• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

অসময়ে চুল পাকা এড়াতে কী করবেন, কী করবেন না

আলোকিত ভোলা

প্রকাশিত: ৮ মে ২০২৩  

অনেকের ক্ষেত্রেই দেখা যায় অল্প বয়সেই দু'চারটে সাদা চুল উঁকি মারতে শুরু করেছে। চুলের এই অকালপক্কতা বিভিন্ন কারণে হতে পারে। মূলত চুলের অযত্ন এবং খাওয়াদাওয়ার ক্ষেত্রে অনিয়ম করলে অসময়ে চুল পেকে যাওয়া বা সাদা হয়ে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে। তাই সময় থাকতেই সতর্ক হয়ে যান। চুলের অকালপক্ষতা রুখে দেওয়ার জন্য কী কী করবেন আর কী কী করবেন, রইল তারই তালিকা। 

খাওয়া-দাওয়ার অভ্যাসে পরিবর্তন

অতিরিক্ত তেলমশলা যুক্ত খাবার, খুব ঝাল স্বাদের খাবার, মশলাদার খাবার, ভাজাভুজি- এইসব খেলে তার প্রভাব সরাসরি পড়ে চুলের উপর। চা কিংবা কফি অতিরিক্ত পরিমাণে খাওয়ার অভ্যাস থাকলেও অসময়ে চুল পাকা বা সাদা হয়ে যাওয়ার সমস্যা বাড়তে পারে। আপনার ডায়েটে যদি অতিরিক্ত টক স্বাদের খাবার এবং প্রচুর আমিষ পদ প্রতিদিনই থাকে তাহলে সেটাও প্রভাব ফেলতে পারে চুলে।
উপরে উল্লিখিত খাবারগুলো অতিরিক্ত না খাওয়াই আপনার স্বাস্থ্যের পক্ষে মঙ্গলজনক। এর পাশাপাশি পর্যাপ্ত ঘুম না হলে, অতিরিক্ত চিন্তা থাকলে, মানসিক অবসাদেও অনেকের চুল সাদা হয়ে পেকে যায় অসময়েই। তাই সতর্ক থাকা প্রয়োজন।

চুলের যত্ন নেবেন কীভাবে

যারা রোজ বাড়ির বাইরে বেরোন, তাদের নিয়মিত শ্যাম্পু করতে হয়। এর ফলে চুলে একাধিক সমস্যা দেখা যায়। এক্ষেত্রে মাথার তালুতে এবং চুলের লম্বা অংশে তেল ম্যাসাজ করে তারপর শ্যাম্পু করা প্রয়োজন। 

চুলে যারা নিয়মিত শ্যাম্পু করেন, তাদের ভালভাবে চুল পরিষ্কার করে ধুয়ে নেওয়া প্রয়োজন। চুলে যেন শ্যাম্পু না থাকে সেদিকে নজর রাখতে হবে। কন্ডিশনার ব্যবহার করলে সেটাও ভালভাবে ধুয়ে নিতে হবে। 

চুলে রঙ করলে অনেক সময় সেই রঙে থাকা উপকরণের জেরেও (মূলত কেমিক্যাল) অল্প বয়সে চুল পেকে যাওয়ার প্রবণতা দেখা যায়। অনেকের ক্ষেত্রে আবার বংশ পরম্পরায় কম বয়সে চুল সাদা হয়ে যাওয়ার ঘটনা দেখা যায়।

গরমে কীভাবে যত্ন নেবেন চুলের

যারা রোজ বাড়ির বাইরে বেরোন তারা রোজই শ্যাম্পু করতে পারলে ভাল। সপ্তাহে অন্তত তিনদিন শ্যাম্পু করা প্রয়োজন।
গরমে ঘাম হয়ে স্ক্যাল্পে চিটচিটে ভাব দেখা দেওয়ার সঙ্গে একই ভাবে চুল শুষ্ক ও রুক্ষ হয়ে যেতেও পারে। সেক্ষেত্রে শ্যাম্পুর আগে তেল ম্যাসাজ করা জরুরি। এর জন্য সবচেয়ে ভাল হল নারকেল তেল। হাল্কা গরম করে নারকেল তেল ভালভাবে চুলের লম্বা অংশ এবং স্ক্যাল্পে ম্যাসাজ করে নিতে হবে। 

ঘামে ভেজা কিংবা এমনিতেও ভেজা চুল না আঁচড়ানোই ভাল। এর ফলে চুলের গোড়া আলগা হয়ে হেয়ার ফলের বা চুল পড়ার সমস্যা বাড়তে পারে। তাই এই ব্যাপারে সতর্ক থাকুন।