• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

বঙ্গবন্ধুর নির্দেশে শেখ মনি মেধাবীদের রাজনীতিতে নিয়ে এসেছিলেন

আলোকিত ভোলা

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০২২  

বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা শহীদ শেখ ফজলুল হক মনি’র ৮৪তম জন্মদিন উপলক্ষে তার কবরে শ্রদ্ধার্ঘ অর্পণ করেছেন তার ছেলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস। এসময় বাবা সম্পর্কে বলতে গিয়ে ডিএসসিসি মেয়র সাংবাদিকদের বলেন, বঙ্গবন্ধুর নির্দেশে ‘নিউক্লিয়াস’ গঠন করে শেখ ফজলুল হক মনি মেধাবী ছাত্রদের রাজনীতিতে নিয়ে এসেছিলেন।

রবিবার (৪ ডিসেম্বর) সকালে বনানী কবরস্থানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাগনে শেখ ফজলুল হক মনি'র কবরে শ্রদ্ধার্ঘ অর্পণ তার ছোট ছেলে ব্যারিস্টার তাপস। 

এসময় ডিএসসি মেয়র আরও বলেন, ‘শহীদ শেখ ফজলুল হক মনি স্কুল জীবন থেকেই বঙ্গবন্ধুর সান্নিধ্য পেয়েছেন। বঙ্গবন্ধুর ডাকে তিনি রাজনৈতিক অঙ্গনে পদার্পণ করেন। বাংলাদেশব্যাপী তার উপর হুলিয়া ছিল। দীর্ঘজীবন তার কারাদণ্ড ভোগ করতে হয়েছে। তারপরও বঙ্গবন্ধুর নির্দেশে নিউক্লিয়াস গঠন করে সারাদেশে তিনি ছাত্রলীগকে সুসংগঠিত করেছেন। শিক্ষা কমিশনের বিরুদ্ধে আন্দোলন করেছেন এবং নিউক্লিয়াস গঠন করে মেধাবী ছাত্রদেরকে রাজনীতিতে নিয়ে এসেছেন। মুক্তির সংগ্রাম, স্বাধীনতার সংগ্রামে তাদের সম্পৃক্ত করেছেন।’

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে শেখ মনি মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েন উল্লেখ করে ডিএসসিসি মেয়র বলেন, ‘মুক্তিযুদ্ধকালীন মুজিব বাহিনী গঠন করে পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে রণাঙ্গনে নিজেই যুদ্ধে লিপ্ত হয়েছেন, নেতৃত্ব দিয়েছেন। পরবর্তী সময়ে বঙ্গবন্ধুর নির্দেশে জাতি গঠনে তিনি বাংলাদেশ আওয়ামী যুবলীগ গঠন করেছেন।’

শেখ মনি সাংবাদিকতাকে পেশা হিসেবে বেছে নিয়েছিলেন জানিয়ে ব্যারিস্টার শেখ তাপস বলেন, ‘তিনটি পত্রিকা তিনি চালু করেছিলেন। দৈনিক বাংলার বাণী, দ্য ডেইলি বাংলাদেশ টাইমস এবং বিনোদনমূলক সাপ্তাহিক সিনেমা। এর মাধ্যমে তিনি জাতি গঠনে অনবদ্য অবদান রেখেছিলেন। অনবদ্য ত্যাগ এবং তিতিক্ষার মাধ্যমে জাতির জন্য তিনি নিবেদিতভাবে কাজ করেছেন।’

মেয়র তাপস এ সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টে নির্মমভাবে হত্যাকাণ্ডের শিকার সকলের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন ও তাদের আত্মার মাগফেরাত কামনা করেন।

তাপস (2)

এ সময় আরও উপস্থিত ছিলেন করপোরেশনের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা ও সচিব আকরামুজ্জামান, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডর সিতওয়াত নাঈম, প্রধান প্রকৌশলী সালেহ আহমেদ, পরিবহন মহাব্যবস্থাপক মো. হায়দর আলী, ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলে শামসুল কবিরসহ করপোরেশনের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান ও আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা, কাউন্সিলর, শ্রমিক নেতা এবং ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী, যুবলীগ ও ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য যে, শহীদ শেখ ফজলুল হক মনি'র ৮৪তম জন্মদিন যথাযথ মর্যাদায় উদযাপনে দিনব্যাপী নানাবিধ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এরই অংশ হিসেবে আজ বিকাল ৩টায় নগর ভবন প্রাঙ্গণে স্মরণ সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম। 

এছাড়াও মেয়র হানিফ জামে মসজিদ, গোলাপশাহ মাজার মসজিদসহ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন পরিচালিত এবং করপোরেশনের আওতাধীন বিভিন্ন মসজিদে বিশেষ দোয়া এবং মন্দির, গীর্জা ও প্যাগোডায় বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে।