• শনিবার   ১৩ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৯

  • || ১৩ মুহররম ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
জ্বালানি তেলের দাম বাড়ানোর বিষয়ে পরিষ্কার ব্যাখ্যার নির্দেশ বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সাধারণ সভা অনুষ্ঠিত মানবাধিকার কমিশনকে যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ রাষ্ট্রপতির ৪০০তম ওয়ানডে খেলার অপেক্ষায় বাংলাদেশ জ্বালানি নিরাপত্তা: বঙ্গবন্ধু ও শেখ হাসিনার অবদান রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি মায়ের দুধ শিশুর সর্বোত্তম খাবার: রাষ্ট্রপতি শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী: প্রধানমন্ত্রী শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ আন্তর্জাতিক পর্যায়ে দেশের মর্যাদাকে সমুন্নত করবে যুবসমাজ ‘শেখ হাসিনার কাছ থেকে শিখুন’ ঘাতকরা আজও তৎপর, আমাকে ও আ’লীগকে সরাতে চায়: প্রধানমন্ত্রী

গুগল ফটোজে থাকা ব্যক্তিগত ছবি লক করার উপায়

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ জুলাই ২০২২  

অনলাইনে ছবি সংরক্ষণ ও ভাগাভাগির সবচেয়ে জনপ্রিয় সেবা হলো গুগল ফটোজ। যত ইচ্ছা তত ছবি রাখা যায় কোনো খরচ ছাড়াই। অ্যানড্রয়েড-চালিত স্মার্টফোন, ট্যাব, আইফোন, আইপ্যাড, ম্যাক বা উইন্ডোজ কম্পিউটার—যেকোনো ডিভাইসে এটি ব্যবহার করা যায়।

তবে যারা গুগল ফটোজেও বাড়তি নিরাপত্তা চান, তাদের জন্য এসেছে দারুণ একটি লকড ফোল্ডার ফিচার। যা ব্যবহার করে সেইসব ছবি গোপনে লক করে রাখতে পারবেন। শুধু ফটো নয়, ভিডিও প্রাইভেট করে রাখা যাবে গুগলের এই ফিচারে।

লক ফোল্ডারকে সুরক্ষিত রাখার জন্য আপনি ডিভাইসের স্ক্রিন লক, পাসওয়ার্ড, ফিঙ্গারপ্রিন্ট বা পিন যেকোনো একটি বিকল্প বেছে নিতে পারেন। লক করা ফোল্ডারের ছবিগুলো আপনার ফটো গ্রিড, মেমোরিজ বা অন্যান্য অ্যালবামে প্রদর্শিত হবে না। পাশাপাশি ফটো ও ভিডিওগুলিতে আপনার অ্যাক্সেস থাকলেও সেগুলো ডিভাইসের অন্যান্য অ্যাপগুলিতে অ্যাক্সেসযোগ্য হবে না।

লকড ফোল্ডার ফিচার কীভাবে তৈরি করবেন?

১. প্রথমে প্লে স্টোরে যান এবং নিশ্চিত করুন যে আপনার Google Photos আপডেট রয়েছে কিনা।

২. এরপর, Google Photos অ্যাপ খুলে স্ক্রিনের নীচে ডানদিকে কোণায় ‘Library’ আইকনে ক্লিক করুন।

৩. লাইব্রেরি অপশন খুললে পরে ‘Utilities’ ট্যাবে ক্লিক করুন যা স্ক্রিনের উপরে থাকবে।

৪. ইউটিলিটি সেকশনের অধীনে, আপনি একটি ‘Set Up Locked Folder’ অপশন দেখতে পাবেন এই অপশন কীভাবে কাজ করে, বিশদ বৃত্তান্ত তা সবই ওখানে দেখিয়ে দেবে।

৫. এবার ‘Get Started’ অপশনে ক্লিক করে এই ফিচারে গাইডলাইন সংক্রান্ত একটি পেজে চলে আসবেন।

৬. তারপর স্ক্রিনের নীচে ডানদিকে কোণায় ‘Set Up’ অপশনে ক্লিক করুন।

৭. আপনার স্ক্রিন লক সেট করুন।

৮. এরপরে, লক করা ফোল্ডারে ছবি এবং ভিডিও যোগ করতে ‘Move Item’ বাটনে ট্যাপ করুন।

৯. এটি আপনাকে আপনার ফটো গ্যালারিতে নিয়ে আসবে এবং আপনি যে যে ছবি, ভিডিও লক ফোল্ডারে নিয়ে যেতে চান সেটি নির্বাচন করতে পারবেন।

১০. একবার আপনি নির্বাচন করা হয়ে গেলে ‘Move’ অপশনে ট্যাপ করুন। আলতো চাপুন।

মনে রাখবেন, আপনি যদি Google Photos ডিলিট করেন তাহলে ফোল্ডারে থাকা ছবি, ভিডিওগুলিও মুছে যাবে।