• শুক্রবার   ০৯ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২৫ ১৪২৯

  • || ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
আওয়ামী লীগ কারও পকেটের সংগঠন নয়: প্রধানমন্ত্রী তারেককে এনে সাজা বাস্তবায়ন করা হবে: শেখ হাসিনা নয়াপল্টনে লাশ ফেলার দুরভিসন্ধি কার্যকর করেছে বিএনপি: কাদের ক্রিকেট দলের জয়ের ধারা আগামী দিনেও অব্যাহত থাকবে: রাষ্ট্রপতি ২০২৪-এর জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন, ভোট চাইলেন প্রধানমন্ত্রী মিরাজের অবিশ্বাস্য সেঞ্চুরি, বাংলাদেশের ২৭১ সমুদ্রকে নিরাপদ রাখতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী চলমান সকল যুদ্ধ থামান: বিশ্ব নেতাদের প্রতি শেখ হাসিনা বৈশ্বিক বাণিজ্যের স্বার্থে সমুদ্রকে নিরাপদ রাখা আবশ্যক ছাত্রলীগের প্রার্থীদের জীবনবৃত্তান্ত যাচ্ছে প্রধানমন্ত্রীর কাছে সমুদ্র সৈকতে ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কক্সবাজারে বিকেলে জনসভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী আজ দ্বিতীয় ওয়ানডে, ভারতের বিপক্ষে আরেকটি সিরিজ জয়ের হাতছানি জনগণ স্বতঃস্ফূর্তভাবে আ.লীগকে ভোট দেয়: শেখ হাসিনা ব্যাংকে টাকা আছে, সমস্যা নাই: প্রধানমন্ত্রী জনগণ স্বতস্ফুর্তভাবে আ.লীগকে ভোট দেয়: শেখ হাসিনা ছাত্রলীগকে গুজবের জবাব দেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর ৩০০ কোটি মানুষের বাজার ধরতে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান কৃষি জমি নষ্ট করে শিল্পকারখানা নয়: প্রধানমন্ত্রী আওয়ামী লীগ গণতন্ত্র সমুন্নত রাখতে অঙ্গীকারবদ্ধ: শেখ হাসিনা

স্বল্প র‍্যামের ফোন বন্ধ করে দিতে পারে গুগল

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২২  

বর্তমান বাজারে এমন প্রচুর স্মার্টফোন বেরিয়েছে যাদের র‍্যাম শুরুই হয় ৪ জিবি কিংবা ৬ জিবি থেকে। ক্যাপাসিটি যেমন বেড়েছে তেমনই র‍্যামের প্রয়োজনীয়তাও বাড়ানো হয়েছে। সম্প্রতি গুগল তাদের ব্লগ পোস্টে জানিয়েছে, নতুন অ্যানড্রয়েড ১৩ ভার্সন পরিচালনা করার জন্য ফোনে অন্তত ২ জিবি র‍্যাম থাকা দরকার।

এই মুহূর্তে যে সব স্মার্টফোন রয়েছে তাতে অ্যানড্রয়েড চালানোর জন্য ন্যূনতম ২ জিবি র‍্যাম আছে কি-না তা নিশ্চিত করার জন্য গুগল মোবাইল সার্ভিস তাদের পরিষেবায় নতুন সংশোধন এনেছে। এখানে বলা হয়েছে, অ্যানড্রয়েড গো সফটওয়্যার চালানোর জন্য ১ জিবি র‍্যাম যথেষ্ট নয়। আজকাল বেশিরভাগ বাজেট ফোনই ২ জিবি র‍্যামের সঙ্গে আসে।

গুগল জানিয়েছে, র‍্যাম ছাড়াও অ্যানড্রয়েড পরিষেবা ভালো মতো পেতে অন্তত ১৬ জিবি ইন্টার্নাল স্টোরেজের প্রয়োজন। এখনও অনেক ফোন রয়েছে যেখানে কেবল ১ জিবি র‍্যাম ও ৮ জিবি স্টোরেজ দেওয়া হয়ে থাকে। এমন অবস্থায় গুগল খুব শিগগিরই এই ধরণের স্মার্টফোন নিষ্ক্রিয় করে দিতে পারে বলে আশঙ্কা করছেন অনেকে।

তাহলে ১ জিবি র‍্যাম ও ৮ জিবি স্টোরেজ যুক্ত ফোনগুলোর কী হবে? গুগল জানিয়েছে, এই বছর গো অ্যানড্রয়েড ভার্সনও প্রসারিত করতে চলেছে গুগল। ফোনে একাধিক নতুন সফটওয়্যার পাবেন ব্যবহারকারীরা। তবে ১ জিবি র‍্যাম ও ৮ জিবি স্টোরেজ যুক্ত ডিভাইজগুলো নতুন অ্যানড্রয়েড ১৩ ভার্সনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হবে না। তাই নতুন ভার্সনের আপডেটও পাবে না।

বর্তমান স্মার্টফোন বাজারে যদি চোখ ফেরানো যায় তাহলে দেখা যাবে বেশিরভাগ স্মার্টফোনেই এখন ৪ জিবি র‍্যাম নূন্যতম করে দেওয়া হয়েছে। পাশাপাশি রিড মেমোরির ক্যাপাসিটিও বাড়িয়েছে সংস্থাগুলো। প্রযুক্তিগত দিক থেকে স্মার্টফোনে ভারী সফটওয়্যার ও অ্যাপ্লিকেশন পরিচালনা করার জন্য যা খুবই জরুরি। আশা করা হচ্ছে, গুগল খুব দ্রুত এই বিষয়ে একটি বিবৃতি জারি করতে পারে।