• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

ভোলা-চরফ্যাশন সড়ক উন্নয়ন যোগাযোগের পথ সুগম হচ্ছে কয়েক লাখ মানুষের

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০২২  

চরফ্যাশন প্রতিনিধিঃ ভোলা সদর উপজেলার পরানগঞ্জ বাজার হতে শুরু হয়ে চরফ্যাশন উপজেলার বাবুরহাট লঞ্চঘাটকে সংযুক্ত করা ভোলা-চরফ্যাশন আঞ্চলিক সড়কটি প্রসস্থ করনের কাজ চলছে। সড়কটির কাজ সম্পন্ন হলে ভোলার দক্ষিণাঞ্চলের কয়েক লাখ মানুষের যাতায়াতের স্বপ্নের আশার আলোর পথ সুগম হবে। থাকবে না দীর্ঘ দিনের ভোগান্তির কালো ছায়া।

সড়ক ও জনপথ (সওজ) এর তথ্য সূত্রে জানা যায়, ভোলা-চরফ্যাশন সড়কটি ৬টি উপজেলার গণমানুষের জন্যে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ মহাসড়ক। সর্বমোট ১১১.০০ কিলোমিটার দীর্ঘ এই সড়কটি ভোলা জেলার মূল যোগাযোগের লাইফ-লাইন যার কল্যাণে ভোলা জেলার বিভিন্ন উপজেলা যুক্ত হচ্ছে আর পরিচালিত হচ্ছে এই অঞ্চলের সকল অর্থনৈতিক কর্মকান্ড।

দক্ষিণ বঙ্গের অনিন্দ্য সুন্দরদ্বীপ জেলা ভোলার গণ-মানুষের জন্য উন্নত যোগাযোগ ও উৎপাদিত কৃষিপণ্য- আহরিত মৎস্য দ্রুত সময়ে সহজে পরিবহন করার জন্য বঙ্গবন্ধু কন্যা দেশনেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপহার দেন ভোলা (পরান তালুকদারহাট)- চরফ্যাশন (চরমানিকা) আঞ্চলিক মহাসড়ক উন্নয়ন প্রকল্প।

ভোলা (পরান তালুকদারহাট)- চরফ্যাশন (চরমানিকা) আঞ্চলিক মহাসড়ক উন্নয়ন প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৮৪৯.৩৯ কোটি টাকা, যার মাধ্যমে ৯৪.২০৩ কিলোমিটার সড়ক প্রসস্থকরণ ও যথাযথ মানে মজবুতিকরণ করা হচ্ছে। প্রকল্পটির মাধ্যমে বিদ্যমান ৫.৫ মিটার প্রস্থ বিশিষ্ট সড়কটি ৯.১ মিটার করা হচ্ছে। শুধু তাই নয়, সড়কে বিদ্যমান ঝুঁকিপূর্ণ ৪ টি বেইলী সেতুর পরিবর্তে নতুন পিসি গার্ডার সেতু নির্মাণ করা হচ্ছে। এছাড়াও, পুরাতন ও সংকীর্ণ কালভার্ট গুলো পরিবর্তন করে নতুন ভাবে নির্মাণ হচ্ছে ৪৩টি কালভার্ট - যার মাধ্যমে এই অঞ্চলের জন্য টেকসই, নিরাপদ ও ব্যয় সাশ্রয়ী সড়ক অবকাঠামো তৈরী করা সম্ভব হবে। আগামীর ট্রাফিক ভলিউম যথাযথভাবে পরিবহন করার জন্য এই সড়কের বিকল্প রইবে না।

সড়ককে আরো দীর্ঘস্থায়ী ও টেকসই করার জন্য সড়কের বিভিন্ন বাজার অংশে নির্মাণ করা হচ্ছে রিজিড পেভমেন্ট- যাকে সহজে সাধারণ মানুষ কংক্রিটের পাকা সড়ক বলেই জানে। এই সড়ক নেটওয়ার্কে মোট ৫ কিলোমিটার রিজিড পেভমেন্ট নির্মাণ করা হচ্ছে। বাজার অংশে রিজিড পেভমেন্ট করায় পানি জমে থেকে এই সড়ক ক্ষতিগ্রস্থ হবার সম্ভবনা কমে যাবে। সড়কের পার্শ্বে অবস্থিত বিভিন্ন বাজারে জমে থাকা পানি দ্রুত নিষ্কাশনের জন্য নির্মাণ করা হয়েছে ইউ-ড্রেন। ভোলা-চরফ্যাশন সড়কের দুই পাশে অসংখ্য পুকুর ও প্রবাহমান খাল থাকায় সড়কের নিরাপত্তার জন্য তৈরী করা হচ্ছে কংক্রিট স্লোপ প্রটেকশন। সড়কের পার্শ্বস্থ প্রবাহমান খালের পাশে সিসি বন্টক দ্বারা প্রটেকশন দেওয়া হচ্ছে।

ভোলা (পরান তালুকদারহাট)- চরফ্যাশন (চরমানিকা) আঞ্চলিক মহাসড়কটি তার যাত্রালগ্ন থেকেই নানা প্রতিকূলতার সাথে সংগ্রাম করে বর্তমানে এই পর্যায়ে এসেছে। সড়কের দুই পাশে বহু গাছ থাকায় প্রথমেই অনেকটা সময় প্রয়োজন হয়। এছাড়াও বিভিন্ন ইউটিলিটি প্রতিস্থাপনের জন্য অনেকটা শ্রম দিতে হয় সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের। বর্তমানে প্রকল্পটির ৩১ ডিসেম্বর, ২০২৩ সালে সমাপ্তির জন্য নির্ধারিত। 

ভোলা বাস মালিক সমিতির নেতা প্রভাষক মনির উদ্দিন চাষী বলেন, “চরফ্যাশন-মনপুরার উন্নয়নের রূপকার আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপির প্রচেষ্টায় এই সড়কের কাজ দ্রুত গতিতে সম্পন্ন হতে যাচ্ছে। যাত্রীরা দেখবে আলোর পথ। উন্নয়ন হবে টেকসই”। ভোলা-চরফ্যাশনের যাত্রী কামরুল সিকদার বলেন, "এ সড়কটি উন্নয়নের রোল মডেল। কাজের মান নিয়ে যেন প্রশ্নের সম্মুখিন না হতে হয় সে দিকেও দৃষ্টি দেয়ার জন্যে অনুরোধ করছি।"

সড়ক ও জনপথ অধিদপ্তরের ভোলা সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী নাজমুল ইসলাম বলেন, “সড়ক প্রসস্থকরণ সহ যাবতীয় কাজ যথাযথ মান নিয়ন্ত্রণের মাধ্যমে করা হচ্ছে। প্রকল্পের সকল ঠিকাদারী প্রতিষ্ঠানদের যথাযথভাবে কাজ করার জন্যেও আমাদের নির্দেশনা রয়েছে”।