• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

চরফ্যাশনে ভাসমান প্রদ্ধতিতে কচুরিপানা দিয়ে সবজি চাষ

আলোকিত ভোলা

প্রকাশিত: ১১ মে ২০২৩  

চরফ্যাশন প্রতিনিধিঃ  কচুরিপানাকে অভিশপ্ত মনে করে ফেলে রাখা হয়। কিন্তু এর যথাযথ ব্যবহার করে কৃষিতে যে বিপ্লব ঘটানো যায় তা হয়তো এর আগে ভোলার চরফ্যাশনে কেউ ভাবেনি। এই প্রথম উপজেলা নির্বাহী কর্মকর্তা আল নোমান ও উপজেলা কৃষি কর্মকর্তা ওমর ফারুক কৃষিতে নতুন বিপ্লব ঘটাতে এ উদ্যোগ নেয়া হয়েছে।

জানা যায়, উপজেলা নির্বাহী কর্মকর্তা আল নোমান ইউটিউবে ভিডিও দেখে চরফ্যাশনের কৃষকদের চাষাবাদে বাড়তি জমির ব্যবস্থা ও পরিত্যাক্ত কচুরিপানাকে কাজে লাগিয়ে বাড়তি আয় করতে পারবে এমন চিন্তা ভাবনা থেকেই এই প্রথম চরফ্যাশনে কৃষিতে নতুন বিপ্লব ঘটাতে চাষাবাদের উদ্যোগ নিয়েছেন তিনি। এ-র আগে কচুরিপানায় বরিশালের নেছারাবাদে কৃষি চাষাবাদের যথাযথ ব্যবহার হতো। সেখান থেকে চরফ্যাশনে আনা হয়েছে বিশেষজ্ঞ কৃষকদের।

বুধবার (১১ মে) সকালে উপজেলার আমিনাবাদ ইউনিয়নের হালিমা বাদ ৩ নম্বর ওয়ার্ডে ৩০ জন কৃষক-কৃষাণীদের কচুরিপানায় চাষাবাদের প্রশিক্ষণ দেয় এ নেছারাবাদ থেকে আমন্ত্রিত বিশেষজ্ঞ কৃষকরা। স্থানীয় কৃষকদের একেবারেই হাতে কলমে শিক্ষা প্রদান করা হচ্ছে। কিভাবে কচুরিপানাকে কাজে লাগিয়ে চাষাবাদ করা যায়।

বরিশালের নেছারাবাদ থেকে আমন্ত্রিত অভিজ্ঞ কৃষক শাহাদাত জানান, এসব কচুরিপানাকে কাজে লাগিয়ে অর্থকরী ফসল বছরের বারো মাসেই উৎপাদন করা সম্ভব। এবং চারা উৎপাদন থেকে শুরু করে নানা ফসলের আবাদ করা যায় এসব বেড থেকে। প্রাকৃতিক ও বিষমুক্ত ফসল এখান থেকেই উৎপাদন করা সম্ভব। চাইলে কৃষক নিজেদের চাহিদা মিটিয়ে বাজারেও বিক্রি করতে পারবেন।

তিনি আরো জানান, চার ফুট প্রশান্ত ও ৩০ ফুট পর্যন্ত লম্বা করা যায় এসব বেড। বাড়তি কোন সার ঔষধ প্রয়োজন হয় না এসব বেডে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আল নোমান জানান, কৃষকদের প্রশিক্ষণের মাধ্যমে অভিশপ্ত বা পরিত্যক্ত কচুরিপানা কে কাজে লাগিয়ে কৃষকদের স্বাবলম্বী করে গড়ে তোলাই আমার মূল লক্ষ্য, পাশাপাশি এই কচুরিপানাকে কাজে লাগিয়ে কৃষিতে বিপ্লব ঘটিয়ে একটি দৃষ্টান্ত স্থাপন করতে চাই আমি চরফ্যাশনে।

এদিকে উপজেলা কৃষি কর্মকর্তা মো. ওমর ফারুক জানান, স্মার্ট বাংলাদেশ গড়ার উদ্যোগ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়াও তিনি বলেছেন কৃষিতে এক ইঞ্চি জমিয়ে যেন খালি না থাকে। প্রধানমন্ত্রীর এই উদ্যোগকে স্বাগত জানিয়ে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কৃষকদের উন্নয়নে নানা কর্মকান্ড বাস্তবায়ন করে যাচ্ছে। কচুরিপানা দিয়ে কৃষি শস্য উৎপাদন এ অঞ্চলে এই প্রথম যদি এটি সফলভাবে করা যায় অবশ্যই কৃষিতে নতুন বিপ্লব ঘটবে চরফ্যাশনে।