• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

হজরত মুসা ও হারুনের (আ.) প্রতি আল্লাহর কুদরত

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২২  

আল্লাহ কত মহান। তা হজরত মুসা আলাইহিস সালাম ও হারুন আলাইহিস সালামের জন্মকালীন সময়ের ইতিহাসই প্রমাণ করে। জটিল ও কঠিন পরিস্থিতিতে তাদের জন্ম হয়। আল্লাহর বিশেষ অনুগ্রহে তাঁরা জটিল ও কঠিন পরিস্তিতিতে উভয়ে বেড়ে ওঠেন। সে সময়ের ঘটনাই তা প্রমাণ করে। সেই সময়ের ঘটনা কী?

পৃথিবীতে সবচেয়ে বেশি নেয়ামতপ্রাপ্ত জাতি বনি ইসরাইল। আল্লাহ তাআলা তাদের প্রতি অনেক নেয়ামতদান করেছেন। কোরআনে এ সব নেয়ামতের কথা উল্লেখ করে মুসলিম জাতিকে একদিকে সুসংবাদ দিয়েছেন, অন্যদিকে শ্রেষ্ঠ নবির শ্রেষ্ঠ উম্মাত হওয়ার জন্য মন-মানসিকতা তৈরির রসদ যুগিয়েছেন। বিপদে ধৈর্যধারণ করার তাগিদ দিয়েছেন। ফেরাউন যে সময় পুরো বনি ইসরাইল জাতিকে চূড়ান্ত ধ্বংস করতে চেয়েছিলেন সে সময় আল্লাহ তাআলার বিশেষ অনুগ্রহে এ জাতি রক্ষা পেয়েছিল। এরপরও ফেরাউন সে সময় বনি ইসরাইলের ৯০ হাজার শিশুকে হত্যা করেছিল।

হজরত ওহাব ইবনে মোনাব্বেহ রহমাতুল্লাহি আলাইহি উল্লেখ করেন, আমার কাছে এ বিবরণ পৌঁছেছে যে, ফেরাউন বনি ইসরাইলের ৯০ হাজার শিশুকে হত্যা করেছিল। আর মহামারীর কারণে অনেক বয়স্ক লোকজনের মৃত্যু হয়। এ অবস্থায় কিবতী সম্প্রদায়ের লোকেরা অস্থির হয়ে উঠে যে, পরিশ্রম ও কাজের সব দায়-দায়িত্ব তাদের উপর অর্পিত হবে। তাই তারা ফেরাউনের কাছে আবেদন করলো যে, বনি ইসরাইলদের শিশু হত্যা বন্ধ করা হোক। কিবতীদের দাবি অনুযায়ী ফেরাউন ফরমান জারি করলো যে, এক বছর পর পর বনি ইসরাইলের শিশুদের হত্যা করা হবে।

আল্লাহ তাআলার কুদরাতে যে বছর শিশু হত্যা বন্ধ ছিল সে বছর জন্ম নিলেন হজরত হারুন আলাইহিস সালাম। আর যে বছর শিশু হত্যা জারি ছিল সে বছর জন্ম নিলেন হজরত মুসা আলাইহিস সালাম।

আল্লাহ তাআলা হজরত মুসা আলাইহিস সালামকে ফেরাউনের পতন ঘটাতে দুনিয়ায় পাঠিয়েছেন। দুনিয়াতে তাঁর তাওহিদের প্রচার, প্রসার এবং বাস্তবায়নের জন্যই সন্তান হত্যার বছর চরম বিপদের মধ্যে হজরত মুসা আলাইহিস সালামকে পৃথিবীতে পাঠিয়েছেন।

হজরত মুসা আলাইহিস সালামের জন্ম ও বেড়ে ওঠাকে বাধা দিতেই ফেরাউন বনি ইসরাইলের ৯০ হাজার শিশুকে হত্যা করেছিলেন। অথচ আল্লাহ তাআলার কুদরতে মুসা আলাইহিস সালাম ঠিকই নিরাপদে বেড়ে ওঠলেন।
আল্লাহ তাআলা ফেরাউনের জন্য চরম আতংক হজরত মুসা আলাইহিস সালামকে তার ঘরেই লালন-পালনের ব্যবস্থা করেছিলেন। যা ছিল আল্লাহ তাআলার মহা নেয়ামত এবং কুদরাতের জলন্ত দৃষ্টান্ত।

এ ঘটনা ও ইতিহাস ইসলাম ও মুসলমানদের জন্য অনুপ্রেরণা ও শিক্ষা। সকল প্রকার কঠিন পিবদাপদেও অধৈর্য না হয়ে আল্লাহর উপর অগাধ আস্থা এবং বিশ্বাস রাখতে হবে। আল্লাহ তাআলাই মানুষের সব বিপদকে সহজ করে দিতে পারেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সকল প্রকার বিপদাপদে ধৈর্য ধারণ করার এবং তাঁর কাছে সাহায্য চাওয়ার তাওফিক দান করুন। আমিন।