• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান তিন দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী লাইলাতুল কদর মানবজাতির অত্যন্ত বরকত ও পুণ্যময় রজনি শবে কদর রজনিতে দেশ ও মুসলিম জাহানের কল্যাণ কামনা প্রধানমন্ত্রীর সেবা দিলে ভবিষ্যতে ভোট নিয়ে চিন্তা থাকবে না জনপ্রতিনিধিদের জনসেবায় মনোযোগী হওয়ার আহ্বান জনগণের সেবা নিশ্চিত করতে পারলে ভোটের চিন্তা থাকবে না দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে প্রেসিডেন্টকে শেখ হাসিনার চিঠি রূপপুরে আরেকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য আহ্বান

ফখরুল যে রাজাকারের সন্তান মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতিই তার প্রমাণ

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০২১  

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দাবি করেছেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান শিশু মুক্তিযোদ্ধা ছিলেন। মুক্তিযুদ্ধ নিয়ে বিএনপির মহাসচিবের এই বক্তব্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন মুক্তিযোদ্ধারা। তারা বলেন, মুক্তিযুদ্ধ নিয়ে ফখরুলের এই অপপ্রচার ইতিহাসের বরখেলাপই শুধু নয়, এটা প্রকৃত মুক্তিযোদ্ধাদের প্রতি কটাক্ষও বটে।

জানা গেছে, শনিবার (১১ ডিসেম্বর) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে এক আলোচনা সভায় মির্জা ফখরুল বলেন, ‘দেশনেত্রী বেগম খালেদা জিয়া একজন মুক্তিযোদ্ধা। তিনি পাকিস্তানি বাহিনীর হাতে বন্দি ছিলেন। আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান আরেকজন মুক্তিযোদ্ধা, তিনি শিশু মুক্তিযোদ্ধা।’ মির্জা ফখরুলের এই বক্তব্যের পরই রাজনৈতিক অঙ্গনে নিন্দার ঝড় শুরু হয়েছে। শুধুমাত্র বিএনপিতে নিজের পদ বাঁচাতে এরকম জঘন্য ইতিহাস বিকৃতি করে মির্জা ফখরুল নিজেকে রাজাকারের সন্তান হিসেবেও প্রমাণ করেছেন বলে জানিয়েছেন দেশের মুক্তিযোদ্ধারা।

বিশিষ্ট লেখক শাহরিয়ার কবির বলেন, বিএনপি যে স্বাধীনতার বিরোধী শক্তি মুক্তিযুদ্ধ নিয়ে মির্জা ফখরুলের বক্তব্যে সেটা আবারো প্রমাণ হল। স্বৈরাচার জিয়াউর রহমান বঙ্গবন্ধুর খুনিদের পুনর্বাসন করে প্রমাণ করেছেন বিএনপি রাজাকারদের দল। বিএনপি-জামায়াতের ইতিহাস বিকৃতি নতুন কিছু না। তারেক রহমানের মত সন্ত্রাসী, দুর্নীতিবাজ এবং বেয়াদবকে মুক্তিওযোদ্ধা বলে মুক্তিযুদ্ধেরও অপমান করেছেন ফখরুল। এই বক্তব্যের মাধ্যমেই তিনি তার পিতার আদর্শকেই তুলে ধরলেন।

সূত্র জানায়, মির্জা ফখরুলের বাবা মির্জা রুহুল আমিন (চোখা মিয়া) মুসলিম লীগ করতেন, ঠাকুরগাঁও পৌরসভার ওয়ার্ড কমিশনার ও চেয়ারম্যান ছিলেন। ১৯৭১ সালে রুহুল আমীন ছিলেন ঠাকুরগাঁও জেলার শান্তি কমিটির সদস্য। মুক্তিযুদ্ধের শেষ দিকে তিনি ভারতে পালিয়ে যান বলে অভিযোগ আছে। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর বঙ্গবন্ধু সরকার ১৯৭২ সালে দালাল আইনের মাধ্যমে পাকিস্তান সেনাবাহিনীর দোসর একাত্তরের ঘাতক দালালদের আটক করে বিচার করা শুরু করে। ১৯৭৩ সালের ৩০ শে নভেম্বর বঙ্গবন্ধু সাধারণ ক্ষমা ঘোষণার পরও আটক থাকা মোট ১১ হাজার দালালের একজন ছিলেন রুহুল আমিন। যুদ্ধাপরাধীদের তালিকায় ৭১০ নম্বরে ছিল তার নাম। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করার পর জিয়াউর রহমান ক্ষমতা দখল করে ১৯৭৫ সালের ৩১ আগস্ট দালাল আইন বাতিল করে ১৯৭২ সালের দালাল আইনে আটক কৃত অপরাধীদের মুক্ত করে দেন। মুক্তি পেয়ে রুহুল আমিন জিয়াউর রহমানের বিএনপিতে যোগ দেন।

মুক্তিযুদ্ধ মঞ্চের সভাপতি আমিনুল ইসলাম বলেন, মহান মুক্তিযুদ্ধকে হেয় করে এরকম অপমানজনক বক্তব্য দেওয়ার কারণে মির্জা ফখরুলকে আটকের দাবি জানাই। আর রাজাকারের পুত্র ফখরলকে রাজপথে প্রতিহত করতে মুক্তিযোদ্ধাসহ দেশের আপামর জনতা জাগ্রত রয়েছে। স্বাধীনতাবিরোধী বিএনপি-জামায়াতের ঘৃণ্য অপপ্রচার, ষড়যন্ত্রের জাল ছিন্ন করে বাংলাদেশ এগিয়ে যাবে।