• শুক্রবার   ০২ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৯

  • || ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর ব্যাংক খাতের পরিস্থিতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ, পরিবহন ধর্মঘট না ডাকার নির্দেশ প্রধানমন্ত্রী প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী জিয়া-খালেদা-তারেক খুনি: প্রধানমন্ত্রী জেলা-উপজেলা পর্যায়ে কর্মজীবী মহিলা হোস্টেল হবে: প্রধানমন্ত্রী সূচকের ওঠানামায় পুঁজিবাজারে চলছে লেনদেন দুপুরে সচিবদের নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চার করে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি মিছিল-মিটিংয়ে আপত্তি নেই, মানুষের ওপর হামলায় সহ্য করবো না ‘যারা গ্রেনেড দিয়ে আমাকে হত্যার চেষ্টা করেছে, তাদের সঙ্গে আলোচনা?

মনপুরায় ঘর বরাদ্ধ পেয়ে খুশি ভূমিহীন ও গৃহহীণ পরিবার

আলোকিত ভোলা

প্রকাশিত: ২১ জুলাই ২০২২  

ভোলা প্রতিনিধিঃ মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার আশ্রয়ণ প্রকল্পের আওতায় জমিসহ সেমিা-পাকা ঘর পেয়ে খুশি ভুমিহীন গৃহহীন পরিবারগুলো। আশ্রয়ন প্রকল্প-২, নির্মিত তৃতীয় পর্যায়ের ২১০টি ঘরের মধ্যে ১৪০টি ঘর ২৬শে এপ্রিল ২০২২ প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্ভোধন পর পরেই উপকার ভোগীদের মাঝে হস্তান্তর করা হয়েছে। তৃতীয় ধাপের অবশিষ্ট ৭০টি ঘর আগামী ২১শে জুলাই  মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাা সারা বাংলাদেশে একসাথে উদ্ভোধন করবেন।

উপজেলার হাজির হাট ইউনিয়নের জংলারখাল সংলগ্ন আশ্রয়ন প্রকল্পে প্রধানমন্ত্রীর উপহারের ঘরে আশ্রয় পাওয়া পরিবারগুলো জানান, তারা কোন দিন ভাবেননি মাথা গোঁজার মতো নিজেদের একটি ঠিকানা হবে। আজ আমরা অসহায় পরিবারগুলো প্রধানমন্ত্রীর  দেওয়া ঘরে থাকি,আর আমাদের কোন কষ্ট নেই। অগে খুব কষ্টে ছিলাম। বর্ষায় বৃষ্টির পানিতে খুব কষ্ট করেছি। এখন খুব আরামে থাকব। ঘর বরাদ্ধ পেয়ে আমরা খুব খুশি। প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই। আমরা নামাজ পড়ে দোয়া করি শেখ হাসিনার জন্য। আমাগোরে বিনা পয়সায় সুন্দর ঘর করে দিছেন প্রধানমন্ত্রী। এখন আমাদের কোন চিন্তা নাই ।

প্রধানমন্ত্রীর উপহার ঘর বরাদ্ধ পেয়ে খুব খুশি গৃহহীন পরিবারগুলো। ঘর বরাদ্ধ পাচ্ছেন যাদের কোন জায়গা জমি নেই। বেড়ীর পাশে বা অন্যের বাড়ীতে যরা বসবাস করতেন। এসব ছিন্নমুল পরিবারগুলো প্রধানমন্ত্রীর উপহার ঘর বরাদ্ধ পেয়ে খুব খুশি।
 
প্রধানমন্ত্রীর উপহার ঘর পেয়ে খুব খুশি ৬০ বছর বয়সী মিনারা বেগম। প্রধানমন্ত্রীর উপহার ঘর বরাদ্ধ পেয়ে আনন্দিত। চোখে মুখে শুধু হাসির ঝিলিক। ঘর বরাদ্ধ পেয়ে আবেগ আপ্লুত কান্না জড়িত কণ্ঠে বলেন, আমার কেউ নেই। সরকার আমাকে একটা ঘর বরাদ্ধ  দিয়েছেন। আমি নামাজ পড়ে দোয়া করি। এখন আমার কোন চিন্তা নাই। শেখ হাসিনার প্রতি আমরা খুশি।

মুজিববর্ষ উপলক্ষে প্রধান মন্ত্রীর উপহার হিসেবে ভোলার মনপুরায় প্রথম ও দ্বিতীয় ধাপে ২শত ৫০ ভূমিহীন ও গৃহহীণ পরিবারের জন্য নির্মিত হয়েছে সেমি-পাকা টিনের ঘর । তৃতীয় ধাপে ২১০টি ভূমিহীন ও গৃহহীণ পরিবারের জন্য নির্মিত হয়েছে সেমি-পাকা টিনের ঘর ।

উপজেলার ৪টি ইউনিয়নে সর্বমোট ৪৬০টি সেমি-পাকা টিনের ঘর  প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের আওতায় সরকারী খাস জমিতে এসব ঘর নির্মাণের কাজ শেষ হয়েছে। প্রধানমন্ত্রীর উপহার নির্মানাধীন ঘরগুলো ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে বিনা মূল্যে বিতরন করা হয়েছে।  প্রধানমন্ত্রীর উপহার (ঘর) পেয়ে বসবাস করছেন  ভূমিহীন ও গৃহহীন পরিবারগুলো। 

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ ইলিয়াছ মিয়া জানান, প্রতিটি পরিবারের জন্য দুই শতাংশ খাস জমি বরাদ্ধ দিয়ে সেমি পাকা ঘর তৈরি করে দেওয়া হচ্ছে। তৃতীয় ধাপে মোট ২১০টি ঘর নির্মান কাজ সম্পন্ন হয়েছে। এর মধ্যে ১৪০টি  নির্মিত ঘর উদ্ভোধনের করা হয়েছে গত এপ্রিল মাসে।  আগামী ২১শে জুলাই ২০২২  বৃহস্পতিবার মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা একযোগে সারা বাংলাদেশে তৃতীয়ধাপের নির্মিত ঘর গুলো উদ্ভোধন করবেন। মনপুরা উপজোয় ৭০ টি ঘর উদ্ভোধন করা হবে।  নির্মিত ঘরগুলো বাথরুম , গোসলখানা, বারান্দাসহ ২ কক্ষ বিশিষ্ট প্রতিটি সেমি-পাকা ঘরের নির্মান ব্যয় ২ লক্ষ ৫৯ হাজার টাকা।

এ ব্যাপারে মনপুরা উপজেলা নির্বাহী অফিসারের দায়িত্বে থাকা চরফ্যাশন উপজেলা নির্বাহী অফিসার আল নোমান বলেন, মুজিব শতবর্ষ উপলক্ষে তৃতীয় ধাপের আশ্রয়ন প্রকল্প-২ আওতায় নির্মিত ৭০টি সেমিপাকা ঘর উপকার ভোগীদের মাঝে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্ভোধনের পর পরেই বুঝিয়ে দেওয়া হবে। আমরা উপজেলা অডিটোরিয়ামে উপকার ভোগীদের মাঝে প্রধানমন্ত্রীর উপহার(ঘর) হস্তান্তরের সকল প্রস্তুতি গ্রহন করেছি।