• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

ভোলার জেলেদের সুরক্ষার জন্য লাইফ জ্যাকেট ও বয়া বিতরন

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২৩  

ভোলা প্রতিনিধিঃ প্রাকৃতিক দুর্যোগের সময় ঝুকিঁপূর্ণ জেলেদের জীবনের নিরাপত্তার জন্য সুরক্ষা সামগ্রী বিতরণ করা হয়েছে। মঙ্গলবার (১৭ জানুয়ারী) বিকালে ভোলার সদর উপজেলায় ধনিয়া ইউনিয়নের ১০৪ টি নৌকায় ১৩৫২ জন জেলের মাঝে এই লাইফ জ্যাকেট ও বয়া বিতরন করা হয়েছে।  
লোকাল গভর্নমেন্ট ইনিশিয়েটিভ অন ক্লাইমেট চেঞ্জ (লজিক) প্রকল্প সহযোগিতায় স্থানীয় সরকার বিভাগের আয়োজনে স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক বিবেক সরকার প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে জেলেদের মাঝে সুরক্ষ সামগ্রী বিতরণ করা হয়।

ধনিয়া ইউনিয়নের চেয়ারম্যান এমদাদ হোসেন কবির এর সভাপত্বিতে বিতরন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভোলা সদর উপজেলার নির্বাহী অফিসার মো: তৌহিদুল ইসলাম। এসময় আরো উপস্থিত ছিলেন লজিক প্রকল্পের ডিস্ট্রিক্ট ক্লাইমেট চেঞ্জ কো অর্ডিনেটর নুরুন মোমেন সিদ্দিকী রায়হান, চ্যানেল-২৪ এর সাংবাদিক আদিল হোসেন তপু।অনুষ্ঠানের সঞ্চলন করেন ডিস্ট্রিক্ট ক্লাইমেট ফাইন্যান্স এর জেলা কো-অরডিনেট হেলাল উদ্দিন।

এ সময় বক্তরা বলেন, ইলিশ ধরতে ভোলা সহ উপকূলের জেলেরা প্রতিনিয়ত নদীতে ও গভীর সমুদ্রে যেতে হয় জেলেদের। প্রাকৃতিক দুর্যোগও  সময়  মাছ ধরতে গিয়ে অনেক জেলে নিখোঁজ হয়ে যায়। কিন্তু সেই ঝুঁকি মোকাবেলায় জেলেদের প্রস্তুতি থাকে না বললেই চলে। লাইফ জ্যাকেট, বয়া ছাড়াই জেলেরা যাচ্ছেন সমুদ্রে। এতে প্রতিবছরই ট্রলারডুবিতে শরীর সমাধি হয় জেলেদের। তাই জেলেদের সুরক্ষার কথা চিন্তা করে প্রাকৃতি জেলেদের মাঝে লাইফ জ্যাকেট ও বয়া বিতরন করা হয়। এতে ওই জেলেরা নিরাপদে সাগর বা নদীতে মাছ শিকার করতে পারবেন।     

উল্লেখ্য, লোকাল গভর্নমেন্ট ইনিশিয়েটিভ অন ক্লাইমেট চেঞ্জ (লজিক) প্রকল্পের মাধ্যমে গত ৩ বছর ধরে ভোলা জেলায় ৯ টি ইউনিয়নে ২ হাজার নৌকায় ২৭ হাজার জেলের মাঝে এই সুরক্ষা সামগ্রী  হিসাবে লাইফ জ্যাকেট ও বয়া বিতরন করেন। এর মাধ্যমে জেলেরা সাগরে ও নদীতে নিরাপদে মৎস আহরন করে জীবিকা নির্বাহ করতে পারবে বলে জানান।