• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার

ভোলার জেলেদের সুরক্ষার জন্য লাইফ জ্যাকেট ও বয়া বিতরন

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২৩  

ভোলা প্রতিনিধিঃ প্রাকৃতিক দুর্যোগের সময় ঝুকিঁপূর্ণ জেলেদের জীবনের নিরাপত্তার জন্য সুরক্ষা সামগ্রী বিতরণ করা হয়েছে। মঙ্গলবার (১৭ জানুয়ারী) বিকালে ভোলার সদর উপজেলায় ধনিয়া ইউনিয়নের ১০৪ টি নৌকায় ১৩৫২ জন জেলের মাঝে এই লাইফ জ্যাকেট ও বয়া বিতরন করা হয়েছে।  
লোকাল গভর্নমেন্ট ইনিশিয়েটিভ অন ক্লাইমেট চেঞ্জ (লজিক) প্রকল্প সহযোগিতায় স্থানীয় সরকার বিভাগের আয়োজনে স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক বিবেক সরকার প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে জেলেদের মাঝে সুরক্ষ সামগ্রী বিতরণ করা হয়।

ধনিয়া ইউনিয়নের চেয়ারম্যান এমদাদ হোসেন কবির এর সভাপত্বিতে বিতরন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভোলা সদর উপজেলার নির্বাহী অফিসার মো: তৌহিদুল ইসলাম। এসময় আরো উপস্থিত ছিলেন লজিক প্রকল্পের ডিস্ট্রিক্ট ক্লাইমেট চেঞ্জ কো অর্ডিনেটর নুরুন মোমেন সিদ্দিকী রায়হান, চ্যানেল-২৪ এর সাংবাদিক আদিল হোসেন তপু।অনুষ্ঠানের সঞ্চলন করেন ডিস্ট্রিক্ট ক্লাইমেট ফাইন্যান্স এর জেলা কো-অরডিনেট হেলাল উদ্দিন।

এ সময় বক্তরা বলেন, ইলিশ ধরতে ভোলা সহ উপকূলের জেলেরা প্রতিনিয়ত নদীতে ও গভীর সমুদ্রে যেতে হয় জেলেদের। প্রাকৃতিক দুর্যোগও  সময়  মাছ ধরতে গিয়ে অনেক জেলে নিখোঁজ হয়ে যায়। কিন্তু সেই ঝুঁকি মোকাবেলায় জেলেদের প্রস্তুতি থাকে না বললেই চলে। লাইফ জ্যাকেট, বয়া ছাড়াই জেলেরা যাচ্ছেন সমুদ্রে। এতে প্রতিবছরই ট্রলারডুবিতে শরীর সমাধি হয় জেলেদের। তাই জেলেদের সুরক্ষার কথা চিন্তা করে প্রাকৃতি জেলেদের মাঝে লাইফ জ্যাকেট ও বয়া বিতরন করা হয়। এতে ওই জেলেরা নিরাপদে সাগর বা নদীতে মাছ শিকার করতে পারবেন।     

উল্লেখ্য, লোকাল গভর্নমেন্ট ইনিশিয়েটিভ অন ক্লাইমেট চেঞ্জ (লজিক) প্রকল্পের মাধ্যমে গত ৩ বছর ধরে ভোলা জেলায় ৯ টি ইউনিয়নে ২ হাজার নৌকায় ২৭ হাজার জেলের মাঝে এই সুরক্ষা সামগ্রী  হিসাবে লাইফ জ্যাকেট ও বয়া বিতরন করেন। এর মাধ্যমে জেলেরা সাগরে ও নদীতে নিরাপদে মৎস আহরন করে জীবিকা নির্বাহ করতে পারবে বলে জানান।