• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

ঘরকে বদ-জিন ও শয়তান থেকে মুক্ত রাখার ৭ আমল

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ মে ২০২৩  

নিজেদের ঘর বাড়িকে বদ জিন ও শয়তান থেকে মুক্ত রাখতে ৭টি আমল করা জরুরি। যেসব আমল ঘর বাড়িকে বদজিন ও শয়তান মুক্ত রাখবে, তাহলো-

১. বাড়িতে ইসলামি পরিবেশ চালু রাখার চেষ্টা করা। গান-বাজনা থেকে বাড়িকে পবিত্র রাখা। বিশেষ করে ঘরে যেন কোনো প্রাণীর ভাস্কর্য বা ছবি টাঙানো না থাকে- এর প্রতি খেয়াল রাখা। কারণ নবিজি বলেছেন, যে ঘরে কুকুর বা জীবজন্তুর ছবি থাকে, সেখানে রহমতের ফেরেশতা প্রবেশ করে না। (বুখারি ৫৬১০)

২. নফল ও সুন্নত নামাজ সম্ভব হলে ঘরে পড়া। মাঝে মধ্যে বসতঘর ছাড়াও যদি আরও ঘর থাকে তবে বাড়ির সেসব ঘরেও নফল-তাহাজ্জুদ পড়া। স্ত্রী থাকলে তারাও সাধারণত যে ঘরে নামাজ পড়ে, সেটা বাদে অন্যান্য ঘরে মাঝে মধ্যে নামাজ পড়বে।

৩. প্রতি মাসেই ১-২ বার ঘরে সুরা বাকারা পড়ার চেষ্টা করা। কোরআনুল কারিমের সবচেয়ে বড় সুরা এটি। তাই এক দিনে শেষ করতে না পারলে কয়েক দিনে পড়া। আর তেলাওয়াত করা সম্ভব না হলে ঘরে বসে মনোযোগের সঙ্গে তেলাওয়াতের অডিও শুনা।

৪. বাহির থেকে বাড়িতে প্রবেশের সময়‘বিসমিল্লাহ' বলে প্রবেশ করা। বাড়ি থেকে বের হওয়ার সময় দোয়া পড়ে বের হওয়া। ঘরে খাবার আগে 'বিসমিল্লাহ' বলা।

৫. ঘরে জিনিসপত্র হারিয়ে যাওয়ার সমস্যা থাকলে 'বিসমিল্লাহ' বলে ড্রয়ারে/আলমারি খোলা এবং বন্ধ করা। ‘বিসমিল্লাহ’ বলে ঘরের দরজা ও জানালা বন্ধ করা।

৬. অকারণে ঘরের মধ্যস্থিত টয়লেটের দরজা খুলে না রাখা। টয়লেটে প্রবেশের সময় দোয়অ পড়া।

৭. সকাল-সন্ধ্যা ও অন্যান্য সময়ের সঙ্গে আয়াতুল কুরসিসহ সংশ্লিষ্ট জিকির ও দোয়াগুলো করার অভ্যাস করা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে উল্লেখিত আমলগুলো যথাযথভাবে পালন করার তাওফিক দান করুন। নিজ নিজ ঘরকে শয়তান ও বদজিনের আক্রমণ থেকে মুক্ত রাখুন। আমিন।