• রোববার ২১ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৫ ১৪৩১

  • || ১৩ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

তেলাপোকা দূর করার উপায়

আলোকিত ভোলা

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০২৩  

ঘর যতই পরিষ্কার রাখুন না কেন বাড়ি থেকে তেলাপোকা যেন কিছুতেই তাড়াতে পারছেন না। রান্নাঘর, বেড রুম, পোশাকের আলমারি, খাট কোনো কিছুই যেন বাদ নেই তেলাপোকার যন্ত্রণা থেকে। এমন পরিস্থিতিতে কীভাবে বাড়িঘরের প্রতিটি কোণ তেলাপোকার উপদ্রবমুক্ত রাখবেন তাই নিয়ে আজকের বিশেষ আয়োজন। তেলাপোকা বা আরশোলা ব্লাটোডা পর্বের পোকা। প্রাগৈতিহাসিক এই পোকা যে কোনো কঠিন পরিস্থিতিতেও নিজের প্রাণকে বাঁচিয়ে রাখতে পারে।

গবেষকরা বলছেন, ৪৬০০ প্রজাতির মধ্যে মানুষের বাসস্থানের সঙ্গে সম্পর্কিত তেলাপোকার প্রজাতি রয়েছে  প্রায় ৩০টি। এই ৩০টি প্রজাতির মধ্যে ৪টি প্রজাতিকে বেশ ক্ষতিকর হিসেবে বিবেচনা করা হয়।

গরমের এই সময়টায় ঘরোয়া উপায়ে তেলাপোকার উপদ্রব কমাতে পারেন অতি সহজেই। এর জন্য ব্যবহার করতে পারেন রান্নাঘরেরই কিছু গুরুত্বপূর্ণ মসলা।

১) তেলাপোকা দূর করতে প্রথমেই যে বিষয়টির ওপর গুরুত্ব দিতে পারেন তা হলো ১/২ কাপ রসুন ও পেঁয়াজ পেস্ট দিয়ে এক লিটার পানি দিয়ে একটি পানীয় তৈরি করুন। এই পানীয় স্প্রে মেশিনে ভরে যেখানে তেলাপোকার আনাগোনা বেশি সেখানে স্প্রে করে দিতে পারেন।
 
২) আলমারিতে তেলাপোকার উপদ্রব এড়াতে তেজপাতা ও নিমপাতা কাজে লাগাতে পারেন। এর গন্ধে তেলাপোকা ওই স্থানে আনাগোনা বন্ধ করবে।
 
৩) কালিজিরা বা গোলমরিচের গুঁড়াও এ ক্ষেত্রে ভালো কাজ করে।
 
৪) বাড়ির প্রতিটি স্থান তেলাপোকামুক্ত রাখতে বোরিক পাউডারের সঙ্গে আটা বা ময়দা মিশিয়ে ছড়িয়ে দিতে পারেন।
 
৫) বোরিক পাউডারের পরিবর্তে বেকিং সোডাও এ ক্ষেত্রে ভালো কাজে আসে। খাবারে বেকিং সোডা মিশিয়ে দিলে তেলাপোকা খাবারে আকৃষ্ট হয়ে খাবার খাওয়ার পর মারা পড়বে।
 
৬) এ ছাড়া তেলাপোকা মারার চক, স্প্রে ব্যবহারের মাধ্যমেও বাড়ির প্রতিটি কোনা থেকে আপনি সহজেই ঘরের সব তেলাপোকা এক দিনের মধ্যেই মেরে ফেলতে পারবেন।