• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী

এনএফটি বেচে কোটিপতি ১২ বছরের শিশু!

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৯ আগস্ট ২০২১  

বেনইয়ামিন আহমেদ বয়স মাত্র ১২ বছর! এ বয়সে ডিজিটাল আর্টওয়ার্ক বানিয়ে দুই লাখ ৯০ হাজার পাউন্ড সমমূল্যের ক্রিপ্টোকারেন্সি কামাই করেছে সে। এমনকি এ পুরো কাজটি করেছে স্কুল ছুটির সময়ে। লন্ডনের এ শিক্ষার্থী ‘উইয়ার্ড হোয়েল’ নামের ডিজিটাল আর্টওয়ার্কগুলো অনলাইনে বিক্রি করেছেন নন-ফানজিবল টোকেন বা এনএফটি হিসাবে।

এনএফটির একটি বড় সুবিধা হলো, একে ডিজিটাল টোকেনে রূপান্তর করে মালিকানার ডিজিটাল সার্টিফিকেট তৈরি করা যায়। ফলে মূল ধারার অনেক শিল্পীই এখন সৃষ্টিকর্মের ডিজিটাল সংস্করণ অনলাইনে বিক্রি করছেন এনএফটি হিসাবে। এতে পাইরেসির হাত থেকে রেহাই মিলছে শিল্পীদের।

প্রযুক্তি বাজারে লেনদেনের এ অভিনব পন্থার সুযোগটাই নিয়েছে ১২ বছর বয়সি বেনইয়ামিন আহমেদ। অথচ ওই ঘটনার আগে প্রচলিত কোনো ব্যাংক অ্যাকাউন্টও ছিল না তার। ক্রিপ্টোকারেন্সি ইথেরিয়ামের বিনিময়ে নিজের ‘উইয়ার্ড হোয়েল’গুলো বিক্রি করেছে আহমেদ। এনএফটির লেনদেনের মাধ্যমে ক্রেতার হাতে সাধারণত ডিজিটাল শিল্পকর্মের মূল কপি বা তার কপিরাইট যায়। ফলে ইন্টারনেটে ওই শিল্পকর্মের অনেকগুলো কপি থাকলেও মূল বা আসল কপি থাকে একটাই। বেনইয়ামিনের বাবা ইমরান একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার। পাঁচ ও ছয় বছর বয়সেই বেনইয়ামিন আর তার ছোট ভাই ইউসুফকে কোডিংয়ের সঙ্গে পরিচয় করিয়ে দেন তিনি।

আর শিশুদের উদ্দেশ্যে বেনইয়ামিন বলছেন, ‘অন্য শিশুদের জন্য আমার পরামর্শ হচ্ছে যে তারা এ ক্ষেত্রে ঢুকতে চাইলেও জোর করে কোডিং শেখার প্রয়োজন নেই। তোমার রান্না করতে ভালো লাগলে রান্না কর, তোমার নাচতে ভালো লাগলে নাচ। তবে সেটি নিজ ক্ষমতার সবটুকু দিয়ে করতে হবে’।