• মঙ্গলবার   ০৫ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ২১ ১৪২৯

  • || ০৪ জ্বিলহজ্জ ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রতি বর্গফুট গরুর চামড়া ৪৭, খাসি ‌১৮ টাকা নির্ধারণ কাউকে যেন কষ্ট না পেতে হয়: প্রধানমন্ত্রী ভিভিআইপিদের নিরাপত্তা নিশ্চিত করুন: পিজিআরকে রাষ্ট্রপতি জাতির পিতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা, মোনাজাত পদ্মা সেতুতে সন্তানদের নিয়ে প্রধানমন্ত্রীর সেলফি ‘পদ্মা সেতু ও রপ্তানি আয় জাতির সক্ষমতা প্রমাণ করছে’ টোল দিয়ে পদ্মা সেতুতে উঠলেন প্রধানমন্ত্রী, গাড়ি থামিয়ে উপভোগ করলেন সৌন্দর্য পদ্মা সেতু নির্মাণের সব কৃতিত্ব জনগণের: প্রধানমন্ত্রী সরকারি কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিকতায় দেশকে এগিয়ে নিতে পেরেছি পারিবারিক আদালত আইনের খসড়া অনুমোদন ঈদের আগে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলছে না ইশতেহারে দেওয়া প্রতিশ্রুতি ভোলেনি সরকার: প্রধানমন্ত্রী পদ্মা সেতুতে নাশকতার চেষ্টা: আটক ১ সঞ্চয় বাড়ানোর পরামর্শ প্রধানমন্ত্রীর ঘোষণা হচ্ছে নতুন মুদ্রানীতি সব ধরনের অপ্রয়োজনীয় ব্যয় কমাতে হবে: প্রধানমন্ত্রী ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট পাস হচ্ছে আজ নির্মল রঞ্জন গুহের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক সায়মা ওয়াজেদের মমত্ববোধ রেল ক্রসিংয়ে ওভারপাস করার নির্দেশ প্রধানমন্ত্রীর

সিলেটে বন্যা: অভিযোগ ছাড়া মাঠে নেই বিএনপি

আলোকিত ভোলা

প্রকাশিত: ২১ জুন ২০২২  

গেল কয়েক দিন থেকে অতিবৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিলেটের সবক’টি নদী ও হাওরের পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমা অতিক্রম করেছে। জেলা শহরসহ উপজেলা শহরেও রাস্তাঘাট ও নিম্নাঞ্চলের বাসাবাড়িতে পানি উঠেছে। হঠাৎ করে পানিবন্দি হয়ে পড়ায় দুর্ভোগে পড়েছেন স্থানীয় বাসিন্দারা। সরকারের বিভিন্ন সংস্থা, সামাজিক সংগঠন ও সরকারি দলের নেতাকর্মীরা এ সময় সিলেটবাসীদের পাশে সহযোগিতার হাত বাড়ালেও এখনো আড়ালে বিএনপি নেতারা। মাঠে দেখা যায়নি তাদের।

এতোকিছুর পরও এখনো ত্রাণ দিতে প্রস্তুত হয়নি বিএনপি। তারা বলছে, আপাতত ত্রাণ প্রদান শুরু না করে কোরবানির ঈদের পর সিলেটবাসীকে ত্রাণ প্রদান করা উত্তম সিদ্ধান্ত হতে পারে।

এদিকে বিএনপির ঘনিষ্ঠ একাধিক সূত্র বলছে, দেশে বন্যা পরিস্থিতিতে দলের তরফ থেকে দৃশ্যমান কোনো পদক্ষেপ না নেয়ায় ক্ষুব্ধ বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তাকে সন্তুষ্ট করতে তাই তড়িঘড়ি করে বিএনপির সহায়তা কমিটি গঠন করা হয়েছে। 

আরো পড়ুন> মাত্র ১৯ বছর পরেই দেশে পুরুষের চেয়ে নারীর সংখ্যা হবে বেশি

যদিও ঈদ উদযাপনের কথা মাথায় রেখে বিএনপির বিত্তশালী কোনো নেতাই বন্যা তহবিলে আর্থিক সহায়তা দিতে রাজি হচ্ছেন না। অনেক চাপাচাপির পর দলের বিত্তশালী নেতারা ঈদের পর আর্থিক অনুদান দিতে রাজি হয়েছেন। যার কারণে ঈদের আগে বন্যাকবলিত মানুষদের কোনো ধরনের সহায়তা দিতে পারছে না বিএনপি। 

দুর্দশাগ্রস্ত মানুষের সহায়তার পরিকল্পনাটি তাই আপাতত কাগজেই সীমাবদ্ধ থাকছে। আর কমিটি করে সেই কাজের পেপারওয়ার্কও করে নিলো বিএনপি। তবে দুদিন আগে কমিটি গঠন করেও সহায়তা দিতে না পারায় দলের অভ্যন্তরে চলছে নানা সমালোচনা।

দলটির একটি গোপন সূত্র বলছে, বন্যায় ক্ষতিগ্রস্ত সকল মানুষকে দলীয় সহায়তা দিতে চায় বিএনপি। যার কারণে এই কমিটি গঠন করা হয়েছে। তবে কিছু সীমাবদ্ধতার কারণে ঈদের আগে ক্ষতিগ্রস্ত মানুষদেরকে সহায়তা দেওয়া সম্ভব হচ্ছে না। ঈদ পার হলেই দেশব্যাপী বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষদের নগদ অর্থ ও খাদ্য সহায়তা দেওয়া হবে। সেজন্য অবশ্য মির্জা আব্বাস, জমির উদ্দিন সরকার, আব্দুল আউয়াল মিন্টুদের মতো বিত্তশালী নেতাদের অনুদান দিয়ে কর্মসূচি বাস্তবায়নে সহায়তা চাওয়া হয়েছে। তারা এখনো কোনো উত্তর দেননি। তাই বিএনপির সহায়তা পেতে হলে দুর্দশাগ্রস্তদের ঈদ শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।