• শনিবার   ১৩ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৯

  • || ১৩ মুহররম ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
জ্বালানি তেলের দাম বাড়ানোর বিষয়ে পরিষ্কার ব্যাখ্যার নির্দেশ বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সাধারণ সভা অনুষ্ঠিত মানবাধিকার কমিশনকে যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ রাষ্ট্রপতির ৪০০তম ওয়ানডে খেলার অপেক্ষায় বাংলাদেশ জ্বালানি নিরাপত্তা: বঙ্গবন্ধু ও শেখ হাসিনার অবদান রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি মায়ের দুধ শিশুর সর্বোত্তম খাবার: রাষ্ট্রপতি শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী: প্রধানমন্ত্রী শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ আন্তর্জাতিক পর্যায়ে দেশের মর্যাদাকে সমুন্নত করবে যুবসমাজ ‘শেখ হাসিনার কাছ থেকে শিখুন’ ঘাতকরা আজও তৎপর, আমাকে ও আ’লীগকে সরাতে চায়: প্রধানমন্ত্রী

বন্যার পূর্বাভাসের বার্তা মোবাইল ফোনে

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩ আগস্ট ২০২২  

বন্যার শঙ্কা দেখা দেয়ার সাত দিন আগেই মোবাইল ফোনে বার্তা পৌঁছে যাবে সতর্ক সংকেত। কোন এলাকার নদীর পানি বিপৎসীমার কাছাকাছি কিংবা অতিক্রম করছে, ঝুঁকিপূর্ণ গুরুত্বপূর্ণ স্থাপনার তালিকা, প্লাবিত এলাকা কিংবা পরবর্তী ৭ দিনে কতটুকু এলাকা প্লাবিত হবে, সবই জানা যাবে মোবাইল ফোনের সেই বার্তা ও ম্যাপে।

টেক জায়ান্ট গুগলের সহায়তায় তৈরি ফ্লাড ওয়ার্নিং সিস্টেমের আওতায় এসেছে ৫৫টি জেলার ১০ কোটি মানুষ। বন্যা-পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বলছে, নতুন এ প্রযুক্তির সাহায্যে কমবে ক্ষয়ক্ষতি, বাড়বে জানমালের নিরাপত্তা।

সাম্প্রতিক বন্যার ক্ষত না শুকাতেই নতুন করে আবারও চোখ রাঙাচ্ছে বন্যার শঙ্কা। তিস্তার পানি বিপৎসীমার ওপরে। প্লাবিত হওয়ার শঙ্কায় নির্ঘুম রাত কাটছে তীরবর্তী এলাকার লাখো মানুষের।

এ যখন অবস্থা তখন ফ্লাড ওয়ার্নিং সিস্টেমে বা প্লাবন ম্যাপ চালু করেছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। গুগলের সহায়তায় তৈরি 'ফ্লাড ওয়ার্নিং সিস্টেমে’ অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহারকারীরা ৭ দিন আগে স্বয়ংক্রিয়ভাবে বন্যার আগাম সতর্কবার্তার নোটিফিকেশন পাবেন।

যেসব এলাকায় নদীর পানি বিপৎসীমার কাছাকাছি কিংবা বিপৎসীমা অতিক্রম করছে, আশপাশের কোন কোন এলাকা ও গুরুত্বপূর্ণ স্থাপনা প্লাবিত হচ্ছে কিংবা শঙ্কা আছে, এ পর্যন্ত কতটুকু এলাকা প্লাবিত হয়েছে, সামনের ৭ দিনে কতটুকু এলাকা প্লাবিত হওয়ার শঙ্কা আছে- এর সবই মোবাইল ফোনের সেই বার্তা ও ম্যাপে স্পষ্ট দেখা যাবে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের মুখপাত্র প্রকৌশলী আরিফুজ্জামান ভূঁইয়া সময় সংবাদকে বলেন, যে এলাকাতে আমাদের পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র আছে সেখানে স্থায়ীভাবে বসবাসকারী মানুষজন যারা আছেন তাদের হাতে যদি অ্যান্ডয়েড মোবাইল ফোন থাকে তাহলে তারা সতর্ক সংকেত পাবেন।

বাংলা ও ইংরেজি ভাষায় দিনে দুবার করে মোবাইল ফোনে বার্তা পৌঁছে যাবে। প্রথম পর্যায়ে দেশের ৫৫টি জেলার ১০ কোটি মানুষকে গুগল ফ্লাড ওয়ার্নিং সিস্টেমের আওতায় আনা হয়েছে।

বিগত বছরগুলোতে ইউনিয়ন ও প্রত্যন্ত এলাকায় মানুষের কাছে আগাম পূর্বাভাস ও বন্যা পরিস্থিতির সঠিক তথ্য পৌঁছানো যায়নি বলে ক্ষয়ক্ষতির পরিমাণ বহুগুণ হয়েছে। এটা স্বীকার করে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের মুখপাত্র জানান, নতুন প্রযুক্তির এ তথ্যসেবা নিয়ে মানুষ জানমালের নিরাপত্তা দিতে সফল হবে পূর্বের চেয়ে বহুগুণে।

ভারত ও ভিয়েতনামসহ দক্ষিণ এশিয়ার বেশ কয়েকটি দেশে চালু রয়েছে 'ফ্লাড ওয়ার্নি সিস্টে‘।