• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

৯ হাজার আলোকবর্ষ দূরের তোলা ছবি প্রকাশ করল নাসা

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২২  

চন্দ্র এক্স-রে অবজারভেটরি টেলিস্কোপের তোলা তাক লাগানো সুপারনোভার ছবি প্রকাশ করল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। নিজেদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে ওই ছবি পোস্ট করে সবাইকে তা দেখারও সুযোগ করে দিয়েছে সংস্থাটি।

সুপারনোভাটির অবস্থান পৃথিবী থেকে প্রায় ৯ হাজার আলোকবর্ষ দূরে। মূলত তিন ব্যান্ডের রঞ্জনরশ্মি (এক্স-রে) বিচ্ছুরিত হচ্ছে এটি থেকে। সবচেয়ে কম যে ব্যান্ডের রঞ্জনরশ্মি ধরা পড়েছে চন্দ্রের কাচে, তার রং লাল। মধ্যম ব্যান্ডে রয়েছে সবুজ এবং উচ্চ ব্যান্ডে নীল।

নাসা নিজেদের ইনস্টাগ্রাম ক্যাপশনে লিখেছে- আমাদের নিল গেহরেলন সুইফট অবজারভেটরি টেলিস্কোপ এবং অন্যান্য এক্স-রে টেলিস্কোপে সবচেয়ে প্রবলভাবে ঘূর্ণায়মান নিউট্রন তারকাগুলোর একটি ধরা পড়েছে। এটি প্রথম শনাক্ত হয় ২০১৬ সালে।

সুইফট অবজারভেটরি মহাকাশে গামা রে বিস্ফোরণ শনাক্তে সহায়তা করে থাকে। বড়মাপের কোনো নক্ষত্রের পতন হলে ব্যাপক গামা বিকিরণ তৈরি হয়।

ছবির বর্ণনায় লেখা হয়েছে, কালো মহাকাশে ক্ষুদ্র উজ্জ্বল তারকা দেখা যাচ্ছে। উজ্জ্বল নীল রঙে ঘিরে থাকা নিউট্রন তারকার মধ্যবর্তী স্থানে দেখা যাচ্ছে নীল, সবুজ, হলুদ, বেগুনি ও লাল রঙের ঘূর্ণায়মান এক গোলকধাঁধা।

এরই মধ্যে হাজারো লাইক ও কমেন্ট কুড়িয়েছে নাসার ছবিটি।