• রোববার ২৬ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

  • || ১৭ জ্বিলকদ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি বঙ্গবাজারে বিপণী বিতানসহ চারটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন নজরুলের বলিষ্ঠ লেখনী মানুষকে মুক্তি সংগ্রামে উদ্দীপ্ত করেছে জোটের শরিক দলগুলোকে সংগঠিত ও জনপ্রিয় করতে নির্দেশ সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে রেমাল বঙ্গবাজার বিপনী বিতানসহ ৪ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কৃষিতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী বাজার মনিটরিংয়ে জোর দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘বঙ্গবন্ধু শান্তি পদক’ দেবে বাংলাদেশ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক রাইসি-আমির আব্দুল্লাহিয়ান মারা গেছেন: ইরানি সংবাদমাধ্যম সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির

ভোলায় ভেদুরিয়ায় অপরাধ দমনে পুলিশের সিসি ক্যামেরা চালু

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২৩  

ভোলা প্রতিনিধিঃ জননিরাপত্তা ও অপরাধ নিয়ন্ত্রনে ভোলার ভেদুরিয়া ইউনিয়নের গুরুত্বপূর্ন পয়েন্টে ক্লোজ সার্কিট (সিসিটিভি) ক্যামেরা স্থাপন করেন  ভোলা জেলা পুলিশ। শনিবার (১৪ জানুয়ারি) বিকালে ভোলার ব্যাংকের হাট বাজারে সিসিটিভি ক্যামেরার আনুষ্ঠানিক উদ্বোধন করেন ভোলা জেলা পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম। এর মাধামে  জেলার বিভিন্ন পয়েন্টের ব্যবসা প্রতিষ্ঠানের নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি অপরাধ নিয়ন্ত্রণ,দমন ও অপরাধী শনাক্তের সুবিধার্থে পুরো ভোলা জেলাকে  ক্লোজ সার্কিট ক্যামেরার (সিসি ক্যামেরা) আওতায় আনা হচ্ছে।

এসময় পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন,আধুনিক বিশ্বে অপরাধ দমনে সিসি ক্যামেরার ব্যবহার ও গুরুত্ব অনেক বেড়ে গেছে। আমরা পুরো ভোলা জেলায়  আঞ্চলিক মহাসড়ক,গুরুত্বপূর্ন পয়েন্টে ৩২৬ টি স্থানে সিসি ক্যামেরা স্থাপন করবো।

সেই লক্ষ্যে জেলার প্রায় ৬০ শতাংশ গুরুত্বপূর্ন পয়েন্টে ইতিমধ্যে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। এর মাধ্যমে  অপরাধীদের শনাক্ত করা সহজ হবে এবং সিসি ক্যামেরার ভয়ে অপরাধের প্রবনতা  কমে আসবে বলে মনে করেন।

আমরা স্থানীয় ব্যবসায়ী,চেয়ারম্যানদের সহায়তায় এই সিসি ক্যামেরা স্থাপন করা হচ্ছে। এছাড়াও স্থানীয় যারা বসবাস করে তাদেরকে প্রতি উদ্ধাত আহবান জানাই তারা যেন তাদের বাসায় ও দোকানে সিসি ক্যামেরা লাগায়। তহলে অপরাধ যেমন একদিকে কমে আসবে অন্যদিকে অপরাধি সনাক্ত করতে সহজ হবে। সিসিটিভিগুলোকে ট্রাফিক বিভাগের সঙ্গেও সমন্বয় করা হবে। কেউ ট্রাফিক আইন ভঙ্গ করলে তার নামে মামলা হবে। 

আমরা চাচ্ছি এই সিসি ক্যামেরাগুলো একটি নেটওয়ার্কের মাধ্যমে প্রতিটি থানার সঙ্গে সংযুক্ত করতে। ভোলার ইলিশা ফেরিঘাট থেকে  চর কচ্ছপিয়া  পর্যন্ত  ৬০ শতাংশ জায়গায়  সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হয়েছে।

ভোলা সদর মডেল থানার আয়োজনে ভেদুরিয়া ভিট পুলিশিং এর উদ্যোগে সিসি ক্যামেরার উদ্বোধন অনুষ্ঠানের সভাপত্বিত করেন ভোলা সদর মডেল থানার অফিসার ইনচার্জ মোঃ শাহীন ফকির। অনুষ্ঠানের সার্বিক সহযোগিতা করেন ভেদুরিয়া ইউনিয়নের চেয়ারম্যান মোস্তফা কামাল। এসময় আরো উপস্থিত ছিলেন ভেদুরিয়া ইউনিয়ন আওয়ামীলীগের সহ-সভাপতি শফিকুল ইসলাম মনির,যুগ্ন-সাধারন সম্পাদক মো: মোসলেউদ্দিন পাটওয়ারি,সাংগঠনিক সম্পাদক নুরুল ইসলাম, ব্যাংকের হাট বাজার কমিটির সভাপতি রফিকুল ইসলাম বাবুল মাষ্টার সহ বাজারের বিভিন্ন ব্যাবসায়ী ও ভিট পুলিংশ এর সদস্য বৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

জেলা পুলিশ সূত্র জানায়, জেলা পুলিশ সুপারের নিজস্ব পরিকল্পনা ও তত্ত্বাবধায়নে এবং সংশ্লিষ্ট এলাকার উপজেলাগুলোর বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান,ব্যবসায়ী সমিতির সহায়তায় জেলার বিভিন্ন মার্কেট ও তৎসংলগ্ন মূল সড়কে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে।