• শনিবার ১৩ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২৯ ১৪৩১

  • || ০৫ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ঢাকা-বেইজিং ৭ ঘোষণাপত্র, ২১ চুক্তি সই চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শেখ হাসিনা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীনের প্রতি সহযোগিতার আহ্বান বাংলাদেশে বিনিয়োগের এখনই উপযুক্ত সময় তিয়েনআনমেন স্কয়ারে চীনা বিপ্লবীদের প্রতি শেখ হাসিনার শ্রদ্ধা চীন-বাংলাদেশ হাত মেলালে বিশাল কিছু অর্জন সম্ভব: প্রধানমন্ত্রী বাংলাদেশে বিনিয়োগের এখনই সময়: চীনা ব্যবসায়ীদের প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী বেইজিং পৌঁছেছেন, শি জিংপিংয়ের সঙ্গে বৈঠক আজ দ্বিপক্ষীয় সফরে চীনের পথে প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী চীন সফরে যাচ্ছেন আজ সর্বজনীন পেনশনে যুক্ত হতে নেতাকর্মীদের প্রতি আহ্বান শেখ হাসিনার পড়াশোনা নষ্ট করে কোটাবিরোধী আন্দোলনের কোনো যৌক্তিকতা নেই পিজিআরকে ‘চেইন অব কমান্ডে’র প্রতি আস্থাশীল থেকে অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের নির্দেশ রাষ্ট্রপতির টেকসই উন্নয়ন ত্বরান্বিতে কৃষি ও কৃষকের উন্নয়ন নিশ্চিত করতে হবে সরকারের কৃষিবান্ধব নীতির ফলে টেকসই কৃষি প্রবৃদ্ধি নিশ্চিত হয়েছে এমডি পদের জন্য এত লালায়িত কেন, কী মধু আছে: প্রধানমন্ত্রী

পৃথিবী থেকে উধাও হবে ফোন! কী এই নতুন প্রযুক্তি নিউরালিঙ্ক

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ জুন ২০২৪  

সায়েন্স ফিকশন ছবিতে এতদিন যা দেখা গিয়েছে, তা এবার বাস্তবে করতে চলেছেন বিশ্বের অন্যতম শীর্ষ ধনকুবের ও স্পেস এক্সের কর্ণধার ইলন মাস্ক। এরই মধ্যে সফল একটি ট্রান্সপ্ল্যান্ট করেছে নিউরালিঙ্ক। এই প্রযুক্তির মাধ্যমে শেষ হতে চলেছে স্মার্টফোনের যুগ! এর মাধ্যমে মানুষের মস্তিষ্ক থেকেই নিয়ন্ত্রণ করা যাবে স্মার্টফোনের সব ফিচার! এমনই প্রযুক্তি উদ্ভাবনের দিকে এগোচ্ছেন ইলন মাস্ক।

জানা গেছে, মাস্ক নিউরালিঙ্ক চিপ ও ইন্টারফেস এরই মধ্যে তৈরি করা হয়েছে, যা মানুষের মস্তিষ্কে বসানো হবে। এটি দিয়েই স্মার্টফোন নিয়ন্ত্রণ করা যাবে।

এদিন এক্স প্ল্যাটফর্মে সেই সংক্রান্ত একটি পোস্ট করেছেন টেসলা কর্তা। তার দাবি, ভবিষ্যতে পৃথিবী থেকে উধাও হবে সমস্ত স্মার্টফোন। ফোনে যা যা করা হয়, তা এই চিপের সাহায্যেই হয়ে যাবে।

এক্স প্ল্যাটফর্মে নিজের একটি এআই জেনারেটেড ছবি পোস্ট করছেন ইলন মাস্ক। ছবি থেকে বোঝা যাচ্ছে, ফোনের মতো মস্তিষ্ক থেকে নিয়ন্ত্রণ হবে সবকিছু। এই পোস্টে তিনি নিউরালিঙ্ক ইন্টারফেস এবং এক্স ফোনের কথা বলেছেন।
 
এমনিতে খামখেয়ালি মন্তব্যের জন্য সোশ্যাল মিডিয়ায় চর্চায় থাকেন ইলন মাস্ক। তবে আগামীদিনে এই সংক্রান্ত কিছু করার পরিকল্পনা তার থাকলেও থাকতে পারে।

ইলন মাস্ক বলেন, ব্যবহারকারী এবার থেকে ভাবনা দিয়েই স্মার্টফোন নিয়ন্ত্রণ করতে পারবেন।

আরো একটি পোস্টে তিনি জানিয়েছেন, ভবিষ্যতে ফোনের দরকার পড়বে না। আপনি শুধু নিউরালিঙ্ক দেখতে পাবেন।

নিউরালিঙ্ক প্রযুক্তি কী?

নিউরালিঙ্ক হলো একরকম রোবোটিক প্রযুক্তি যা আপনার মস্তিষ্কের সঙ্গে যুক্ত হবে। যেহেতু এটি একটি চিপ, তাই ভাবনা দিয়েই স্মার্টফোন, ট্যাব এবং কম্পিউটার নিয়ন্ত্রণ করা যাবে। সম্পূর্ণ ওয়্যারলেস উপায়ে ডেটা সরবরাহ হবে। ঠিক যেমন ওয়্যারলেস ইয়ারফোনে গান শোনা হয়। ভবিষ্যতে এরকমই একটি ডিভাইস ইনস্টল করা হবে মস্তিষ্কে, যা আরো বেশি উন্নত হবে এবং সেটি দুনিয়া থেকে মোবাইল ফোন মুছে ফেলবে।

তবে ইলন মাস্কের এই প্রস্তাবে কেউ খুশি, তো কেউ হাসি-ঠাট্টা করেছেন। কেউ কেউ মন্তব্য করেছেন মস্তিষ্কে অপারেশন করার চেয়ে ভালো স্মার্টফোন ব্যবহার করা।