• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

চরফ্যাশনে ভাসমান প্রদ্ধতিতে কচুরিপানা দিয়ে সবজি চাষ

আলোকিত ভোলা

প্রকাশিত: ১১ মে ২০২৩  

চরফ্যাশন প্রতিনিধিঃ  কচুরিপানাকে অভিশপ্ত মনে করে ফেলে রাখা হয়। কিন্তু এর যথাযথ ব্যবহার করে কৃষিতে যে বিপ্লব ঘটানো যায় তা হয়তো এর আগে ভোলার চরফ্যাশনে কেউ ভাবেনি। এই প্রথম উপজেলা নির্বাহী কর্মকর্তা আল নোমান ও উপজেলা কৃষি কর্মকর্তা ওমর ফারুক কৃষিতে নতুন বিপ্লব ঘটাতে এ উদ্যোগ নেয়া হয়েছে।

জানা যায়, উপজেলা নির্বাহী কর্মকর্তা আল নোমান ইউটিউবে ভিডিও দেখে চরফ্যাশনের কৃষকদের চাষাবাদে বাড়তি জমির ব্যবস্থা ও পরিত্যাক্ত কচুরিপানাকে কাজে লাগিয়ে বাড়তি আয় করতে পারবে এমন চিন্তা ভাবনা থেকেই এই প্রথম চরফ্যাশনে কৃষিতে নতুন বিপ্লব ঘটাতে চাষাবাদের উদ্যোগ নিয়েছেন তিনি। এ-র আগে কচুরিপানায় বরিশালের নেছারাবাদে কৃষি চাষাবাদের যথাযথ ব্যবহার হতো। সেখান থেকে চরফ্যাশনে আনা হয়েছে বিশেষজ্ঞ কৃষকদের।

বুধবার (১১ মে) সকালে উপজেলার আমিনাবাদ ইউনিয়নের হালিমা বাদ ৩ নম্বর ওয়ার্ডে ৩০ জন কৃষক-কৃষাণীদের কচুরিপানায় চাষাবাদের প্রশিক্ষণ দেয় এ নেছারাবাদ থেকে আমন্ত্রিত বিশেষজ্ঞ কৃষকরা। স্থানীয় কৃষকদের একেবারেই হাতে কলমে শিক্ষা প্রদান করা হচ্ছে। কিভাবে কচুরিপানাকে কাজে লাগিয়ে চাষাবাদ করা যায়।

বরিশালের নেছারাবাদ থেকে আমন্ত্রিত অভিজ্ঞ কৃষক শাহাদাত জানান, এসব কচুরিপানাকে কাজে লাগিয়ে অর্থকরী ফসল বছরের বারো মাসেই উৎপাদন করা সম্ভব। এবং চারা উৎপাদন থেকে শুরু করে নানা ফসলের আবাদ করা যায় এসব বেড থেকে। প্রাকৃতিক ও বিষমুক্ত ফসল এখান থেকেই উৎপাদন করা সম্ভব। চাইলে কৃষক নিজেদের চাহিদা মিটিয়ে বাজারেও বিক্রি করতে পারবেন।

তিনি আরো জানান, চার ফুট প্রশান্ত ও ৩০ ফুট পর্যন্ত লম্বা করা যায় এসব বেড। বাড়তি কোন সার ঔষধ প্রয়োজন হয় না এসব বেডে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আল নোমান জানান, কৃষকদের প্রশিক্ষণের মাধ্যমে অভিশপ্ত বা পরিত্যক্ত কচুরিপানা কে কাজে লাগিয়ে কৃষকদের স্বাবলম্বী করে গড়ে তোলাই আমার মূল লক্ষ্য, পাশাপাশি এই কচুরিপানাকে কাজে লাগিয়ে কৃষিতে বিপ্লব ঘটিয়ে একটি দৃষ্টান্ত স্থাপন করতে চাই আমি চরফ্যাশনে।

এদিকে উপজেলা কৃষি কর্মকর্তা মো. ওমর ফারুক জানান, স্মার্ট বাংলাদেশ গড়ার উদ্যোগ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়াও তিনি বলেছেন কৃষিতে এক ইঞ্চি জমিয়ে যেন খালি না থাকে। প্রধানমন্ত্রীর এই উদ্যোগকে স্বাগত জানিয়ে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কৃষকদের উন্নয়নে নানা কর্মকান্ড বাস্তবায়ন করে যাচ্ছে। কচুরিপানা দিয়ে কৃষি শস্য উৎপাদন এ অঞ্চলে এই প্রথম যদি এটি সফলভাবে করা যায় অবশ্যই কৃষিতে নতুন বিপ্লব ঘটবে চরফ্যাশনে।