• বুধবার ১৯ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৫ ১৪৩১

  • || ১১ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে

গুগল মিটের মতো হোয়াটসঅ্যাপে আসছে ‘কল লিঙ্ক’ ফিচার

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২২  

হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে নতুন ‘কল লিঙ্ক’ ফিচার নিয়ে আসার কথা জানানো হয়েছে। বর্তমানে এই অ্যাপে যেভাবে কল করেন ব্যবহারকারীরা সেই পদ্ধতিতে এবার বদল আনতে চলেছে হোয়াটসঅ্যাপ কতৃপক্ষ। জুম ও গুগল মিটে এ যেমন কল করার পদ্ধতি রয়েছে ঠিক তেমনই ফিচার হোয়াটসঅ্যাপে পাওয়া যাবে। এই পদ্ধতির আওতায় লিঙ্ক ক্রিয়েট না হলেও কলে যোগ দিতে পারবেন ইউজাররা।
এই ফিচারের সবচেয়ে বড় সুবিধা হলো, কোনো কন্ট্যাক্ট যদি অ্যাডমিনের কাছে সেভ নাও থাকে তাও সে উক্ত গ্রুপ কলের লিঙ্ক শেয়ার করে তাকে যোগ করতে পারবে। তবে এই লিঙ্ক যাদের শেয়ার করা হবে তাদের যদি হোয়াটসঅ্যাপ অ্যাপ ইন্সটল করা না থাকে তাদেরকে এই অ্যাপ আগে ডাউনলোড করে ফোনে ইন্সটল করতে হবে।

এই যে কল লিঙ্ক ফিচারে সর্বোচ্চ ৩২ জন ব্যবহারকারী অ্যাড হতে পারবেন (ভয়েস ও ভিডিও উভয় কলের ক্ষেত্রেই)। যা আগে সর্বাধিক ৮ জন ছিল।

কীভাবে কল লিঙ্ক তৈরি করতে হবে?

১. প্রথমে ইউজারদের হোম পেজে কল টাবে ক্লিক করতে হবে।

২. এই ফিচারের রোল আউট শুরু হলে কল লগের ঠিক উপরে একটি ‘Create Call Link’ তৈরি করার অপশন প্রদর্শিত হবে।

৩. ওই অপশনে ট্যাপ করলেই হোয়াটসঅ্যাপ আপনাকে একটি লিঙ্ক তৈরি করে দেবে। তারপর আপনি যাদেরকে এই কলে অ্যাড করতে চান তাদেরকে এই লিঙ্ক শেয়ার করতে পারবেন।

মেটা সিইও মার্ক জুকারবার্গ জানিয়েছে, আগামী সপ্তাহেই ফিচারটি ইউজারদের অ্যাকাউন্টে রোল আউট করা হবে।