• শনিবার ১৩ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২৮ ১৪৩১

  • || ০৫ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ঢাকা-বেইজিং ৭ ঘোষণাপত্র, ২১ চুক্তি সই চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শেখ হাসিনা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীনের প্রতি সহযোগিতার আহ্বান বাংলাদেশে বিনিয়োগের এখনই উপযুক্ত সময় তিয়েনআনমেন স্কয়ারে চীনা বিপ্লবীদের প্রতি শেখ হাসিনার শ্রদ্ধা চীন-বাংলাদেশ হাত মেলালে বিশাল কিছু অর্জন সম্ভব: প্রধানমন্ত্রী বাংলাদেশে বিনিয়োগের এখনই সময়: চীনা ব্যবসায়ীদের প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী বেইজিং পৌঁছেছেন, শি জিংপিংয়ের সঙ্গে বৈঠক আজ দ্বিপক্ষীয় সফরে চীনের পথে প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী চীন সফরে যাচ্ছেন আজ সর্বজনীন পেনশনে যুক্ত হতে নেতাকর্মীদের প্রতি আহ্বান শেখ হাসিনার পড়াশোনা নষ্ট করে কোটাবিরোধী আন্দোলনের কোনো যৌক্তিকতা নেই পিজিআরকে ‘চেইন অব কমান্ডে’র প্রতি আস্থাশীল থেকে অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের নির্দেশ রাষ্ট্রপতির টেকসই উন্নয়ন ত্বরান্বিতে কৃষি ও কৃষকের উন্নয়ন নিশ্চিত করতে হবে সরকারের কৃষিবান্ধব নীতির ফলে টেকসই কৃষি প্রবৃদ্ধি নিশ্চিত হয়েছে এমডি পদের জন্য এত লালায়িত কেন, কী মধু আছে: প্রধানমন্ত্রী

জাপানের পর যুক্তরাষ্ট্রেও আসছে উড়ন্ত মোটরসাইকেল

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২২  

সিনেমায় নয়, বাস্তবেই বাজারে আসতে যাচ্ছে উড়ন্ত মোটরসাইকেল। যার মাধ্যমে খুব সহজে রেহাই মিলবে যানজট থেকে, বাঁচবে মূল্যবান সময়। জাপানের বাজারে ইতোমধ্যেই বিক্রি হচ্ছে উড়ন্ত মোটরসাইকেল। এবার যুক্তরাষ্ট্রের বাজারেও আসতে যাচ্ছে তৃতীয় প্রজন্মের এই উড়ন্ত মোটরসাইকেলটি।

জাপানের প্রযুক্তি প্রতিষ্ঠান ‘এয়ারউইন্স’-এর হাত ধরে আগামী বছর ‘এক্সটুরিসমো' নামে এ হোভারবাইক বা উড়ন্ত মোটরসাইকেলটি যুক্তরাষ্ট্রের বাজারে আসতে পারে বলে জানা গেছে। এরই মধ্যে জাপানের বাজারে এ বাইক বিক্রি শুরু হয়েছে। প্রাথমিকভাবে এর দাম ধরা হয়েছে ৭ লাখ ৭৭ হাজার মার্কিন ডলার।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ডেট্রয়েট অটো শোতে আনুষ্ঠানিকভাবে প্রদর্শন করা হয় তৃতীয় প্রজন্মের এই উড়ন্ত মোটরসাইকেল। যার নাম দেয়া হয়েছে ‘এক্সটুরিসমো’ হোভারবাইক। এর টেস্ট রান সম্পন্ন হলেও জাপানি প্রযুক্তি প্রতিষ্ঠান ‘এয়ারউইন্স’-এর হাত ধরে ২০২৩ সাল নাগাদ এটি যুক্তরাষ্ট্রের বাজারে আসবে বলে জানিয়েছে অটো শো কর্তৃপক্ষ।

৩০০ কেজি ওজনের এই হোভারবাইকটি প্রথম ধাপে অল্পসংখ্যক তৈরির উদ্যোগ নেয়া হলেও, পরে চাহিদা অনুযায়ী এটি বাজারে আনার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছে এয়ারউইন্স। একজন যাত্রী পরিবহনে সক্ষম এ মোটরসাইকেলটি ঘণ্টায় ১২০ কিলোমিটার গতিবেগে একটানা ৪০ মিনিট পর্যন্ত চলতে পারবে।