• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা

তোয়ালে পরিষ্কার না রাখলে হতে পারে কঠিন যে রোগ

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৫ মে ২০২৩  

গোসল কিংবা হাত-মুখ ধোওয়ার পর কমবেশি সবাই তোয়ালে ব্যবহার করেন। তোয়ালে ব্যবহার করে খুব সহজেই ত্বকে লেগে থাকা পানি মুছে নেওয়া যায়। জানলে অবাক হবেন, শরীরের প্রতি ইঞ্চিতে ১৯ মিলিয়ন ত্বক কোষ ও ৬৫০টি ঘাম গ্রন্থি আছে।

একটি তোয়ালে প্রচুর পানি শোষণ করতে পারে। তবে এটি নিয়মিত পরিষ্কার করা না হলে ও রোদে না শুকালে ঘণ্টার পর ঘণ্টা স্যাঁতসেঁতে থাকে। যা অবাঞ্ছিত জীবাণুর প্রজনন স্থল হয়ে ওঠে।

এজন্য তোয়ালে প্রতি তিনবার ব্যবহারের পর ধুতে হবে। না হলেই কঠিন সব জীবাণু শরীরে প্রবেশের মাধ্যমে একাধিক রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়তে পারে।

ক্লিনিং ইনস্টিটিউট তিনবার ব্যবহারের পর গোসলের তোয়ালে ধোয়ার পরামর্শ দেয়। তোয়ালে পরিষ্কারে পর তা রোদে বা বাতাসে একদম শুকিয়ে নিতে হবে।

তবে কিছু ক্ষেত্রে ব্যবহৃত তোয়ালে ঘনঘন পরিষ্কার করতে হবে। জিমের তোয়ালে যা ঘাম মোছার জন্য ব্যবহৃত হয় সেটি তাৎক্ষণিক ধুতে হবে।

এছাড়া বাথরুমে রাখা তোয়ালে, যা সাধারণত স্যাঁতসেঁতে থাকে ও পুরোপুরি শুকায় না তা একবার ব্যবহারের পর ধুয়ে ফেলতে হবে।

আপনার যদি একজিমা বা চর্মরোগ থাকে তাহলে একবার ব্যবহারের পরে পোশাক ও তোয়ালে উভয়ই ভালোভাবে পরিষ্কার করতে হবে।

মনে রাখবেন তোয়ালে পরিষ্কারের পর সেগুলোকে বাতাসে শুকানোর মাধ্যমেই অনাকাঙ্ক্ষিত ব্যাকটেরিয়া ও ছত্রাকের বৃদ্ধি রোধ করা সম্ভব।

তোয়ালে না ধুলে কি হবে?

নোংরা তোয়ালে ভাইরাস, ছত্রাক ও ব্যাকটেরিয়ার আঁতুরঘর। একটি অপরিষ্কার তোয়ালে ব্যবহারের ফলে ত্বকে জ্বালাপোড়া ও সংক্রমণ ছড়াতে পারে।

যে ব্যাকটেরিয়া স্ট্যাফ ইনফেকশন (এমআরএসএ) ঘটায় তা তোয়ালে ও লিনেন কাপড়ে বংশবিস্তার করে দ্রুত। অসুস্থ কারও সঙ্গে তোয়ালে ভাগাভাগি করাও হতে পারে বিপজ্জনক।

তোয়ালে ধোয়ার উপায় কী?

তোয়ালে পরিষ্কারের পর তা বাতাসে মেলে দিন কিংবা ঝুলিয়ে রাখুন। তোয়ালেতে থাকা জীবাণু ধ্বংসে ব্লিচ ব্যবহারে প্রয়োজন নেই। তবে ভালো মানের ডিটারজেন্ট ব্যবহার করুন।

আপনার ব্যবহৃত তোয়ালের গুণমান কেমন সেটি বিবেচনা করুন ধোয়ার সময়। খুব সস্তা মানের তোয়ালেগুলো বেশিদিন ব্যবহার না করাই ভালো। আবার এগুলো ধোয়ার সময় গরম পানি ব্যবহারে ফাইবারগুলো দ্রুত ভেঙে যেতে পারে।

যদি তোয়ালে স্যাঁতসেঁতে বা ময়লা গন্ধযুক্ত হয়, তাহলে গন্ধ দূর করতে ভিনেগার মেশানো পানিতে তোয়ালে ভিজিয়ে রাখুন। অথবা ব্লিচ দিয়ে ধুয়ে রোদে শুকিয়ে নিন।