• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান তিন দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী লাইলাতুল কদর মানবজাতির অত্যন্ত বরকত ও পুণ্যময় রজনি শবে কদর রজনিতে দেশ ও মুসলিম জাহানের কল্যাণ কামনা প্রধানমন্ত্রীর সেবা দিলে ভবিষ্যতে ভোট নিয়ে চিন্তা থাকবে না জনপ্রতিনিধিদের জনসেবায় মনোযোগী হওয়ার আহ্বান জনগণের সেবা নিশ্চিত করতে পারলে ভোটের চিন্তা থাকবে না দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে প্রেসিডেন্টকে শেখ হাসিনার চিঠি রূপপুরে আরেকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য আহ্বান

খালেদা জিয়ার সশরীরে রাজনীতি করার সুযোগ নেই: হানিফ

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৩  

আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে বেগম খালেদা জিয়ার অংশগ্রহণের কোনো সুযোগ নেই। দণ্ড শেষ না হওয়া পর্যন্ত তিনি সশরীরে রাজনীতি করতে পারবেন না।
 রাজধানীর জাতীয় মহিলা সংস্থায় দু’টি বইয়ের মোড়ক উন্মোচন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মাহবুব-উল আলম হানিফ বলেন, খালেদা জিয়া একটা দলের চেয়ারপার্সন। তিনি রাজনীতি করতে পারেন সেক্ষেত্রে তো কোনো বাধা নেই। রাজনৈতিক নেতারা বিভিন্ন কারণে জেলে যেতে পারেন। জেলখানা থেকেও দলের রাজনীতি পরিচালনা করতে পারেন। কিন্তু যখন দণ্ডপ্রাপ্ত কেউ হয় তখন সরাসরি রাজনীতি করার সুযোগ হয় না। দণ্ড শেষ না হওয়া পর্যন্ত সশরীরে রাজনীতি করার সুযোগ নেই।

তিনি বলেন, খালেদা জিয়া আগামী নির্বাচনে অংশ নিতে পারবেন না। আমাদের আইন অনুযায়ী, সংবিধান অনুযায়ী একজন দণ্ডপ্রাপ্ত যার দু বছরের সাজা রয়েছে তার সাজা শেষ হওয়ার পাঁচ বছর পর নির্বাচনে অংশ নিতে পারবে।

খালেদা জিয়া দলের কার্যালয়ে যেতে পারবেন কি-না এমন প্রশ্নের জবাবে হানিফ বলেন, তিনি তো জামিনে নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ ক্ষমতাবলে অনুগ্রহে চিকিৎসার জন্য তিনি বাসায় আছেন।

তিনি বলেন, বিএনপি ২০১৩ সাল থেকে সরকার পতনের আন্দোলন করে যাচ্ছে। আগে খালেদা জিয়ার নেতৃত্বে করেছে, এখন লন্ডনে পলাতক তারেক রহমানের নেতৃত্বে করছে। প্রতিবছরই তারা এই আন্দোলন হবে, ঈদের পরে হবে, সরকার পতন হবে এমন কথা বলে আন্দোলন করে। এইসব কথা বলে তারা কোনোরকমে কর্মীদের উজ্জীবিত রাখার চেষ্টা করে।

হানিফ বলেন, আমরা বহুবার বলেছি বিএনপি বা অন্য কোনো রাজনৈতিক দলের শক্তি নেই আন্দোলন করে আওয়ামী লীগ সরকারের পতন ঘটাবে। কারণ আওয়ামী লীগ এদেশের প্রাচীন ও বৃহৎ রাজনৈতিক দল।

দ্বাদশ সংসদ নির্বাচনে বিএনপি অংশ না নিলে অস্তিত্ব সংকটে পড়বে উল্লেখ করে তিনি বলেন, বিএনপিকে আন্দোলন আন্দোলন খেলা বন্ধ করে নির্বাচন অংশ নেয়ার প্রস্তুতি নিতে হবে। আগামী নির্বাচনে জন্য অংশ নিলে বিএনপির অস্তিত্ব ঠিকে থাকবে আর যদি অংশ না নেয় তাহলে অস্তিত্ব সংকটে পড়বে।

এর আগে, বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, বঙ্গবন্ধুকন্যার নেতৃত্বে আমরা উন্নয়নে অনেকদূর এগিয়ে নিয়ে গেছি। চরম দারিদ্রের দেশ এখন বিশ্বে উন্নয়নের রোল মডেল। এই উন্নয়ন ধরে রাখতে হলে আমাদের দরকার দক্ষ মানবসম্পদ।

তিনি বলেন, সরকার স্কিলড ম্যানপাওয়ার তৈরির কাজ শুরু করেছে। কিন্তু শুধু স্কিলড ম্যানপাওয়ার দিয়ে টেকসই উন্নয়ন করা সম্ভব না। আমাদের সমাজে বর্তমানে সবচেয়ে বড় যে ঘাটতি সেটা হলো মূল্যবোধ ও সততার চরম ঘাটতি। মানবিক মূল্যবোধসম্পন্ন, সৎ মানুষ না গড়তে পারলে টেকসই উন্নয়ন হবে না।

তিনি বলেন, শেখ হাসিনা অনেক বিজ্ঞ ও বিচক্ষণ। তার সুযোগ্য নেতৃত্বে আমরা অনেকদূর এগিয়ে নিয়ে গেছি। আরো অনেকদূর এগিয়ে নিয়ে যেতে পারবো। কিন্তু জাতি হিসেবে আমরা অবক্ষয়ের চূড়ান্ত পর্যায়ে আছি। দায়িত্বভার শেখ হাসিনার হাতে না থাকলে দেশ মুখ থুবড়ে পড়বে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির ছিলেন- আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী, সংরক্ষিত আস‌নের এমপি অপরাজিতা হক, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান আব্দুস সালাম ও বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সাবেক সদস্য রেবেকা সুলতানা।

অনুষ্ঠানের শুরুতে সাহিত্যিক ফেরদৌসী রুবীর লেখা ‘কম্পাস’ ও ‘ল্যাম্পপোস্ট’ বই দু’টির মোড়ক উন্মোচন করেন অতিথিরা।