• রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১০ ১৪২৮

  • || ১৭ সফর ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
নভেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী জরুরি ভিত্তিতে রোহিঙ্গা প্রত্যাবাসন জোরদারের দাবি প্রধানমন্ত্রীর করোনার টিকাকে ‘বৈশ্বিক জনস্বার্থ সামগ্রী’ ঘোষণার আহ্বান কুয়েত ও সুইডেনের প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার বৈঠক দেশের বিভিন্ন প্রতিশ্রুতিশীল খাতে মার্কিন বিনিয়োগের আহ্বান এসডিজি’র উন্নতিতে জাতিসংঘে পুরস্কৃত বাংলাদেশ নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী টিকা নেওয়ার পর খোলার সিদ্ধান্ত নিজ নিজ বিশ্ববিদ্যালয় নিতে পারবে বঙ্গবন্ধু ভাষণের দিনকে এবারও ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ ঘোষণা ফিনল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শীর্ষ অর্থনীতির দেশগুলোর অংশগ্রহণ চান প্রধানমন্ত্রী `লাশের নামে একটা বাক্সো সাজিয়ে-গুজিয়ে আনা হয়েছিল` টকশোতে কে কী বলল ওসব নিয়ে দেশ পরিচালনা করি না: প্রধানমন্ত্রী উপহারের ঘরে দুর্নীতি তদন্তে দুদককে নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী জিয়াকে আসামি করতে চেয়েছিলাম: প্রধানমন্ত্রী এটা তো দুর্নীতির জন্য হয়নি, এটা কারা করল? ওজোন স্তর রক্ষায় সরকারের পাশাপাশি বেসরকারি খাতকেও এগিয়ে আসতে হবে ওজোন স্তর রক্ষায় সিএফসি গ্যাসনির্ভর যন্ত্রের ব্যবহার কমাতে হবে ১২ বছরের শিক্ষার্থীরা টিকার আওতায় আসছে: সংসদে প্রধানমন্ত্রী ২৪ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দিবেন প্রধানমন্ত্রী

একবার দেখলেই মুছে যাবে হোয়াটস অ্যাপে পাঠানো ছবি-ভিডিও

আলোকিত ভোলা

প্রকাশিত: ৫ আগস্ট ২০২১  

এখন থেকে হোয়াটস অ্যাপে এমনভাবে ছবি বা ভিডিও পাঠানো যাবে যেটি অপরপ্রান্তে থাকা ব্যক্তি একবার দেখলেই স্বয়ংক্রিয়ভাবে তার ডিভাইস থেকে মুছে যাবে। ফেসবুক মালিকানাধীন বার্তা আদান প্রদানের তাৎক্ষণিক মাধ্যম হোয়াটস অ্যাপ এই ফিচারটির নাম দিয়েছে ‘View Once Photos & Videos’.

মঙ্গলবার (৩ আগস্ট) থেকে নতুন এই ফিচার বিশ্বজুড়ে সকল ব্যবহারকারীদের জন্যই চালু করে হোয়াটস অ্যাপ।
তবে কিছু অঞ্চলের ব্যবহারকারীদের ডিভাইসে এই চালু হতে কয়েক দিন সময় লাগতে পারে। কারো কারো হোয়াটস অ্যাপ আপডেটও করতে হতে পারে।

এক বিজ্ঞপ্তিতে হোয়াটস অ্যাপ জানিয়েছে, অনেক সময়েই আমাদের এমন কিছু ছবি বা ভিডিও পাঠাতে হয় যা হয়তো অপরপ্রান্তের ব্যবহারকারী একবার দেখলেই হয়ে যায়। ছবি বা ভিডিও সবসময় রেখে দিতে হয় না। এতে করে তথ্যের নিরাপত্তা ও গোপনীয়তা বজায় থাকে একইসঙ্গে ডিভাইসের বাড়তি জায়গাও প্রয়োজন হয় না সেই ছবি বা ভিডিও-র জন্য। যেমন ধরেন আপনি কাউকে আপনার ওয়াই ফাই এর পাসওয়ার্ড পাঠাতে চান। সেটা হয়তো একটা ছবি তুলে পাঠাচ্ছেন। যাকে পাঠাচ্ছেন তার সেটি একবার দেখলেই হয়ে যায়। এখন যদি ছবিটা ডিভাইসে থেকে যায় তাহলে ডিভাইসের জায়গা দখল করবে। সেই সঙ্গে ডিভাইসটি বেহাত হয়ে গেলে সে হোয়াটস অ্যাপে প্রবেশ করে সেই ছবি বা ভিডিও দেখতে পারবে। তবে এখন আর সেটি হবে না।

এর জন্য ছবি বা ভিডিও পাঠানোর সময়, ফাইল নির্বাচন করে টেক্সট বক্সের ডান পাশে বৃত্তাকার আইকনটি বাছাই করে দিতে হবে। আইকনটির ভেতরে ইংরেজিতে ‘1’ লেখা থাকে। এভাবে ছবি বা ভিডিও পাঠানো হলে প্রেরকের ডিভাইসে থাকা হোয়াটস অ্যাপ চ্যাট বক্সেও সেই ছবি বা ভিডিও দেখা যাবে না। বরং সেটি ছবি হলে ‘Photo’ আর ভিডিও হলে ‘Video’ লেখা থাকবে। অপরপ্রান্তে থাকা প্রাপক সেটি দেখার পর উভয়ের ডিভাইসেই ছবি-ভিডিও পাঠানোর মেসেজের জায়গাটি ‘Opened’ লেখা আকারে ভেসে থাকবে যেন উভয় প্রান্তের কেউই দ্বিধায় না পড়েন যে ওই জায়গাটিতে কী বার্তা লেখা ছিল।

হোয়াটস অ্যাপ মনে করছে, নতুন ফিচারের ফলে ব্যবহারকারীদের মধ্যে আদান প্রদান হওয়া বার্তার গোপনীয়তা আরো সুরক্ষিত থাকবে।