• সোমবার ১৭ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৯ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে বাংলাদেশ ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নরেন্দ্র মোদী সংক্ষিপ্ত শুভেচ্ছা বিনিময় অ্যাক্রেডিটেশন দেশের অর্থনীতিকে সুদৃঢ় করতে সহায়তা করে: রাষ্ট্রপতি

চরফ্যাশনে ভাসমান প্রদ্ধতিতে কচুরিপানা দিয়ে সবজি চাষ

আলোকিত ভোলা

প্রকাশিত: ১১ মে ২০২৩  

চরফ্যাশন প্রতিনিধিঃ  কচুরিপানাকে অভিশপ্ত মনে করে ফেলে রাখা হয়। কিন্তু এর যথাযথ ব্যবহার করে কৃষিতে যে বিপ্লব ঘটানো যায় তা হয়তো এর আগে ভোলার চরফ্যাশনে কেউ ভাবেনি। এই প্রথম উপজেলা নির্বাহী কর্মকর্তা আল নোমান ও উপজেলা কৃষি কর্মকর্তা ওমর ফারুক কৃষিতে নতুন বিপ্লব ঘটাতে এ উদ্যোগ নেয়া হয়েছে।

জানা যায়, উপজেলা নির্বাহী কর্মকর্তা আল নোমান ইউটিউবে ভিডিও দেখে চরফ্যাশনের কৃষকদের চাষাবাদে বাড়তি জমির ব্যবস্থা ও পরিত্যাক্ত কচুরিপানাকে কাজে লাগিয়ে বাড়তি আয় করতে পারবে এমন চিন্তা ভাবনা থেকেই এই প্রথম চরফ্যাশনে কৃষিতে নতুন বিপ্লব ঘটাতে চাষাবাদের উদ্যোগ নিয়েছেন তিনি। এ-র আগে কচুরিপানায় বরিশালের নেছারাবাদে কৃষি চাষাবাদের যথাযথ ব্যবহার হতো। সেখান থেকে চরফ্যাশনে আনা হয়েছে বিশেষজ্ঞ কৃষকদের।

বুধবার (১১ মে) সকালে উপজেলার আমিনাবাদ ইউনিয়নের হালিমা বাদ ৩ নম্বর ওয়ার্ডে ৩০ জন কৃষক-কৃষাণীদের কচুরিপানায় চাষাবাদের প্রশিক্ষণ দেয় এ নেছারাবাদ থেকে আমন্ত্রিত বিশেষজ্ঞ কৃষকরা। স্থানীয় কৃষকদের একেবারেই হাতে কলমে শিক্ষা প্রদান করা হচ্ছে। কিভাবে কচুরিপানাকে কাজে লাগিয়ে চাষাবাদ করা যায়।

বরিশালের নেছারাবাদ থেকে আমন্ত্রিত অভিজ্ঞ কৃষক শাহাদাত জানান, এসব কচুরিপানাকে কাজে লাগিয়ে অর্থকরী ফসল বছরের বারো মাসেই উৎপাদন করা সম্ভব। এবং চারা উৎপাদন থেকে শুরু করে নানা ফসলের আবাদ করা যায় এসব বেড থেকে। প্রাকৃতিক ও বিষমুক্ত ফসল এখান থেকেই উৎপাদন করা সম্ভব। চাইলে কৃষক নিজেদের চাহিদা মিটিয়ে বাজারেও বিক্রি করতে পারবেন।

তিনি আরো জানান, চার ফুট প্রশান্ত ও ৩০ ফুট পর্যন্ত লম্বা করা যায় এসব বেড। বাড়তি কোন সার ঔষধ প্রয়োজন হয় না এসব বেডে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আল নোমান জানান, কৃষকদের প্রশিক্ষণের মাধ্যমে অভিশপ্ত বা পরিত্যক্ত কচুরিপানা কে কাজে লাগিয়ে কৃষকদের স্বাবলম্বী করে গড়ে তোলাই আমার মূল লক্ষ্য, পাশাপাশি এই কচুরিপানাকে কাজে লাগিয়ে কৃষিতে বিপ্লব ঘটিয়ে একটি দৃষ্টান্ত স্থাপন করতে চাই আমি চরফ্যাশনে।

এদিকে উপজেলা কৃষি কর্মকর্তা মো. ওমর ফারুক জানান, স্মার্ট বাংলাদেশ গড়ার উদ্যোগ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়াও তিনি বলেছেন কৃষিতে এক ইঞ্চি জমিয়ে যেন খালি না থাকে। প্রধানমন্ত্রীর এই উদ্যোগকে স্বাগত জানিয়ে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কৃষকদের উন্নয়নে নানা কর্মকান্ড বাস্তবায়ন করে যাচ্ছে। কচুরিপানা দিয়ে কৃষি শস্য উৎপাদন এ অঞ্চলে এই প্রথম যদি এটি সফলভাবে করা যায় অবশ্যই কৃষিতে নতুন বিপ্লব ঘটবে চরফ্যাশনে।