• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

বিএনপির কর্মীরা ঘরে না ফেরা পর্যন্ত মাঠে থাকবে আ.লীগ

আলোকিত ভোলা

প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২৩  

আজ (১১ জানুয়ারি) ঢাকাসহ দেশব্যাপী গণ-অবস্থান করবে বিএনপি ও সমমনা দলগুলো। যুগপৎ আন্দোলনের প্রথম কর্মসূচি হিসেবে এই গণ-অবস্থানের কথা জানায় তারা। তবে তাদের এই কর্মসূচির বিপরীতে সতর্ক অবস্থানে থাকার ঘোষণা দিয়েছেন আওয়ামী লীগের নেতারা। রাজধানীতে পৃথক দুটি শান্তি সমাবেশ করবে ক্ষমতাসীন দলটি। এছাড়াও সারা দেশে সতর্ক অবস্থানে থাকবেন যুবলীগ, ছাত্রলীগসহ দলটির অন্যান্য অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। বিএনপির কর্মীরা ঘরে ফিরে না যাওয়া পর্যন্ত মাঠে থাকার কথা জানিয়েছেন তারা।

আওয়ামী লীগের নেতারা জানিয়েছেন, ঢাকা মহানগর আওয়ামী লীগসহ দেশের প্রতিটি ইউনিট, ওয়ার্ড, থানা, জেলা এবং স্থানীয় ও কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নেতাকর্মীদের সতর্ক অবস্থান থাকবে। দলের সর্বোচ্চ পর্যায় থেকে এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়েছে। সেই সঙ্গে যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ সব অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা সতর্ক অবস্থানে থাকবেন। 

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুর রহমান বলেন, অতীতে শান্তিপূর্ণ সমাবেশের কথা বলে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে বিএনপির নেতাকর্মীরা। সে কারণে এবার অতীতের মতোই আমাদের নেতাকর্মীরা মাঠে সতর্ক অবস্থানে থাকবে। বিএনপির সব ষড়যন্ত্র আমরা রাজনৈতিকভাবে মোকাবিলা করবো।

জানা গেছে, বুধবার (আজ) সকাল থেকে বিকাল পর্যন্ত ঢাকার প্রতিটি ওয়ার্ড, থানার পাশাপাশি বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান নেবে দলটির নেতাকর্মীরা। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের নেতাকর্মীরা ঢাকার প্রবেশমুখগুলোতে তৎপরতা বাড়াবে। এছাড়া জিরোপয়েন্ট, গুলিস্তান, সায়েদাবাদ, যাত্রাবাড়ী, কল্যাণপুর, হাতিরপুল, জিগাতলা ও রাসেল স্কয়ার, ধানমন্ডি, নিউমার্কেট, আজিমপুর, সদরঘাট, সূত্রাপুর, শনির আখড়া, ধোলাইপাড়সহ বিভিন্ন এলাকায় থাকবে তারা।

বুধবার সকাল থেকে বিকাল পর্যন্ত বঙ্গবন্ধু এভিনিউয়ের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি ও সমাবেশ করবে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। ‘সন্ত্রাস ও নৈরাজ্যের প্রতিবাদে’ আয়োজিত এই কর্মসূচিতেও প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এতে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা, মন্ত্রী ও এমপিরা উপস্থিত থাকবেন।

অবস্থান ও সমাবেশে নির্বাহী কমিটির সদস্য, সব থানা, ওয়ার্ড, ইউনিয়ন ও ইউনিটের নেতাদের উপস্থিত থাকতে বলা হয়েছে। এ সংক্রান্ত নির্দেশনাও দিয়েছেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী ও সাধারণ সম্পাদক হুমায়ুন কবির।

এ বিষয়ে জানতে চাইলে আবু আহমেদ মন্নাফী বলেন, ইউনিট থেকে ওয়ার্ড, থানা থেকে মহানগর- সব স্তরের নেতাকর্মীরা সতর্ক থাকবে। আমরা সকাল থেকে বিএনপি-জামায়াতের লোকজন ঘরে ফিরে না যাওয়া পর্যন্ত সতর্ক অবস্থায় মাঠে থাকবো।

এদিকে, বুধবার বিকাল ৩টায় মিরপুর ২ নম্বরে চিড়িয়াখানা রোডের ঈদগাহ মাঠে শান্তি সমাবেশ করবে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ। ‘বিএনপি-জামায়াতের নৈরাজ্যের প্রতিবাদে’ এই কর্মসূচিতে প্রধান অতিথির থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সমাবেশে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের নির্বাহী কমিটির সদস্য, সব থানা, ওয়ার্ড, ইউনিয়ন ও ইউনিট নেতাদের উপস্থিত থাকতে বলা হয়েছে। এ জন্য সংশ্লিষ্ট কমিটির সভাপতি/ সাধারণ সম্পাদকদের নির্দেশনা দিয়েছেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান ও সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি।

এ বিষয়ে জানতে চাইলে শেখ বজলুর রহমান বলেন, বিএনপি-জামায়াতের যেকোনও সন্ত্রাস ও নৈরাজ্য মোকাবিলায় আমরা রাজপথে ছিলাম, আছি এবং থাকবো। তারা রাজনৈতিক কর্মসূচির নামে দেশে বিশৃঙ্খলা তৈরির চেষ্টা করলে দাঁতাভাঙা জবাব দেওয়া হবে।

এদিন বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে নিজস্ব কর্মসূচি নিয়ে রাজপথে থাকবে যুবলীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখার নেতাকর্মীরা। এরমধ্যে ঢাকা উত্তর যুবলীগ বেলা ১১টায় ফার্মগেটে এবং দক্ষিণের উদ্যোগে দুপুর ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশ অনুষ্ঠিত হবে। এতে অতিথি থাকবেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম-সাধারণ সম্পাদক আ.ফ.ম. বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ ও সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল।

ছাত্রলীগের পক্ষ থেকে বুধবার সকাল ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত শাহবাগ চত্বরে পৃথকভাবে অবস্থান কর্মসূচি ঘোষণা করা হয়েছে। ‘সন্ত্রাস-জঙ্গিবাদের মদতদাতা, দুর্নীতিবাজদের পৃষ্ঠপোষক, গণতন্ত্র ও মানবাধিকারের হন্তারক, অশুভ ও অন্ধকারের শক্তি বিএনপি-জামায়াতের দেশবিরোধী ষড়যন্ত্র, অগ্নিসন্ত্রাসের প্রচেষ্টা ও সংবিধানবিরোধী অপতৎপরতার বিরুদ্ধে’ এই কর্মসূচি পালিত হবে। এতে অংশ নিতে ছাত্রলীগ নেতাকর্মীদের নির্দেশনা দিয়েছেন সংগঠনটির সভাপতি সাদ্দাম হোসেন, সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান।

গত ৩০ ডিসেম্বর বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন তাদের যুগপৎ আন্দোলনের দ্বিতীয় ধাপের কর্মসূচি ঘোষণা করেন। সে হিসেবে ১১ জানুয়ারি ঢাকাসহ সারা দেশে গণ-অবস্থান কর্মসূচি পালন করবে সরকারবিরোধী সমমনা দলগুলো। এই কর্মসূচিকে ঘিরে দেশে কোনও ধরনের বিশৃঙ্খলা করলে তা মোকাবিলা করার হুঁশিয়ারি দিয়ে আসছেন আওয়ামী লীগের নেতারা।

সবশেষ মঙ্গলবার (১০ জানুয়ারি) এক অনুষ্ঠান শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ১০ ডিসেম্বর তো গেলো, আওয়ামী লীগ কি মোকাবিলা করেনি? আমরা যেকোনও ধরনের দেশি-বিদেশি ষড়যন্ত্র, যেকোনও ধরনের আন্দোলনের নামে সহিংসতার সমুচিত জবাব এবং সাম্প্রদায়িকতার উত্থান রুখে দিতে প্রস্তুত।