• বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৯

  • || ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর ব্যাংক খাতের পরিস্থিতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ, পরিবহন ধর্মঘট না ডাকার নির্দেশ প্রধানমন্ত্রী প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী জিয়া-খালেদা-তারেক খুনি: প্রধানমন্ত্রী জেলা-উপজেলা পর্যায়ে কর্মজীবী মহিলা হোস্টেল হবে: প্রধানমন্ত্রী সূচকের ওঠানামায় পুঁজিবাজারে চলছে লেনদেন দুপুরে সচিবদের নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চার করে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি মিছিল-মিটিংয়ে আপত্তি নেই, মানুষের ওপর হামলায় সহ্য করবো না ‘যারা গ্রেনেড দিয়ে আমাকে হত্যার চেষ্টা করেছে, তাদের সঙ্গে আলোচনা?

শুধু ভিডিও কল নয়, এবার নিজস্ব ই-মেইল আনছে জুম

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২২  

করোনাকালে বিশ্বজুড়ে সবচেয়ে বেশি পরিচিতি পেয়েছে জুম শব্দটি! বলার অপেক্ষা রাখে না; এটি একটি ভিডিও কনফারেন্সসিং অ্যাপ! অফিস মিটিং থেকে শুরু করে স্কুল-কলেজের সেমিনার ইত্যাদি একাধিক কাজ সংঘটিত হয় জুমের মাধ্যমে। এবার পরিষেবার প্রসার ঘটাতে নিজস্ব ই-মেইল ও ক্যালেন্ডার লঞ্চ করতে চলেছে এই অ্যাপ।

সূত্রের খবর, চলতি বছরের শেষ প্রান্তিকে পরিষেবাটি লঞ্চ করতে পারে জুম। টেক দুনিয়ায় গুঞ্জন জুম তাদের ই-মেইল ও ক্যালেন্ডার প্ল্যাটফর্মের নাম রাখতে চলেছে- Zmail এবং Zcal।

এই মুহূর্তে ভিডিও কল ও ই-মেইল একইসঙ্গে দুই পরিষেবা দিয়ে থাকে গুগল মালিকাধীন প্ল্যাটফর্ম জি-মেইল। ২০১৮ সালে গুগল তাদের রিপোর্টে জানায়, বিশ্বজুড়ে ১.৫ বিলিয়ন অ্যাক্টিভ ইউজার রয়েছে জি-মেইলের। যা আগামীতে আরও বৃদ্ধি পাবে বলে আশা করছে তারা।

লিটমাস এর পরিসংখ্যান অনুসারে, মেইলের ক্ষেত্রে জি-মেইলের থেকেও বেশি ব্যবহারকারী রয়েছে অ্যাপেল ই-মেইলে, প্রায় ৫৭.৭২ শতাংশ মার্কেট শেয়ার তাদের। যেখানে জি-মেইলের রয়েছে ২৯.৪৩ শতাংশ মার্কেট শেয়ার। মাইক্রোসফট আউটলুকের রয়েছে ৪.৩৩ শতাংশ মার্কেট শেয়ার।

জানা গেছে, প্রায় দু বছর ধরে এই পরিষেবার ওপর কাজ করছে জুম। এই বছরের নভেম্বরে জুমটোপিয়া (Zoomtopia) কনফারেন্স এই দুই পরিষেবা সংক্রান্ত বিশদ তথ্য অথবা এই দুই প্ল্যাটফর্ম উন্মোচন করতে পারে জুম।