• বৃহস্পতিবার   ০২ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২০ ১৪২৯

  • || ১০ রজব ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
উন্নত-সমৃদ্ধ দেশ গড়তে কৃষি উন্নয়নের বিকল্প নেই: প্রধানমন্ত্রী ক্রীড়া শিক্ষায় বাস্তবমুখী পদক্ষেপ নিয়েছি: প্রধানমন্ত্রী নিরাপদ খাদ্য নিশ্চিতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী জনস্বাস্থ্য নিশ্চিতে নিরাপদ ও পুষ্টিকর খাদ্যের বিকল্প নেই জনগণকে বিশ্বাস করি, তারা যদি চায় আমরা থাকবো: প্রধানমন্ত্রী ২০২২-২৩ অর্থবছরে ১০ বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স এসেছে ভাষা-সাহিত্য চর্চাও ডিজিটাল করার পরামর্শ প্রধানমন্ত্রীর রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ মানহীন শিক্ষায় উচ্চশিক্ষিত বেকার বাড়ছে: রাষ্ট্রপতি গণতান্ত্রিক ধারাকে বাধাগ্রস্ত করতে চায় এক শ্রেণির বুদ্ধিজীবী মুসলিম উম্মাহকে ফিলিস্তিনের পাশে দাঁড়ানোর আহ্বান দেশের ব্যাপক উন্নয়ন বিবেচনায় নিতে দেশবাসীর প্রতি আহ্বান গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকলেই মানুষের উন্নতি হয়: প্রধানমন্ত্রী আমি জোর করে দেশে ফিরেছিলাম, আ.লীগ পালায় না: শেখ হাসিনা আজ ১১ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ১-৭ মার্চ মোবাইলে কল করলেই শোনা যাবে বঙ্গবন্ধুর ভাষণ পুলিশি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিন: প্রধানমন্ত্রী সন্ত্রাস রুখে দিতে প্রশংসনীয় ভূমিকা রেখে যাচ্ছে পুলিশ সারদায় কুচকাওয়াজে প্রধানমন্ত্রীকে অভিবাদন বাংলাদেশ পুলিশ শান্তি-শৃঙ্খলা রক্ষায় নিরলসভাবে কাজ করছে

ভোলার জেলেদের সুরক্ষার জন্য লাইফ জ্যাকেট ও বয়া বিতরন

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২৩  

ভোলা প্রতিনিধিঃ প্রাকৃতিক দুর্যোগের সময় ঝুকিঁপূর্ণ জেলেদের জীবনের নিরাপত্তার জন্য সুরক্ষা সামগ্রী বিতরণ করা হয়েছে। মঙ্গলবার (১৭ জানুয়ারী) বিকালে ভোলার সদর উপজেলায় ধনিয়া ইউনিয়নের ১০৪ টি নৌকায় ১৩৫২ জন জেলের মাঝে এই লাইফ জ্যাকেট ও বয়া বিতরন করা হয়েছে।  
লোকাল গভর্নমেন্ট ইনিশিয়েটিভ অন ক্লাইমেট চেঞ্জ (লজিক) প্রকল্প সহযোগিতায় স্থানীয় সরকার বিভাগের আয়োজনে স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক বিবেক সরকার প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে জেলেদের মাঝে সুরক্ষ সামগ্রী বিতরণ করা হয়।

ধনিয়া ইউনিয়নের চেয়ারম্যান এমদাদ হোসেন কবির এর সভাপত্বিতে বিতরন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভোলা সদর উপজেলার নির্বাহী অফিসার মো: তৌহিদুল ইসলাম। এসময় আরো উপস্থিত ছিলেন লজিক প্রকল্পের ডিস্ট্রিক্ট ক্লাইমেট চেঞ্জ কো অর্ডিনেটর নুরুন মোমেন সিদ্দিকী রায়হান, চ্যানেল-২৪ এর সাংবাদিক আদিল হোসেন তপু।অনুষ্ঠানের সঞ্চলন করেন ডিস্ট্রিক্ট ক্লাইমেট ফাইন্যান্স এর জেলা কো-অরডিনেট হেলাল উদ্দিন।

এ সময় বক্তরা বলেন, ইলিশ ধরতে ভোলা সহ উপকূলের জেলেরা প্রতিনিয়ত নদীতে ও গভীর সমুদ্রে যেতে হয় জেলেদের। প্রাকৃতিক দুর্যোগও  সময়  মাছ ধরতে গিয়ে অনেক জেলে নিখোঁজ হয়ে যায়। কিন্তু সেই ঝুঁকি মোকাবেলায় জেলেদের প্রস্তুতি থাকে না বললেই চলে। লাইফ জ্যাকেট, বয়া ছাড়াই জেলেরা যাচ্ছেন সমুদ্রে। এতে প্রতিবছরই ট্রলারডুবিতে শরীর সমাধি হয় জেলেদের। তাই জেলেদের সুরক্ষার কথা চিন্তা করে প্রাকৃতি জেলেদের মাঝে লাইফ জ্যাকেট ও বয়া বিতরন করা হয়। এতে ওই জেলেরা নিরাপদে সাগর বা নদীতে মাছ শিকার করতে পারবেন।     

উল্লেখ্য, লোকাল গভর্নমেন্ট ইনিশিয়েটিভ অন ক্লাইমেট চেঞ্জ (লজিক) প্রকল্পের মাধ্যমে গত ৩ বছর ধরে ভোলা জেলায় ৯ টি ইউনিয়নে ২ হাজার নৌকায় ২৭ হাজার জেলের মাঝে এই সুরক্ষা সামগ্রী  হিসাবে লাইফ জ্যাকেট ও বয়া বিতরন করেন। এর মাধ্যমে জেলেরা সাগরে ও নদীতে নিরাপদে মৎস আহরন করে জীবিকা নির্বাহ করতে পারবে বলে জানান।