• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

তারেককে শিশু মুক্তিযোদ্ধা বলায় মির্জা ফখরুলের ওপর বীর মুক্তিযোদ্ধাদের ক্ষোভ

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০২১  

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে শিশু মুক্তিযোদ্ধা বলায় তার ওপর ক্ষেপেছেন বীর মুক্তিযোদ্ধারা। 

এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে মির্জা ফখরুলকে তারা রাজাকারের সন্তান বলে দাবি করেছেন। তারা বলেন, মুক্তিযুদ্ধ নিয়ে ফখরুলের অপপ্রচার- এই মহান ইতিহাস নিয়ে তামাশা করার দুঃসাহস দেখিয়েছেন তিনি। একইসঙ্গে প্রকৃত মুক্তিযোদ্ধাদের প্রতি কটাক্ষও করেছেন।

সম্প্রতি ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে এক আলোচনা সভায় মির্জা ফখরুল বলেছেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়া একজন মুক্তিযোদ্ধা। তিনি পাকিস্তানি বাহিনীর হাতে বন্দি ছিলেন। আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও মুক্তিযোদ্ধা, তিনি শিশু মুক্তিযোদ্ধা।

মির্জা ফখরুলের এই বক্তব্যের পরই রাজনৈতিক অঙ্গন ও বুদ্ধিজীবী মহলে নিন্দার ঝড় শুরু হয়েছে। শুধুমাত্র বিএনপিতে নিজের পদ বাঁচাতে মহান মুক্তিযুদ্ধের ইতিহাসকে এরকম জঘন্য বিকৃতি করে মির্জা ফখরুল নিজেকে রাজাকারের সন্তান হিসেবেও প্রমাণ করেছেন বলে জানিয়েছেন বীর মুক্তিযোদ্ধারা।

এ বিষয়ে বিশিষ্ট লেখক শাহরিয়ার কবির গণমাধ্যমে বলেছেন, বিএনপি যে স্বাধীনতার বিরোধী শক্তি ছিল এবং আছে- মুক্তিযুদ্ধ নিয়ে মির্জা ফখরুলের বক্তব্যে সেটা আবারো প্রমাণ হলো। 

বীর মুক্তিযোদ্ধাদের মতে, স্বৈরাচার জিয়াউর রহমান বঙ্গবন্ধুর খুনিদের পুনর্বাসন করে প্রমাণ করেছেন বিএনপি রাজাকারদের দল। ইতিহাস বিকৃতি করা বিএনপি-জামায়াতের নতুন কিছু না। তারেক রহমানের মতো সন্ত্রাসী, দুর্নীতিবাজ এবং বেয়াদবকে মুক্তিযোদ্ধা বলে মুক্তিযুদ্ধেরও অপমান করেছেন মির্জা ফখরুল। এই বক্তব্যের মাধ্যমেই তিনি (ফখরুল) তার পিতার আদর্শকেই তুলে ধরলেন। কারণ তার পিতাও ছিলেন একজন রাজাকার।

জানা গেছে, মির্জা ফখরুলের বাবা মির্জা রুহুল আমিন (চোখা মিয়া) মুসলিম লীগ করতেন। তৎকালীন ঠাকুরগাঁও পৌরসভার ওয়ার্ড কমিশনার ও চেয়ারম্যান ছিলেন। ১৯৭১ সালে রুহুল আমীন ছিলেন ঠাকুরগাঁও জেলার শান্তি কমিটির সদস্য। মুক্তিযুদ্ধের শেষ দিকে তিনি ভারতে পালিয়ে যান বলে অভিযোগ রয়েছে।

সূত্র জানিয়েছে, বাংলাদেশ স্বাধীন হওয়ার পর বঙ্গবন্ধু সরকার ১৯৭২ সালে দালাল আইনের মাধ্যমে পাকিস্তান সেনাবাহিনীর দোসর একাত্তরের ঘাতক দালালদের আটক করে বিচার করা শুরু করে। ১৯৭৩ সালের ৩০ নভেম্বর বঙ্গবন্ধু সাধারণ ক্ষমা ঘোষণার পরও আটক থাকা মোট ১১ হাজার দালালের একজন ছিলেন রুহুল আমিন। যুদ্ধাপরাধীদের তালিকায় ৭১০ নম্বরে ছিল তার নাম। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করার পর জিয়াউর রহমান ক্ষমতা দখল করে ১৯৭৫ সালের ৩১ আগস্ট দালাল আইন বাতিল করে ১৯৭২ সালের দালাল আইনে আটককৃত অপরাধীদের মুক্ত করে দেন। মুক্তি পেয়ে রুহুল আমিন জিয়াউর রহমানের বিএনপিতে যোগ দেন।

মুক্তিযুদ্ধ মঞ্চের সভাপতি আমিনুল ইসলাম বলেন, মহান মুক্তিযুদ্ধকে হেয় করে এরকম অপমানজনক বক্তব্য দেওয়ার কারণে মির্জা ফখরুলকে আটকের দাবি জানাই। আর রাজাকারের পুত্র ফখরলকে রাজপথে প্রতিহত করতে মুক্তিযোদ্ধাসহ দেশের আপামর জনতা জাগ্রত রয়েছে।