• বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৮ ১৪৩০

  • || ১০ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, আজারবাইজান থেকে বড় বিনিয়োগ আহ্বান জার্মান চ্যান্সেলরের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক শান্তি ফর্মুলা বাস্তবায়নে শেখ হাসিনার সহযোগিতা চাইলেন জেলেনস্কি কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন শেখ হাসিনা কিছু খুচরো দল তিড়িং বিড়িং করে লাফাচ্ছে: শেখ হাসিনা মিউনিখ নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রীকে বিশ্বনেতাদের অভিনন্দন

শীতে সুস্থ থাকতে সকালে না বিকেলে হাঁটবেন?

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২৩  

সুস্থ থাকতে শারীরিক কসরতের কোনো বিকল্প নেই। দিনে কমপক্ষে আধা ঘণ্টা হাঁটা বা শরীরচর্চা করা আবশ্যক। এটি করতে পারলেই একাধিক প্রাণঘাতী রোগকে বশে রাখতে পারবেন। এমনকি ওজনও কমবে আবার ওজন নিয়ন্ত্রণেও রাখতে পারবেন সহজেই।

তবে বছরের অন্যান্য সময় সকালে হাঁটতে বের হলেও শীতে অনেকেই আছেন এ অভ্যাসের ইতি টানেন। তার বদলে বিকেলে হাঁটার অভ্যাস করেন কমবেশি সবাই। কারণ সকালে কুয়াশা ও ঠান্ডার মধ্যে হাঁটতে বের হতে চান না কেউই। তার বদলে বেছে নেন বিকেল।

তবে প্রশ্ন হলো, শীতের দিনে সকালে না বিকেলে দিনের কোন সময়ে হাঁটলে মিলবে বেশি উপকার? এ বিষয়ে স্বাস্থ্য বিশেষজ্ঞদের মত হলো, সকালে ঘুম থেকে উঠেই শরীরচর্চা বা হাঁটার বিকল্প নেই।

এ সময় হাঁটলেই মিলবে সবচেয়ে বেশি উপকার। তাই সব সময় সকালে হাঁটার চেষ্টা করুন। আর শুরুতেই খুব বেশি জোরে হাঁটবেন না। বরং প্রথমে ধীরে শুরু করে পরে গতি বাড়াতে হবে। এভাবে হাঁটলেই উপকার পাবেন।

আর বিকেলে হাঁটলেও কোনো সমস্যা নেই, এক্ষেত্রে পড়ন্ত বিকেলেও অনায়াসে হাঁটতে পারেন। সেক্ষেত্রে বিকেল ৫-৬টার মধ্যে হাঁটলে সবচেয়ে বেশি উপকার পাবেন।

কারণ তখন সূর্যের আলো সরাসরি গায়ে লাগে না। ফলে অনায়াসে অনেকটা সময় হেঁটে ফেলা যায়। তাই একান্তই বিকেলে হাঁটতে হলে এই নিয়মটা মেনে চলুন।