• মঙ্গলবার   ০৯ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৫ ১৪২৯

  • || ১০ মুহররম ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি মায়ের দুধ শিশুর সর্বোত্তম খাবার: রাষ্ট্রপতি শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী: প্রধানমন্ত্রী শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ আন্তর্জাতিক পর্যায়ে দেশের মর্যাদাকে সমুন্নত করবে যুবসমাজ ‘শেখ হাসিনার কাছ থেকে শিখুন’ ঘাতকরা আজও তৎপর, আমাকে ও আ’লীগকে সরাতে চায়: প্রধানমন্ত্রী বিচারকদের সততা-নিষ্ঠা নিয়ে দায়িত্ব পালন করতে হবে: রাষ্ট্রপতি একনেকে ২ হাজার কোটি টাকার ৭ প্রকল্প অনুমোদন বাঁধ টেকসই করতে বেশি করে ঝাউগাছ লাগানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ‘আন্তর্জাতিক শান্তি পুরস্কার’ পেলো বাংলাদেশ বিএনপির আমলে মানুষের ভোটের অধিকার ছিল না: প্রধানমন্ত্রী

কোরবানির আগে যেসব কাজ করতে হবে

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৫ জুন ২০২২  

চাঁদ দেখা সাপেক্ষে ০১ জুলাই শুক্রবার হতে পারে ১৪৪৩ হিজরির জিলহজ মাসের প্রথম দিন। যারা কোরবানি দেবেন তাদের জন্য জিলহজ মাস আসার আগেই কিছু করণীয় কাজ আছে; যেগুলো ৩০ জুলাইয়ের মধ্যে সম্পন্ন করতে হবে। জিলহজ মাস শুরু হয়ে গেলে এ কাজগুলো করা নিষিদ্ধ। জিলহজ মাস আসার আগে কোরবানিদাতার জন্য যেসব কাজ করতে হবে; সে কাজগুলো কী?

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ কিংবা ১১ জুলাই মোতাবেক রোববার ও সোমবার যে কোনো দিনে হতে পারে কোরবানির ঈদ। ঈদের ১০ দিন আগে থেকেই কোরবানিদাতার জন্য কিছু গুরুত্বপূর্ণ সুন্নাত আমল ও সওয়াবের কাজ রয়েছে। যে কাজগুলো কোরবানির ১০ দিন আগে সম্পন্ন করতে হবে।

কোরবানির ১০ দিন আগে (৩০ জুনের মধ্যে) করণীয়

জিলহজ মাসের চাঁদ দেখার পর থেকে কোরবানি সম্পাদনের আগ পর্যন্ত যে কাজগুলো থেকে বিরত থাকা সুন্নাত। তাহলো-

১. জিলহজ মাস আসার আগেই হাত ও পায়ের নখ কেটে পরিষ্কার করা।

২. চুল, গোফ ও নাভির নিচের পশম কেটে পরিষ্কার-পরিচ্ছন্ন করা।

হাদিসের দিকনির্দেশনা

১. হজরত উম্মে সালমা রাদিয়াল্লাহু আনহা বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যখন তোমরা জিলহজ মাসের চাঁদ দেখতে পাবে আর তোমাদের কেউ কোরবানি করার ইচ্ছা করে তবে সে যেন চুল নখ কাটা থেকে বিরত থাকে। (মুসলিম, ইবনে হিব্বান)

২. হজরত উম্মে সালমা রাদিয়াল্লাহু আনহু আরও বর্ণনা করেছেন, নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যখন জিলহজ-এর ১০ দিন আসে এবং তোমাদের কেউ কোরবানি করার নিয়ত করে; তখন সে যেন নিজের চুল ও চামড়ার কোনো অংশ না কাটে।’ (মুসলিম)

হাদিসের দিকনির্দেশনা অনুযায়ী ২৯ জিলকদ মোতাবেক ৩০ জুন সন্ধ্যার আগেই উল্লেখিত দিকনির্দেশনাগুলো মেনে চলা জরুরি। তাই জিলহজ মাস আসার আগে কোরবানিদাতার জন্য ঈদের দিন কোরবানি সম্পন্ন করার আগ পর্যন্ত হাত ও পায়ের নখ, মাথাসহ অন্যান্য অঙ্গের চুল কাটা থেকে বিরত থাকা। তাই যদি কারো নখ ও চুল কাটার প্রয়োজন হয় তবে জিলকদ মাসের শেষ দিন অর্থাৎ ৩০ জুন সন্ধ্যার আগে পরিষ্কার পরিচ্ছন্ন করে নেয়া জরুরি।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে জিলহজ মাসের ১০ দিন এ আমলগুলো করার তাওফিক দান করুন। আমিন।