• মঙ্গলবার   ২৪ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৯ ১৪২৯

  • || ২০ শাওয়াল ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
সমুদ্র গবেষণা বাড়ানোর নির্দেশ প্রধানমন্ত্রীর অঞ্চল ভিত্তিক উন্নয়ন পরিকল্পনা গ্রহণের নির্দেশ ভবিষ্যতে মহামারি মোকাবিলায় বৈশ্বিক চুক্তির আহ্বান প্রধানমন্ত্রীর ‘বুঝে-শুনে’ উন্নয়ন পরিকল্পনা নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর বিশ্ব জীববৈচিত্র্য দিবস পালিত হচ্ছে আজ অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন দ. কোরিয়ার প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সংকট নিরসনে শ্রীলঙ্কা ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা মডেল’ অনুসরণ করতে পারে রূপপুর মেটাবে বিদ্যুতের চাহিদা, দেবে লাভও দ্রব্যমূল্য নিয়ে ৩ দিনের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ বৈশ্বিক সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রীর ৪ দফা প্রস্তাব অবিলম্বে বৈশ্বিক সরবরাহ চেইন স্বাভাবিক করার আহ্বান পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিবেশবান্ধব: প্রধানমন্ত্রী খালেদাকে পদ্মায় ফেলতে আর ইউনূসকে চুবিয়ে তুলতে বললেন শেখ হাসিনা কক্সবাজার হবে আন্তর্জাতিক বিমান চলাচলের রিফুয়েলিং পয়েন্ট কক্সবাজারে যত্রতত্র স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রী কক্সবাজারে কউক’র নতুন ভবনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পদ্মা সেতুর টোল নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি আওয়ামী লীগ সরকার আছে বলেই সবকিছু নিয়ন্ত্রণ করতে পারছে- প্রধানমন্ত্রী ওপেনিংয়ে চতুর্থ সেরা জুটি গড়ে ফিরলেন জয়, তামিমের সেঞ্চুরি

মৎস্য সম্পদ রক্ষার বিশেষ অভিযান ২০ মন জাটকা ইলিশ জব্দ

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২২  

ভোলা প্রতিনিধিঃ উপকূলীয় মৎস্য সম্পদ রক্ষায় অবৈধ জাল উচ্ছেদে ভোলায় দুই মাসব্যাপী বিশেষ অভিযান পরিচালনা করছে মৎস বিভাগ। তার অংশ হিসেবে বুধবার (১৯ জানুয়ারী) সকালে সদর উপজেলার  তুলাতুলী, ইলিশা ও কাঠির মাথা, জনতাবাজার মাছঘাট ও মেঘনা নদীর মাঝে জেলা ও উপজেলা মৎস্য বিভাগের আয়োজনে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এর নেতৃত্বে বিশেষ অভিযান পরিচালনা করে প্রায় ৪ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল, ২০ মন অবৈধ জাটকা ইলিশ জব্দ করা হয়েছে।

এসময় জাটকা ধরা ও ক্রয়-বিক্রয়ের দায়ে ৫ জনকে আটক করা হয়েছে। এবং এক মৎস্য ব্যবসায়ীর ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পরে জব্দকৃত জাটকা ইলিশ বিভিন্ন মাদ্রাসা ও গরিব অসহায়দের মাঝে বিতরণ করা হয়েছে। এবং অবৈধ জাল জব্দ করে পুড়িয়ে দেয়া হয়।

এসময় উপস্থিত ছিলেন ভোলা জেলা মৎস কর্মকর্তা এস এম আজহারুল ইসলাম, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ইউছুফ হাসান, সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো.জামাল হোসেন সহ মৎস্য দফতরের সদস্যরা।

এ সময় ভোলা জেলা মৎস কর্মকর্তা এস এম আজহারুল ইসলাম জানান, উপকূলীয় মৎস্য সম্পদ ধ্বংশকারী অবৈধ বেহুন্দী ও অন্যান্য অবৈধ জাল নির্মূল সংক্রান্ত কম্বিং অপারেশন এর অংশ হিসেবে মৎস্য সম্পদ রক্ষার জন্য ছোট ছোট রেনু পোনা ধ্বংসকারী জাল অপসারণের জন্য একটা বিশেষ অপারেশন পরিচালনা করা হচ্ছে। এই অভিযানের অংশ হিসেবে জেলার ৭ উপজেলায় জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও কোস্টগার্ডসহ অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিয়ে সমন্বিতভাবে আমরা এ অভিযান পরিচালনা হচ্ছে ।

এদিকে জেলা মৎস অফিস সূত্রে জানা যায়, মৎস্য সম্পদ রক্ষার বিশেষ অভিযানে জেলায় প্রায় ৫০০ টি চরঘেরা, বিন্দী, খুঁটি জালসহ অবৈধজাল অপসারণ করা হয়েছে। এছাড়াও প্রায় লক্ষাধিক মিটার অবৈধ কারেন্ট জাল আটক করে ধংশ করা হয়েছে। এছাড়া আজ সকাল থেকে জেলার ৭ উপজেলায় অবৈধ উপায়ে মাছ শিকারের দায়ে ৮৬ জন জেলেকে আটক করে বিভিন্ন মেয়াদে জেল জরিমানা করা হয়েছে। পাশাপাশি ৪০ মন জাটকা ইলিশ জব্দ করে বিভিন্ন এতিমখানায় বিতরণ করা হয়েছে।