পানির পরিমাণ বাড়িয়ে দেয়। অতিরিক্ত এই তরল শরীরে রক্ত সঞ্চালন বাড়িয়ে দেয়। ফলে যাদের উচ্চ রক্তচাপের সমস্যা আছে, তাদের জন্য এই অতিরিক্ত লবণ বিপদ ডেকে আনতে পারে।

ত্বকের সমস্যা
ত্বক বিশেষজ্ঞরা বলছেন, ত্বকে যেকোনো সংক্রমণ বাড়িয়ে তুলতে লবণ অনুঘটকের মতো কাজ করে। শুষ্ক ত্বকের সমস্যা বা ত্বকে কোনো রকম ঘা জাতীয় সমস্যা হলে লবণ মেপে খেতে হবে।