• বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৮ ১৪৩০

  • || ১০ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, আজারবাইজান থেকে বড় বিনিয়োগ আহ্বান জার্মান চ্যান্সেলরের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক শান্তি ফর্মুলা বাস্তবায়নে শেখ হাসিনার সহযোগিতা চাইলেন জেলেনস্কি কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন শেখ হাসিনা কিছু খুচরো দল তিড়িং বিড়িং করে লাফাচ্ছে: শেখ হাসিনা মিউনিখ নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রীকে বিশ্বনেতাদের অভিনন্দন

তেলাপোকা দূর করার উপায়

আলোকিত ভোলা

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০২৩  

ঘর যতই পরিষ্কার রাখুন না কেন বাড়ি থেকে তেলাপোকা যেন কিছুতেই তাড়াতে পারছেন না। রান্নাঘর, বেড রুম, পোশাকের আলমারি, খাট কোনো কিছুই যেন বাদ নেই তেলাপোকার যন্ত্রণা থেকে। এমন পরিস্থিতিতে কীভাবে বাড়িঘরের প্রতিটি কোণ তেলাপোকার উপদ্রবমুক্ত রাখবেন তাই নিয়ে আজকের বিশেষ আয়োজন। তেলাপোকা বা আরশোলা ব্লাটোডা পর্বের পোকা। প্রাগৈতিহাসিক এই পোকা যে কোনো কঠিন পরিস্থিতিতেও নিজের প্রাণকে বাঁচিয়ে রাখতে পারে।

গবেষকরা বলছেন, ৪৬০০ প্রজাতির মধ্যে মানুষের বাসস্থানের সঙ্গে সম্পর্কিত তেলাপোকার প্রজাতি রয়েছে  প্রায় ৩০টি। এই ৩০টি প্রজাতির মধ্যে ৪টি প্রজাতিকে বেশ ক্ষতিকর হিসেবে বিবেচনা করা হয়।

গরমের এই সময়টায় ঘরোয়া উপায়ে তেলাপোকার উপদ্রব কমাতে পারেন অতি সহজেই। এর জন্য ব্যবহার করতে পারেন রান্নাঘরেরই কিছু গুরুত্বপূর্ণ মসলা।

১) তেলাপোকা দূর করতে প্রথমেই যে বিষয়টির ওপর গুরুত্ব দিতে পারেন তা হলো ১/২ কাপ রসুন ও পেঁয়াজ পেস্ট দিয়ে এক লিটার পানি দিয়ে একটি পানীয় তৈরি করুন। এই পানীয় স্প্রে মেশিনে ভরে যেখানে তেলাপোকার আনাগোনা বেশি সেখানে স্প্রে করে দিতে পারেন।
 
২) আলমারিতে তেলাপোকার উপদ্রব এড়াতে তেজপাতা ও নিমপাতা কাজে লাগাতে পারেন। এর গন্ধে তেলাপোকা ওই স্থানে আনাগোনা বন্ধ করবে।
 
৩) কালিজিরা বা গোলমরিচের গুঁড়াও এ ক্ষেত্রে ভালো কাজ করে।
 
৪) বাড়ির প্রতিটি স্থান তেলাপোকামুক্ত রাখতে বোরিক পাউডারের সঙ্গে আটা বা ময়দা মিশিয়ে ছড়িয়ে দিতে পারেন।
 
৫) বোরিক পাউডারের পরিবর্তে বেকিং সোডাও এ ক্ষেত্রে ভালো কাজে আসে। খাবারে বেকিং সোডা মিশিয়ে দিলে তেলাপোকা খাবারে আকৃষ্ট হয়ে খাবার খাওয়ার পর মারা পড়বে।
 
৬) এ ছাড়া তেলাপোকা মারার চক, স্প্রে ব্যবহারের মাধ্যমেও বাড়ির প্রতিটি কোনা থেকে আপনি সহজেই ঘরের সব তেলাপোকা এক দিনের মধ্যেই মেরে ফেলতে পারবেন।