• সোমবার ১৭ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৯ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে বাংলাদেশ ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নরেন্দ্র মোদী সংক্ষিপ্ত শুভেচ্ছা বিনিময় অ্যাক্রেডিটেশন দেশের অর্থনীতিকে সুদৃঢ় করতে সহায়তা করে: রাষ্ট্রপতি

আসরের পর নফল ও কাজা নামাজ পড়ার বিধান কী?

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০২৩  

আসরের ফরজ নামাজ পড়ে ফেলার পর থেকে সূর্য নিস্প্রভ ও হলুদ হয়ে যাওয়া পর্যন্ত নফল নামাজ পড়া মাকরুহ বা অপছন্দনীয়। আবু হোরায়রা (রা.) বলেন,
أَنَّ رَسُولَ اللَّهِ -ﷺ- نَهَى عَنِ الصَّلاَةِ بَعْدَ الْعَصْرِ حَتَّى تَغْرُبَ الشَّمْسُ

রাসুল (সা.) আসরের পর সূর্যাস্ত পর্যন্ত নামাজ পড়তে নিষেধ করেছেন। (সহিহ মুসলিম: ১৯৫৭)

তবে কারো যদি কাজা নামাজ থাকে, তাহলে তিনি সূর্য হলুদ ও নিস্প্রভ হয়ে যাওয়া পর্যন্ত কাজা নামাজ আদায় করতে পারেন। এ সময় কাজা নামাজ মসজিদে আদায় না করে ঘরে আদায় করা উত্তম। কারণ যেহেতু এ সময় নফল নামাজ মাকরুহ, তাই কাজা নামাজ আদায় করতে দেখলে কেউ ভুল বুঝতে পারে।

সূর্য হলুদ ও নিস্প্রভ হয়ে যাওয়ার পর থেকে সূর্যাস্ত পর্যন্ত কাজা বা নফল নামাজ পড়া নাজায়েজ। এ সময় শুধু ওই দিনের আসরের নামাজ আদায় করা জায়েজ, যদি কোনো সমস্যার কারণে দেরি হয়ে যায়, আদায় করা না হয়। এ সময়ের আগেই আসরের নামাজ আদায় করার চেষ্ট করা জরুরি।

আসরের ফরজ নামাজের আগে রাসুল (সা.) চার রাকাত নফল নামাজ পড়তেন। তবে এই চার রাকাত নামাজ আলেমদের মতে সুন্নাতে মুআক্কাদা নয়, সুন্নাতে জায়েদা বা নফল নামাজ। কেউ চাইলে আসরের ফরজ নামাজের আগে এই চার রাকাত নফল নামাজ পড়তে পারেন। এ ছাড়া আরও অতিরিক্ত নফল নামাজও পড়তে পারেন।