• বুধবার ২১ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৮ ১৪৩০

  • || ১০ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, আজারবাইজান থেকে বড় বিনিয়োগ আহ্বান জার্মান চ্যান্সেলরের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক শান্তি ফর্মুলা বাস্তবায়নে শেখ হাসিনার সহযোগিতা চাইলেন জেলেনস্কি কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন শেখ হাসিনা কিছু খুচরো দল তিড়িং বিড়িং করে লাফাচ্ছে: শেখ হাসিনা মিউনিখ নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রীকে বিশ্বনেতাদের অভিনন্দন

কেন হাঁটু ব্যথা হয়, ঘরোয়া উপায়ে দ্রুত সেরে উঠুন

আলোকিত ভোলা

প্রকাশিত: ১২ নভেম্বর ২০২৩  

শরীরে কোন ব্যথা হলে ভাবা হতো বয়স হয়েছে বলেই ব্যথা হচ্ছে। কিন্তু কম বয়সিদেরও ব্যথা হতে পারে। ইদানীং হাঁটু ব্যথার প্রবনতা বেশি দেখা যাচ্ছে। কিন্তু অনেকে এর কারণ খুঁজে পাচ্ছেন না। তবে ঘরে বসেই আপনি এর সমাধান করতে পারবেন।

হাঁটু ব্যথার সঙ্গে বার্ধক্যের কোনও সম্পর্ক নেই। যে কোনও বয়সে হাঁটুতে ব্যথা হতে পারে। শরীরের ওজন স্বাভাবিকের তুলনায় বেশি হলে হাঁটুতে ব্যথা হয়। অনেকক্ষণ বসে কাজ করলেও হাঁটু ব্যথা হতে পারে। তবে হাঁটু যন্ত্রণা কমাতে শরীরচর্চার বিকল্প নেই। সেগুলো ঘরে বসেই করতে পারেন-

১. ফ্লোর ম্যাটে সোজা হয়ে শুয়ে পড়ুন। টানটান রাখতে হবে শরীর। দু’হাতের তালু নিচে রাখতে হবে। এবার বাম পা আস্তে আস্তে উপরে তোলার চেষ্টা করতে হবে। যতদূর সম্ভব, আস্তে আস্তে একটু বেশি তোলার চেষ্টা করতে হবে। পাঁচ সেকেন্ড উপরে রাখতে হবে। পরে ধীরে ধীরে নামিয়ে নিতে হবে। একইভাবে ডান পা-ও করতে হবে। এতে আপনার হাঁটু ব্যথা উপশম হবে।

২. এ ব্যায়ামটা দাঁড়িয়ে করতে হবে। হাত দু’টি সামনের দিকে উঠাতে হবে। চাইলে মুঠ করেও নিতে পারেন। আস্তে আস্তে বসার চেষ্টা করতে হবে। অর্ধেক বসবে হবে, পুরোপুরি নয়, অর্ধেক বসে উঠে পড়তে হবে। এ ভাবে অন্তত ১০ বার করতে হবে। এটি করলে ব্যথা কম থাকবে। কিংবা ব্যথা হলেও কমে যাবে।

৩. আবার বিছানায় টান টান হয়ে শুয়ে পড়তে হবে। হাঁটুর তলায় একটি বালিশ দিয়ে নিতে হবে। এবার হাঁটু টেনে উপরের দিকে তোলার চেষ্টা করতে হবে। ওই অবস্থায় ধরে রাখুন ১০ সেকেন্ড। একসঙ্গে দু’টি হাঁটুতেই এই ব্যায়াম করতে পারেন। নিয়ম করে করলে এতে অনেক উপকার পাওয়া যায়।

৪. পা প্রসারিত করে বসতে হবে, হাত পিছনের দিকে আঙ্গুল দিয়ে বাইরের দিকে নির্দেশ করতে হবে। মাথা এবং মেরুদণ্ড সোজা রাখতে হবে। গভীরভাবে শ্বাস নিতে হবে। দুই হাঁটুকে তুলে চেপে ধরতে হবে। তারপর শ্বাস ছাড়তে হবে আর নিতে হবে। এভাবে ৫-১০ সেকেন্ড করুন।