• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান তিন দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী লাইলাতুল কদর মানবজাতির অত্যন্ত বরকত ও পুণ্যময় রজনি শবে কদর রজনিতে দেশ ও মুসলিম জাহানের কল্যাণ কামনা প্রধানমন্ত্রীর সেবা দিলে ভবিষ্যতে ভোট নিয়ে চিন্তা থাকবে না জনপ্রতিনিধিদের জনসেবায় মনোযোগী হওয়ার আহ্বান জনগণের সেবা নিশ্চিত করতে পারলে ভোটের চিন্তা থাকবে না দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে প্রেসিডেন্টকে শেখ হাসিনার চিঠি রূপপুরে আরেকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য আহ্বান

গুগল ফটোজে থাকা ব্যক্তিগত ছবি লক করার উপায়

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ জুলাই ২০২২  

অনলাইনে ছবি সংরক্ষণ ও ভাগাভাগির সবচেয়ে জনপ্রিয় সেবা হলো গুগল ফটোজ। যত ইচ্ছা তত ছবি রাখা যায় কোনো খরচ ছাড়াই। অ্যানড্রয়েড-চালিত স্মার্টফোন, ট্যাব, আইফোন, আইপ্যাড, ম্যাক বা উইন্ডোজ কম্পিউটার—যেকোনো ডিভাইসে এটি ব্যবহার করা যায়।

তবে যারা গুগল ফটোজেও বাড়তি নিরাপত্তা চান, তাদের জন্য এসেছে দারুণ একটি লকড ফোল্ডার ফিচার। যা ব্যবহার করে সেইসব ছবি গোপনে লক করে রাখতে পারবেন। শুধু ফটো নয়, ভিডিও প্রাইভেট করে রাখা যাবে গুগলের এই ফিচারে।

লক ফোল্ডারকে সুরক্ষিত রাখার জন্য আপনি ডিভাইসের স্ক্রিন লক, পাসওয়ার্ড, ফিঙ্গারপ্রিন্ট বা পিন যেকোনো একটি বিকল্প বেছে নিতে পারেন। লক করা ফোল্ডারের ছবিগুলো আপনার ফটো গ্রিড, মেমোরিজ বা অন্যান্য অ্যালবামে প্রদর্শিত হবে না। পাশাপাশি ফটো ও ভিডিওগুলিতে আপনার অ্যাক্সেস থাকলেও সেগুলো ডিভাইসের অন্যান্য অ্যাপগুলিতে অ্যাক্সেসযোগ্য হবে না।

লকড ফোল্ডার ফিচার কীভাবে তৈরি করবেন?

১. প্রথমে প্লে স্টোরে যান এবং নিশ্চিত করুন যে আপনার Google Photos আপডেট রয়েছে কিনা।

২. এরপর, Google Photos অ্যাপ খুলে স্ক্রিনের নীচে ডানদিকে কোণায় ‘Library’ আইকনে ক্লিক করুন।

৩. লাইব্রেরি অপশন খুললে পরে ‘Utilities’ ট্যাবে ক্লিক করুন যা স্ক্রিনের উপরে থাকবে।

৪. ইউটিলিটি সেকশনের অধীনে, আপনি একটি ‘Set Up Locked Folder’ অপশন দেখতে পাবেন এই অপশন কীভাবে কাজ করে, বিশদ বৃত্তান্ত তা সবই ওখানে দেখিয়ে দেবে।

৫. এবার ‘Get Started’ অপশনে ক্লিক করে এই ফিচারে গাইডলাইন সংক্রান্ত একটি পেজে চলে আসবেন।

৬. তারপর স্ক্রিনের নীচে ডানদিকে কোণায় ‘Set Up’ অপশনে ক্লিক করুন।

৭. আপনার স্ক্রিন লক সেট করুন।

৮. এরপরে, লক করা ফোল্ডারে ছবি এবং ভিডিও যোগ করতে ‘Move Item’ বাটনে ট্যাপ করুন।

৯. এটি আপনাকে আপনার ফটো গ্যালারিতে নিয়ে আসবে এবং আপনি যে যে ছবি, ভিডিও লক ফোল্ডারে নিয়ে যেতে চান সেটি নির্বাচন করতে পারবেন।

১০. একবার আপনি নির্বাচন করা হয়ে গেলে ‘Move’ অপশনে ট্যাপ করুন। আলতো চাপুন।

মনে রাখবেন, আপনি যদি Google Photos ডিলিট করেন তাহলে ফোল্ডারে থাকা ছবি, ভিডিওগুলিও মুছে যাবে।