• শুক্রবার   ০৯ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২৫ ১৪২৯

  • || ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
আওয়ামী লীগ কারও পকেটের সংগঠন নয়: প্রধানমন্ত্রী তারেককে এনে সাজা বাস্তবায়ন করা হবে: শেখ হাসিনা নয়াপল্টনে লাশ ফেলার দুরভিসন্ধি কার্যকর করেছে বিএনপি: কাদের ক্রিকেট দলের জয়ের ধারা আগামী দিনেও অব্যাহত থাকবে: রাষ্ট্রপতি ২০২৪-এর জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন, ভোট চাইলেন প্রধানমন্ত্রী মিরাজের অবিশ্বাস্য সেঞ্চুরি, বাংলাদেশের ২৭১ সমুদ্রকে নিরাপদ রাখতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী চলমান সকল যুদ্ধ থামান: বিশ্ব নেতাদের প্রতি শেখ হাসিনা বৈশ্বিক বাণিজ্যের স্বার্থে সমুদ্রকে নিরাপদ রাখা আবশ্যক ছাত্রলীগের প্রার্থীদের জীবনবৃত্তান্ত যাচ্ছে প্রধানমন্ত্রীর কাছে সমুদ্র সৈকতে ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কক্সবাজারে বিকেলে জনসভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী আজ দ্বিতীয় ওয়ানডে, ভারতের বিপক্ষে আরেকটি সিরিজ জয়ের হাতছানি জনগণ স্বতঃস্ফূর্তভাবে আ.লীগকে ভোট দেয়: শেখ হাসিনা ব্যাংকে টাকা আছে, সমস্যা নাই: প্রধানমন্ত্রী জনগণ স্বতস্ফুর্তভাবে আ.লীগকে ভোট দেয়: শেখ হাসিনা ছাত্রলীগকে গুজবের জবাব দেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর ৩০০ কোটি মানুষের বাজার ধরতে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান কৃষি জমি নষ্ট করে শিল্পকারখানা নয়: প্রধানমন্ত্রী আওয়ামী লীগ গণতন্ত্র সমুন্নত রাখতে অঙ্গীকারবদ্ধ: শেখ হাসিনা

গুগল ট্রান্সলেটও বন্ধ হল চীনে

আলোকিত ভোলা

প্রকাশিত: ৪ অক্টোবর ২০২২  

চীনে আরও একটি সেবা বন্ধ করে দিল গুগল। গুগলের অন্যতম জনপ্রিয় সেবা ‘ট্রান্সলেট’ চীনে আর চলবে না বলে সম্প্রতি ঘোষণা দিয়েছে টেক জায়ান্ট গুগল।

গত এক দশকে চীনের বাজার থেকে সিংহভাগ সেবা গুটিয়ে নিয়েছে গুগল। সেখান থেকে সার্চ ইঞ্জিন সেবা গুটিয়েছে ২০১০ সালেই। এ প্রসঙ্গে সোমবারের এক বিবৃতিতে গুগল বলেছে, ‘ব্যবহার কম হওয়ায় আমরা চীনের মূল ভূখণ্ডে গুগল ট্রান্সলেট বন্ধ করে দিচ্ছি।’

মূলত চীনের বাজারের সঙ্গে গুগলের সুসম্পর্ক নেই দীর্ঘ দিন ধরেই। সেখানকার সরকার দেশটির বাজারে কার্যত ব্লক করে রেখেছে গুগল ম্যাপস এবং জিমেইল সেবা।

ফলে সার্চ ইঞ্জিন বাইদু এবং সোশাল মিডিয়া জায়ান্ট টেনসেন্টর মতো স্থানীয় প্রতিষ্ঠানগুলো চীনের বাজারে শক্ত অবস্থান তৈরি করে নিয়েছে। সার্চ থেকে শুরু করে ট্রান্সলেট পর্যন্ত সবখাতেই স্থানীয় প্রতিদ্বন্দ্বী রয়েছে গুগলের।

এদিকে পিক্সেল ফোনের উৎপাদন চীন থেকে ভিয়েতনামে সরিয়ে নিয়েছে গুগল। পাশাপাশি চীনা ডেভেলপারদের অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের জন্য অ্যাপ নির্মাণে উদ্বুদ্ধ করার চেষ্টা করছে গুগল। চীনের স্থানীয় বাজারে প্রবেশের সুযোগ না পেলেও গুগল প্লে স্টোরের মাধ্যমে বিশ্ববাজারে উপস্থিতি থাকবে অ্যাপগুলোর।

সিএনবিসি জানিয়েছে, ২০১৮ সালে সার্চ ইঞ্জিন নিয়ে চীনের বাজারে ফেরার সম্ভাব্যতা বিবেচনা করেছিল গুগল। কিন্তু নিজস্ব কর্মী আর রাজনীতিবিদদের বিরোধীতার মুখে সে চেষ্টাও বাদ দিয়েছে কোম্পানিটি।

উল্লেখ্য সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্র আর চীনের মধ্যে চলমান ভূরাজনৈতিক আর বাণিজ্যিক রেষারেষির উত্তাপ ছড়িয়েছে প্রযুক্তি শিল্পেও। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্টস আর সেমিকন্ডাক্টরের মতো স্পর্শকাতর প্রযুক্তিগুলো চীনের আয়ত্বের বাইরে রাখার চেষ্টা করছে ওয়াশিংটন।