• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

বিএনপির গণঅবস্থানে সতর্ক আওয়ামী লীগ, পাহারায় নেতাকর্মীরা

আলোকিত ভোলা

প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২৩  

বিএনপির পূর্বঘোষিত গণঅবস্থান কর্মসূচি ঘিরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি সতর্ক অবস্থান নিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। রাজধানীসহ সারাদেশে বিভাগীয় শহরগুলোতে দলটির নেতাকর্মীরা সতর্ক পাহারা বসিয়েছেন। ঢাকার গুরুত্বপূর্ণ চারটি পয়েন্টে সমাবেশে করবে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলো।

বুধবার (১১ জানুয়ারি) বিএনপিসহ সরকারবিরোধী বিভিন্ন দল ও জোট ঢাকাসহ দেশের সব বিভাগীয় শহরে একযোগে গণঅবস্থান কর্মসূচি পালন করছে। এরই মধ্যে নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সকাল থেকেই নেতাকর্মীরা জড়ো হতে শুরু করেছেন। বেলা ১১টায় শুরু হওয়া এ কর্মসূচি চলবে বিকেল ৩টা পর্যন্ত।

এদিকে বিএনপির গণঅবস্থান কর্মসূচির দিন সকাল ১০টায় রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ আলোচনা সভা আয়োজন করেছে। গত সোমবার (৯ জানুয়ারি) এ সভাকে বিএনপির সন্ত্রাস ও নৈরাজ্যের বিরুদ্ধে সমাবেশ উল্লেখ করে সংবাদ বিজ্ঞপ্তি দিলেও পরে সেটি সংশোধন করে স্বদেশ প্রত্যাবর্তন দিবসের আলোচনা সভা হিসেবে ঘোষণা করা হয়। এতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের অংশ নেওয়ার কথা রয়েছে।

বেলা ১১টায় শাহবাগে বিএনপির গণঅবস্থান কর্মসূচির প্রতিবাদে অবস্থান কর্মসূচি করছে ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। একই সময়ে ফার্মগেটে সমাবেশ করছে ঢাকা মহানগর উত্তর যুবলীগ। দুপুর ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনারে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ সমাবেশ করবে। দিনব্যাপী এসব কর্মসূচিতে আওয়ামী লীগের শীর্ষ নেতারা অংশ নেবেন।

বিকেলে রাজধানীর মিরপুর চিড়িয়াখানা রোডে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের বিএনপির নৈরাজ্যের বিরুদ্ধে সমাবেশ হবে। সেখানেও বক্তব্য রাখবেন ওবায়দুল কাদের।

সরকারের পদত্যাগ, অবৈধ সংসদ বাতিল, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও অন্য রাজবন্দিদের মুক্তিসহ ১০ দফা দাবিতে বুধবার সারাদেশে বিভাগীয় শহরে গণঅবস্থান কর্মসূচি পালন করছে বিএনপি।

বিএনপির এ গণঅবস্থান কর্মসূচি প্রসঙ্গে মঙ্গলবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের আলোচনায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, খুব একটা আতঙ্ক সৃষ্টি করেছিল ১০ তারিখ (১০ ডিসেম্বর) নিয়ে। এত ঢাকঢোল পিটিয়ে ১০ তারিখে তারা চলে গেল গোলাপবাগে। সেটা আমি বলতে চাই না যে সেখানে তাদের যেতে হলো। এখন আবার বলে ১১ তারিখ (১১ জানুয়ারি) থেকে তারা আন্দোলন করবে। আবার সঙ্গে জুটে গেছে অতি বাম, অতি ডান। সব অতিরা এক হয়ে, আতি-পাতি নেতা হয়ে তারা নাকি একেবারে ক্ষমতা থেকে আমাদের উৎখাত করবে।

তিনি বলেন, আওয়ামী লীগ জনগণের জন্য কাজ করে, জনগণের কল্যাণে কাজ করে। কেউ আওয়ামী লীগকে ধাক্কা দিল, আর আওয়ামী লীগ পড়ে গেল, এত সহজ নয়।

বিএনপির কর্মসূচিকে ইঙ্গিত করে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ১০ ডিসেম্বর তো গেল, আওয়ামী লীগ কি মোকাবিলা করেনি? আজকে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ অতীতের যে কোনো সময়ের চেয়ে অনেক বেশি ঐক্যবদ্ধ, অনেক বেশি শক্তিশালী। আমরা যে কোনো ধরনের ষড়যন্ত্র, যে কোনো ধরনের আন্দোলনের নামে সহিংসতার সমুচিত জবাব দিতে প্রস্তুত।