• বুধবার ১৯ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৫ ১৪৩১

  • || ১১ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে

দ্রুত ওজন কমাতে গিয়ে যে ভুল করলেই বিপদ

আলোকিত ভোলা

প্রকাশিত: ২ নভেম্বর ২০২৩  

শরীরের বাড়তি ওজন ঝরিয়ে ফিট থাকতে কে না চায়! তবে অনিয়মিত জীবনযাপনের কারণে ওজন বেড়ে যায়। যা শরীরের মারাত্মক বিপদ ডেকে আনতে পারে।

অনেকেই এখন ওজন কমানোর রেসে দৌড়াচ্ছেন। তবে দ্রুত ওজন কমাতে গিয়ে অন্য কোনো বিপদ ডেকে আনছেন না তো? সে দিকেও খেয়াল রাখতে হবে।

কম সময়ের মধ্যে ওজন কমাতে গেলে নানা ধরনের ভুল হয়ে যায়। তাই ওজন কমাতে গিয়ে ৩টি ভুল একদমই করবেন না-

>> প্রোটিনযুক্ত খাবার অবশ্যই পাতে রাখতে হবে। অনেকেরই ভুল ধারণা থাকে, প্রোটিন কম খেলে ওজন দ্রুত কমে। তবে খাবারে প্রোটিন না থাকলে অতিরিক্তি ক্ষুধাও লাগবে, আবার শরীরের পেশিও ক্ষয় হবে।

অন্যদিকে পর্যাপ্ত প্রোটিন রাখলে ক্যালোরির চাহিদা কমে। শরীরে শক্তিও জোগায়। তাছাড়া করোনার চিকিৎসায় বারবার করে বলা হচ্ছে খাদ্যে প্রোটিন থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

>> প্রোটিন কম খাওয়ার চেয়েও বিপজ্জনক হলো দীর্ঘক্ষণ না খেয়ে থাকা। ওজন কমাতে অনেকেই না খেয়ে থাকেন কিংবা ফাস্টিং করেন। তবে জানেন কি, সকাল, দুপুর বা রাত কোনো এক বেলাতেও খাবার বাদ দেওয়া ঠিক নয়।

খালি পেটে থাকলে রোগের সঙ্গে লড়াই করার ক্ষমতা কম পায় শরীর। ফলে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা বাড়ে। তাই পেট খালি না প্রতিবেলায় অল্প করে খেতে হবে। আর তা যেন হয় পুষ্টিকর, সেদিকে অবশ্যই খেয়াল রাখতে হবে।

>> ওজন কমাতে হলে প্রথমেই নজর দিতে হবে ঘুমের দিকে। কারণ পর্যাপ্ত ঘুমের মাধ্যমেও ওজন কমানো যায়। তবে তা হতে হবে অন্তত ৭-৮ ঘণ্টা।

মনে রাখবেন, কম ঘুমিয়ে শুধু ব্যায়াম করে বা খাওয়া কমিয়ে সুস্থ থাকা যায় না। এতে শরীর দুর্বল হয়ে যায়। আর এই মহামারির সময় সবাইকে সতর্ক ও সচেতন হয়ে তবেই ওজন কমাতে হবে।