• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

ঘূর্ণিঝড়ের সময় নিরাপদে থাকতে যা করবেন, যা করবেন না

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৩ মে ২০২৩  

বাংলাদেশের উপকূলের মানুষ এখনো ভুলতে পারেনি আম্ফান, ইয়াস, আইলা, মহাসেন, বুলবুলের আঘাতের ক্ষত। এরই মধ্যে এবার চোখ রাঙাচ্ছে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্ট সামুদ্রিক ঝড় ‘মোখা’। বর্তমানে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি আরও শক্তিশালী হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি ক্রমে শক্তিশালী হয়ে বুধবারের (১০ মে) সন্ধ্যার মধ্যে ঘূর্ণিঝড় ‘মোখা’য় রূপ নিতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

ঘূর্ণিঝড়ের সময় নিরাপদে থাকতে সবার উচিত আগাম ব্যবস্থা নেওয়া। এক্ষেত্রে কী করবেন আর কী করবেন না তা জেনে রাখুন এখনই-

ঘূর্ণিঝড় আসার আগে যা করবেন-

>> ঘূর্ণিঝড়ের আগে দেখেন ঘরের দরজা-জানালা সব ঠিক আছে কি না। ঘরের কোথাও কোনো ফাটল দেখা দিলে আগে থেকেই ব্যবস্থা নিন, না হলে প্রবল ঝড়ে ভেঙে পড়ে দুর্ঘটনা ঘটতে পারে।

>> বাড়ির আশপাশ পরিষ্কার রাখুন। মৃত বড় গাছ সরিয়ে ফেলুন। নাহলে ভেঙে পড়তে পারে। বাড়ির নর্দমা পরিষ্কার রাখুন। খোলা স্থানে থাকা ইট-পাথর সরিয়ে ফেলুন।

>> ঘূর্ণিঝড়ের সময় বিদ্যুৎ বিভ্রাট ঘটতে পারে। তাই আগে থেকে হারিকেন, মোমবাতি, টর্চ বা চার্জার লাইটের ব্যবস্থা রাখুন।

>> মোবাইল ফোনে চার্জ দিয়ে রাখুন। প্রয়োজন পাওয়ার ব্যাংকেও ফুল চার্জ দিন। যাতে ফোনে চার্জ চলে গেলেও পাওয়ার ব্যাংক থেকে চার্জ দিতে পারেন।

>> আবহাওয়া দফতরের দেওয়া নির্দশনার খবর রাখুন। আবহাওয়াবিদদের পরামর্শ মেনে চলুন।

jagonews24

>> ঘূর্ণিঝড়ের সময়ে বাড়ির বাইরে থাকা একেবারেই নিরাপদ নয়। তাই সব কাজ ফেলে যত দ্রুত সম্ভব বাড়িতে বা নিরাপদ স্থানে আশ্রয় নিন।

>> হাতের কাছে প্রয়োজনীয় ওষুধ রাখুন। ফাস্ট এইড বক্স রাখতেও ভুলবেন না।

>> গৃহপালিত পশুদের বাড়ির ভেতর নিরাপদে রাখার চেষ্টা করুন।

>> যদি কারও বাড়ি নদীর ধারে হয় ও বাড়ির অবস্থা খুব ভালো না থাকে, তাহলে কাছের কোনো দালান, স্কুল বা আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিন। প্রয়োজনে স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ করুন।

>> সঙ্গে পর্যাপ্ত শুকনো খাবার ও পানি রাখুন। রান্না করা খাবার সঙ্গে না রাখাই ভালো।

>> রাস্তায় থাকা অবস্থায় ঘূর্ণিঝড় শুরু হলে দ্রুত কোনো দালানে বা আশ্রয়কেন্দ্রে অবস্থান নিন। না হলে বিপদে পড়বেন।

jagonews24

ঘূর্ণিঝড়ের সময়ে যা করবেন না-

>> কোনো ধরনের গুজবে কান দেবেন না। এতে অনেকেই দুশ্চিন্তায় প্যানিক অ্যাটাক করতে পারেন।

>> ঘূর্ণিঝড়ের সময় বাড়ির বাইরে থাকবেন না। পরিবারের সব সদস্য নিরাপদে আছেন কি না তা নিশ্চিত করুন।

>> রাস্তায় বা মাটিতে কোনো খোলা তার ঝুলতে দেখলে স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ করুন। ভুলেও হাত দেবেন না।

>> ঘূর্ণিঝড়ের সময় গাছের নিচে আশ্রয় নেবেন না। প্রবল ঝড়ে গাছ ভেঙে বা উপড়ে যেতে পারে।

>> ঝড়ের সময় গাড়িও চালাবেন না। এক্ষেত্রে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকে।