• বুধবার ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৪ ১৪৩০

  • || ১৬ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে পবিত্র রমজানে নিত্যপণ্যের সংকট হবে না: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা

মনপুরায় ঘর বরাদ্ধ পেয়ে খুশি ভূমিহীন ও গৃহহীণ পরিবার

আলোকিত ভোলা

প্রকাশিত: ২১ জুলাই ২০২২  

ভোলা প্রতিনিধিঃ মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার আশ্রয়ণ প্রকল্পের আওতায় জমিসহ সেমিা-পাকা ঘর পেয়ে খুশি ভুমিহীন গৃহহীন পরিবারগুলো। আশ্রয়ন প্রকল্প-২, নির্মিত তৃতীয় পর্যায়ের ২১০টি ঘরের মধ্যে ১৪০টি ঘর ২৬শে এপ্রিল ২০২২ প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্ভোধন পর পরেই উপকার ভোগীদের মাঝে হস্তান্তর করা হয়েছে। তৃতীয় ধাপের অবশিষ্ট ৭০টি ঘর আগামী ২১শে জুলাই  মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাা সারা বাংলাদেশে একসাথে উদ্ভোধন করবেন।

উপজেলার হাজির হাট ইউনিয়নের জংলারখাল সংলগ্ন আশ্রয়ন প্রকল্পে প্রধানমন্ত্রীর উপহারের ঘরে আশ্রয় পাওয়া পরিবারগুলো জানান, তারা কোন দিন ভাবেননি মাথা গোঁজার মতো নিজেদের একটি ঠিকানা হবে। আজ আমরা অসহায় পরিবারগুলো প্রধানমন্ত্রীর  দেওয়া ঘরে থাকি,আর আমাদের কোন কষ্ট নেই। অগে খুব কষ্টে ছিলাম। বর্ষায় বৃষ্টির পানিতে খুব কষ্ট করেছি। এখন খুব আরামে থাকব। ঘর বরাদ্ধ পেয়ে আমরা খুব খুশি। প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই। আমরা নামাজ পড়ে দোয়া করি শেখ হাসিনার জন্য। আমাগোরে বিনা পয়সায় সুন্দর ঘর করে দিছেন প্রধানমন্ত্রী। এখন আমাদের কোন চিন্তা নাই ।

প্রধানমন্ত্রীর উপহার ঘর বরাদ্ধ পেয়ে খুব খুশি গৃহহীন পরিবারগুলো। ঘর বরাদ্ধ পাচ্ছেন যাদের কোন জায়গা জমি নেই। বেড়ীর পাশে বা অন্যের বাড়ীতে যরা বসবাস করতেন। এসব ছিন্নমুল পরিবারগুলো প্রধানমন্ত্রীর উপহার ঘর বরাদ্ধ পেয়ে খুব খুশি।
 
প্রধানমন্ত্রীর উপহার ঘর পেয়ে খুব খুশি ৬০ বছর বয়সী মিনারা বেগম। প্রধানমন্ত্রীর উপহার ঘর বরাদ্ধ পেয়ে আনন্দিত। চোখে মুখে শুধু হাসির ঝিলিক। ঘর বরাদ্ধ পেয়ে আবেগ আপ্লুত কান্না জড়িত কণ্ঠে বলেন, আমার কেউ নেই। সরকার আমাকে একটা ঘর বরাদ্ধ  দিয়েছেন। আমি নামাজ পড়ে দোয়া করি। এখন আমার কোন চিন্তা নাই। শেখ হাসিনার প্রতি আমরা খুশি।

মুজিববর্ষ উপলক্ষে প্রধান মন্ত্রীর উপহার হিসেবে ভোলার মনপুরায় প্রথম ও দ্বিতীয় ধাপে ২শত ৫০ ভূমিহীন ও গৃহহীণ পরিবারের জন্য নির্মিত হয়েছে সেমি-পাকা টিনের ঘর । তৃতীয় ধাপে ২১০টি ভূমিহীন ও গৃহহীণ পরিবারের জন্য নির্মিত হয়েছে সেমি-পাকা টিনের ঘর ।

উপজেলার ৪টি ইউনিয়নে সর্বমোট ৪৬০টি সেমি-পাকা টিনের ঘর  প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের আওতায় সরকারী খাস জমিতে এসব ঘর নির্মাণের কাজ শেষ হয়েছে। প্রধানমন্ত্রীর উপহার নির্মানাধীন ঘরগুলো ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে বিনা মূল্যে বিতরন করা হয়েছে।  প্রধানমন্ত্রীর উপহার (ঘর) পেয়ে বসবাস করছেন  ভূমিহীন ও গৃহহীন পরিবারগুলো। 

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ ইলিয়াছ মিয়া জানান, প্রতিটি পরিবারের জন্য দুই শতাংশ খাস জমি বরাদ্ধ দিয়ে সেমি পাকা ঘর তৈরি করে দেওয়া হচ্ছে। তৃতীয় ধাপে মোট ২১০টি ঘর নির্মান কাজ সম্পন্ন হয়েছে। এর মধ্যে ১৪০টি  নির্মিত ঘর উদ্ভোধনের করা হয়েছে গত এপ্রিল মাসে।  আগামী ২১শে জুলাই ২০২২  বৃহস্পতিবার মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা একযোগে সারা বাংলাদেশে তৃতীয়ধাপের নির্মিত ঘর গুলো উদ্ভোধন করবেন। মনপুরা উপজোয় ৭০ টি ঘর উদ্ভোধন করা হবে।  নির্মিত ঘরগুলো বাথরুম , গোসলখানা, বারান্দাসহ ২ কক্ষ বিশিষ্ট প্রতিটি সেমি-পাকা ঘরের নির্মান ব্যয় ২ লক্ষ ৫৯ হাজার টাকা।

এ ব্যাপারে মনপুরা উপজেলা নির্বাহী অফিসারের দায়িত্বে থাকা চরফ্যাশন উপজেলা নির্বাহী অফিসার আল নোমান বলেন, মুজিব শতবর্ষ উপলক্ষে তৃতীয় ধাপের আশ্রয়ন প্রকল্প-২ আওতায় নির্মিত ৭০টি সেমিপাকা ঘর উপকার ভোগীদের মাঝে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্ভোধনের পর পরেই বুঝিয়ে দেওয়া হবে। আমরা উপজেলা অডিটোরিয়ামে উপকার ভোগীদের মাঝে প্রধানমন্ত্রীর উপহার(ঘর) হস্তান্তরের সকল প্রস্তুতি গ্রহন করেছি।