• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

চুল পড়া ও খুশকির সমাধান করবে লবঙ্গ!

আলোকিত ভোলা

প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২৩  

অত্যধিক মানসিক চাপ, অস্বাস্থ্যকর খাওয়াদাওয়ার অভ্যাস ও দূষণের কারণে চুলের ১২টা বেজে যায়। এতে ঝরে পড়ছে চুল। তার ওপর রয়েছে খুশকির সমস্যা। কিন্তু এ সমস্যার সমাধান করতে পারে লবঙ্গ!

চুল হলো নারীর সৌন্দর্য। শুধু নারীরই নয়, পুরুষের কাছেও গুরুত্বপূর্ণ। আর এই চুল পড়ার সমস্যা নিয়ে কম বেশি সবাই ভুক্তভোগী। বিশেষজ্ঞদের মতে, স্বাস্থ্যের দিকে নজর দেয়ার পাশাপাশি চুলের স্বাস্থ্যের দিকেও নজর দেয়া প্রয়োজন। যদি চুলকে আগের তুলনায় শক্তপোক্ত করতে চান তাহলে ঘরোয়া টোটকা যে সেরা উপায়, তা একবাক্যে স্বীকার করেন বিশেষজ্ঞরাও।

নানা কারণে চুল পড়া ও খুশকির সমস্যা হতে পারে। তবে কিছু ঘরোয়া পদ্ধতি অনুসরণ করলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে! লাইফস্টাইল বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই ডটকমের এক প্রতিবেদনে এমন ৬টি পদ্ধতির কথা বলা হয়েছে। চলুন জেনে নেয়া যাক বিস্তারিতভাবে।

লবঙ্গের সঙ্গে মধু
চুলের জন্য মধু খুবই উপকারী। মধু চুলের জেল্লা ফেরায় এবং চুল পড়া ঠেকাতে পারে। এ জন্য ২ টেবিল চামচ মধুর সঙ্গে পরিমাণ মতো লবঙ্গ পানি মিশিয়ে চুলে লাগান। প্রায় ১০ মিনিট এভাবেই রেখে দিন। তারপর মাথা ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ থেকে ৩ বার এই মিশ্রণটি লাগালেই ফল পাবেন!

লবঙ্গ ও অ্যালোভেরা
অ্যালোভেরায় ভিটামিন এ, সি, ই এবং ফেনোলিক যৌগ রয়েছে। এটি চুলে পুষ্টি জোগায় এবং খুশকি প্রতিরোধ করে। এ জন্য ২ টেবিল চামচ লবঙ্গ পানির সঙ্গে ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে মাথার ত্বকে ম্যাসাজ করুন। তারপর পুরো চুলে লাগিয়ে ৫ মিনিট রেখে দিন।

লবঙ্গ ও মেথি
মেথি হেয়ার কন্ডিশনার হিসেবে কাজ করে। খুশকির চিকিৎসায়ও মেথি দারুণ কার্যকর। মেথি বীজ সারা রাত মিনারেল ওয়াটারে ভিজিয়ে রাখুন। পরদিন সকালে মেথির পানি ছেঁকে লবঙ্গ পানির সঙ্গে মিশিয়ে নিন। একটি সসপ্যানে পানি ফুটিয়ে নিন ভালো করে। এবার ফুটন্ত পানিতে কয়েকটি লবঙ্গ দিয়ে গ্যাস বন্ধ করে নিন। এক ঘণ্টা ঢেকে রাখুন। তারপর পানি ছেঁকে স্প্রে বোতলে ভরে রাখুন।

লবঙ্গের সঙ্গে রিঠা গুঁড়া
চুলের যত্ন নেয়ার জন্য প্রাকৃতিক সাবান হিসেবে রিঠার ব্যবহার বেশ প্রাচীন। এটি স্ক্যাল্প পরিষ্কার করে এবং ব্যাকটেরিয়া বা ছত্রাক সংক্রমণ প্রতিরোধ করে। ৩ থেকে ৪ টেবিল চামচ লবঙ্গ পানির সঙ্গে ২ টেবিল চামচ রিঠা গুঁড়া মিশিয়ে স্ক্যাল্পে এবং চুলে লাগান। কিছুক্ষণ ম্যাসাজ করার পর আরও ৫ মিনিট রেখে দিন। তারপর মাথা ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ থেকে ৩ বার এই মিশ্রণটি লাগান। দারুণ ফল পাবেন!

লবঙ্গ, অ্যাভোকাডো ও তেল
অ্যাভোকাডো ভিটামিন ই সমৃদ্ধ। এটি চুল পড়া কমায়। রোজমেরি তেল অ্যান্ড্রোজেনেটিক অ্যালোপেসিয়ার চিকিৎসায় কার্যকর। একটা পাকা অ্যাভোকাডো ম্যাশ করে নিন। তার সঙ্গে ২ টেবিল চামচ লবঙ্গ পানি এবং কয়েক ফোঁটা রোজমেরি এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। পুরো চুলে এই মিশ্রণটি লাগিয়ে শাওয়ার ক্যাপ দিয়ে মাথা ঢেকে রাখুন। আধ ঘণ্টা পর মাথা ধুয়ে ফেলুন। সপ্তাহে ১ থেকে ২ বার এই হেয়ার মাস্ক লাগান। হাতেনাতে মিলবে ফল!

লবঙ্গ, জবা ফুল ও টক দই
জবা ফুল চুলের বৃদ্ধিতে সাহায্য করে এবং চুল মজবুত করে। দইও চুল ভালো রাখে। কয়েকটি জবা পাতা, কয়েকটি জবা ফুলের পাপড়ি, ২ টেবিল চামচ টক দই এবং ২ টেবিল চামচ লবঙ্গ পানি ভালো করে মেশান। মাথার ত্বকে এবং পুরো চুলে এই মিশ্রণটি লাগিয়ে ৩০ মিনিট রেখে দিন। তারপর মাথা ধুয়ে ফেলুন। সপ্তাহে ১ থেকে ২ বার এই হেয়ার মাস্ক ব্যবহার করুন।