• বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৯

  • || ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর ব্যাংক খাতের পরিস্থিতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ, পরিবহন ধর্মঘট না ডাকার নির্দেশ প্রধানমন্ত্রী প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী জিয়া-খালেদা-তারেক খুনি: প্রধানমন্ত্রী জেলা-উপজেলা পর্যায়ে কর্মজীবী মহিলা হোস্টেল হবে: প্রধানমন্ত্রী সূচকের ওঠানামায় পুঁজিবাজারে চলছে লেনদেন দুপুরে সচিবদের নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চার করে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি মিছিল-মিটিংয়ে আপত্তি নেই, মানুষের ওপর হামলায় সহ্য করবো না ‘যারা গ্রেনেড দিয়ে আমাকে হত্যার চেষ্টা করেছে, তাদের সঙ্গে আলোচনা?

ভোলায় জেলেদের জালে ধরা পড়েছে ২ কেজি ১০০ গ্রাম ওজনের ইলিশ

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০২২  

ভোলা প্রতিনিধিঃ ভোলার মেঘনা নদীতে জেলেদের জালে ধরা পড়েছে ২ কেজি ১০০ গ্রাম ওজনের একটি ইলিশ মাছ। মাছটি ঘাটে তুলতেই এক নজর দেখতে ভিড় জমাচ্ছেন ক্রেতা ও বিক্রতারা। তুলাতুলি মাছ ঘাটের আরতদার মো. নাছিম জানান, বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে ভোলার মেঘনা নদীর ধনিয়া তুলাতুলি মাছঘাট এলাকার জেলে কামরুল মাঝি মেঘনা নদীর মাঝের চর এলাকায় মাছ শিকারে গেলে তার জালে ছোট ও মাঝারি ইলিশের সঙ্গে ৯টি ইলিশ মাছের সাথে ধরা পড়ে এই ২ কেজি ১০০ গ্রাম ওজনের রাজা (বড়) ইলিশটি। পরে সন্ধ্যায় তুলাতুলি মাছঘাটের খালেক মেম্বার এর আড়তে নিলামে তুললে ৪ হাজার ৮০০ টাকায় ডাক উঠলেও পরে  কামাল ব্যাপারী ৩০০ টাকা কমে সাড়ে ৪ হাজার টাকায় মাছটি কিনে নেন।

কমরুল মাঝি বলেন, আজ সকালে মেঘনা নদীতে মাছ শিকারের জন্য গিয়ে নদীতে জাল ফেলেন। এবং দুপুরে নাগাদ জাল তোলার সময় ছোট ও মাঝারি আকারের ৯টি ইলিশের সঙ্গে এই বড় ইলিশ ধরা পড়ে। বড় ইলিশটি ৪ হাজার ৫০০ টাকা এবং বাকি ৯ টা মাছ ৬০০ টাকায় বিক্রি হয়।

আর কামাল ব্যাপারী জানান, ঢাকা ও বরিশালের আড়দতে বড় মাছের ব্যপক চাহিদা রয়েছে। ইলিশ মাছ যত বড়ই হোক না কেনো তা সর্বউচ্চ দামদিয়ে পাইকারা কিনে নেয়। তিনি অন্য মাছের সাথে এই বড় মাছটি বরিশাল মৎস্য আড়তে অধিক লাভে বিক্রি করবেন বলে জানান তিনি।

এদিকে ভোলা সদর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. জামাল হোসেন জানান, ইলিশ ধরায় নিষেধাজ্ঞা সফলভাবে সম্পূর্ণ হওয়ায় নদীতে প্রচুর  বড় ইলিশ ধরা পড়ছে। মা ইলিশের নিষেধাজ্ঞার সময় তুলাতুলি এলাকায় প্রচুর বড় ইলিশ ধরা পড়েছিল। আবারও একটি রাজা ইলিশ পাওয়ায় জেলেরা নতুনভাবে স্বপ্ন দেখা শুরু করেছেন। এখন থেকে প্রাই জেলেরা এই বড় সাইজের ইলিশের দেখা পাবে বলে দাবি করেন তিনি।