• সোমবার ১৭ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৯ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে বাংলাদেশ ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নরেন্দ্র মোদী সংক্ষিপ্ত শুভেচ্ছা বিনিময় অ্যাক্রেডিটেশন দেশের অর্থনীতিকে সুদৃঢ় করতে সহায়তা করে: রাষ্ট্রপতি

আল্লাহ ছা্ড়া অন্য কারো নামে শপথ করা ও জুয়া খেলা হারাম

আলোকিত ভোলা

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২৩  

রাসুল (সা.) বলেছেন,

مَنْ حَلَفَ فَقَالَ في حَلِفِهِ : بِاللاَّتِ وَالعُزَّى فَلْيَقُلْ : لاَ إلَهَ إلاَّ اللهُ وَمَنْ قَالَ لِصَاحِبهِ: تَعَالَ أُقَامِرْكَ فَلْيَتَصَدَّقْ

যে ব্যক্তি শপথ করার সময় বলে, ‘লাত ও উজ্জার শপথ’, সে যেন ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ বলে। যে ব্যক্তি তার সঙ্গীকে বলে, ‘এসো জুয়া খেলি’, সে যেন সদকা করে। (সহিহ বুখারি: ৪৮৬০, সহিহ মুসলিম: ৪৩৪৯)

এ হাদিস থেকে যে শিক্ষাগুলো আমরা পাই

১. আল্লাহ ছাড়া কারো নামে শপথ করা হারাম ও ছোট শিরক যা বড় গুনাহসমূহের অন্তর্ভুক্ত। আল্লাহর ছাড়া যে কোনো ব্যক্তি বা বস্তু যেমন ফেরেশতা, নবিজি (সা.), কাবা, আমানত, নামাজ, বাবা-মা বা কোনো দরবেশের নামে শপথ করা হারাম। রাসুল (সা.) বলেন, আল্লাহ তোমাদেরকে বাবা-মায়ের নামে শপথ করতে নিষেধ করেছেন। যে শপথ করতে চায়, সে যেন আল্লাহর নামে শপথ করে অথবা চুপ থাকে। (সহিহ বুখারি, সহিহ মুসলিম)

২. জুয়া হারাম। আল্লাহ কোরআনে জুয়াকে মদ ও মূর্তিপুজার মতো গর্হিত পাপের সাথে উল্লেখ করে বলেন,

یٰۤاَیُّهَا الَّذِیۡنَ اٰمَنُوۡۤا اِنَّمَا الۡخَمۡرُ وَ الۡمَیۡسِرُ وَ الۡاَنۡصَابُ وَ الۡاَزۡلَامُ رِجۡسٌ مِّنۡ عَمَلِ الشَّیۡطٰنِ فَاجۡتَنِبُوۡهُ لَعَلَّکُمۡ تُفۡلِحُوۡنَ

হে মুমিনগণ, নিশ্চয় মদ, জুয়া, প্রতিমা ও ভাগ্যনির্ধারক তীরসমূহ নাপাক ও শয়তানের কাজ। তোমরা তা পরিহার করো যেন সফলকাম হতে পারো। (সুরা মায়েদা: ৯০)

জুয়া হলো এমন যে কোনো খেলা যা লাভ ও লোকশানের মধ্যে ঝুলন্ত থাকে। দুই পক্ষের সম্মতিতে নির্দিষ্ট পরিমান অর্থ বা বস্তু নির্ধারণ করে কোনো একটি বিষয়ে হার জিত নির্ধারণ করা হয়। যে পক্ষ হেরে যায় সে অপর পক্ষকে সেই নির্ধারিত অর্থ বা বস্তু প্রদান করতে বাধ্য থাকে।

৩. নবিজি (সা.) নির্দেশনা দিয়েছেন, কোনো মুসলমান যদি আল্লাহ ছাড়া কারো নামে শপথ করা বা জুয়া খেলার মতো হারাম কাজ করে অথবা এগুলো করার ইচ্ছা করে, সে যেন তার কাজ বা ইচ্ছার জন্য কাফফারা দেয়। যে আল্লাহ ছাড়া কারো নামে শপথ করে, সে যেন আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করে ও কালিমা পড়ে। যে জুয়া খেলার জন্য বন্ধুকে ডাকলো, সে গুনাহের কাজ শুরু করে দিয়েছে, তার ওপর ওয়াজিব হলো ওই গুনাহের ছেড়ে দিয়ে তওবা করা এবং যতটুকু সম্ভব হয় সদকা করা।