• শুক্রবার   ১৯ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৩ ১৪২৯

  • || ২০ মুহররম ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন জাতিসংঘ মানবাধিকার প্রধান বঙ্গবন্ধুকে হত্যার পর আ. লীগের নেতারা কী করেছিলেন: প্রধানমন্ত্রী সুশীল বাবু মইনুল খুনিদের নিয়ে দল গঠন করে: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু হত্যায় জড়িতরা আজ মানবাধিকারের কথা বলে: প্রধানমন্ত্রী ভারত পারলে আমরাও রাশিয়া থেকে তেল কিনতে পারবো: প্রধানমন্ত্রী ‘ষড়যন্ত্র প্রতিহত করে বঙ্গবন্ধু হত্যার বিচারের রায় কার্যকর করেছি’ খবরদার আন্দোলনকারীদের ডিস্টার্ব করবেন না: প্রধানমন্ত্রী জাতির পিতার মৃত্যু নেই প্রজন্ম থেকে প্রজন্মান্তরে বঙ্গবন্ধু আমাদের রোল মডেল শোক দিবসে বঙ্গভবনে বিশেষ দোয়ার আয়োজন রাষ্ট্রপতির টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা জ্বালানি তেলের দাম বাড়ানোর বিষয়ে পরিষ্কার ব্যাখ্যার নির্দেশ বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সাধারণ সভা অনুষ্ঠিত মানবাধিকার কমিশনকে যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ রাষ্ট্রপতির ৪০০তম ওয়ানডে খেলার অপেক্ষায় বাংলাদেশ জ্বালানি নিরাপত্তা: বঙ্গবন্ধু ও শেখ হাসিনার অবদান রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি

ভোলায় ৭৫০ জেলেদের মাঝে দুর্যোগকালীন সুরক্ষা সামগ্রী বিতরন

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০২১  

ভোলা প্রতিনিধিঃ ভোলার দৌলতখানে প্রাকৃতিক দুর্যোগের সময় ঝুঁকিপূর্ণ জেলেদের সুরক্ষার জন্য সুরক্ষা সামগ্রী বিতরণ করা হয়েছে। রবিবার (১৯ ডিসেম্বর) সকালে ভোলার দৌলতখানের সৈয়দপুর ইউনিয়নের ৬১ টি নৌকার ৭৫০ জন জেলের মাঝে লাইফ জ্যাকেট, বয়া বিতরন করা হয়।

এর মাধ্যমে জেলেরা এই সুরক্ষা সামগ্রী নৌকায় রেখে দুর্যোগকালীন সময়ে কিছুটা সুরক্ষা থাকতে পারবে।

সৈয়দপুর ইউনিয়ন পরিষদ এর আয়োজনে ভোলা জেলা প্রশাসক কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগ কর্তৃক পরিচালিত লোকাল গভর্নমেন্ট ইনিশিয়েটিভ অন ক্লাইমেট চেঞ্জ (লজিক) প্রকল্পের  মাধ্যমে জেলেদের মাঝে এই সুরুক্ষা সামগ্রী বিতরন করা হয়।
স্থানীয় সরকারের বিভাগের উপ-পরিচালক রাজিব আহমেদ প্রধান অতিথি হিসাবে উপস্থিত  থেকে এই সুরক্ষা সামগ্রী বিতরন করেন।

এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন দৌলতখান উপজেলা নির্বাহী অফিসার তারেক হাওলাদার, দৌলতখান উপজেলা সিনিয়র উপজেলা মৎস অফিসার মাহাফুজুল হাসনাইন, স্থানীয় সরকার শাখার সহকারী কমিশনার ও একসিকিউটিভ ম্যাজিস্ট্রেট নুসরাত ফাতেমা চৌধুরী,লজিক প্রকল্প ডিস্ট্রিক্ট ক্লাইমেট চেঞ্জ কো-অর্ডিনেটর নুরুল মোমেন সিদ্দিকী রায়হান,অনুষ্ঠানের সঞ্চালনা করেন লজিক প্রকল্পের ভোলা ডিস্ট্রিক্ট ক্লাইমেট ফাইন্যান্স-এর  জেলা কো-অর্ডিনেটর হেলাল উদ্দিন।

এসময় বক্তরা বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে ঝড় ঝঞ্ঝা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। এতে প্রতিনিয়ত ঝুকিঁর মুখে পরছে এই জেলার জেলেরা। ফলে মাছ ধরতে গিয়ে প্রতিনিয়ত ক্ষয়ক্ষতির সম্মক্ষীন হতে হচ্ছে। তাই জেলেদের সুরক্ষার জন্য এই সামগ্রী বিতরন করা হয়।

উল্লেখ্য,সমুদ্র উপকূল অঞ্চলের মানুষের দুয়ারে জলবায়ু অভিযোজনের সুফল পৌঁছে দিতে সরকার ও উন্নয়ন অংশীদার সংস্থাগুলো জলবায়ু পরিবর্তন বিষয়ে স্থানীয় সরকারের উদ্যোগে লোকাল গভর্নমেন্ট ইনিশিয়েটিভ অন ক্লাইমেট চেঞ্জ (লজিক) প্রকল্প কাজ করে আসছে।  ভোলা জেলার সমুদ্র তীরবর্তী উপকূলীয় মাঝঘাট ও জেলে পল্লিতে প্রাকৃতিক দূর্যোগের সময় ঝুঁকিপূর্ণ জেলেদের সুরক্ষার জন্য সুরক্ষা সামগ্রী বিতরণ ও তার ব্যবহার সম্পর্কে প্রশিক্ষণ দিচ্ছে লজিক।