• শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২১ ১৪২৯

  • || ১১ রজব ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
জনগণের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলতে আসিনি: প্রধানমন্ত্রী সবাইকে হিসাব করে চলার অনুরোধ প্রধানমন্ত্রীর উন্নত-সমৃদ্ধ দেশ গড়তে কৃষি উন্নয়নের বিকল্প নেই: প্রধানমন্ত্রী ক্রীড়া শিক্ষায় বাস্তবমুখী পদক্ষেপ নিয়েছি: প্রধানমন্ত্রী নিরাপদ খাদ্য নিশ্চিতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী জনস্বাস্থ্য নিশ্চিতে নিরাপদ ও পুষ্টিকর খাদ্যের বিকল্প নেই জনগণকে বিশ্বাস করি, তারা যদি চায় আমরা থাকবো: প্রধানমন্ত্রী ২০২২-২৩ অর্থবছরে ১০ বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স এসেছে ভাষা-সাহিত্য চর্চাও ডিজিটাল করার পরামর্শ প্রধানমন্ত্রীর রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ মানহীন শিক্ষায় উচ্চশিক্ষিত বেকার বাড়ছে: রাষ্ট্রপতি গণতান্ত্রিক ধারাকে বাধাগ্রস্ত করতে চায় এক শ্রেণির বুদ্ধিজীবী মুসলিম উম্মাহকে ফিলিস্তিনের পাশে দাঁড়ানোর আহ্বান দেশের ব্যাপক উন্নয়ন বিবেচনায় নিতে দেশবাসীর প্রতি আহ্বান গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকলেই মানুষের উন্নতি হয়: প্রধানমন্ত্রী আমি জোর করে দেশে ফিরেছিলাম, আ.লীগ পালায় না: শেখ হাসিনা আজ ১১ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ১-৭ মার্চ মোবাইলে কল করলেই শোনা যাবে বঙ্গবন্ধুর ভাষণ পুলিশি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিন: প্রধানমন্ত্রী সন্ত্রাস রুখে দিতে প্রশংসনীয় ভূমিকা রেখে যাচ্ছে পুলিশ

স্মার্টফোনের ব্যাটারির আয়ু কমায় যেসব অ্যাপ

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২২  

স্মার্টফোনে বিভিন্ন ধরনের অ্যাপ ব্যবহার করেন। সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে ব্যাংকিংয়ের কাজও ঘরে বসেই করে নেওয়া যায় এই অ্যাপের মাধ্যমে। তবে হ্যাকাররা ভুয়া অ্যাপের মাধ্যমে আপনার ফোনের দখল নিতে পারে। বিভিন্ন ভাইরাস এবং ম্যালওয়্যার ছড়িয়ে দেয় অ্যাপের মাধ্যমে।

সম্প্রতি গুগল এমন বেশ কিছু অ্যাপ সরিয়ে নিয়েছে প্লে স্টোর থেকে। যেগুলো শুধু ম্যালওয়্যার ছড়ানোই নয়, ফোনের বেশি ডাটা খরচ করত। এমনকি এসব অ্যাপ মোবাইলের ব্যাটারির পক্ষে খুবই ক্ষতিকারক। এ ধরনের অ্যাপ ব্যবহারের ফলে মোবাইলের ব্যাটারির ক্ষতি হচ্ছে।

এমন কিছু অ্যাপের তালিকা জানিয়েছে গুগল। যেগুলো প্লে-স্টোর থেকে এরই মধ্যে সরিয়ে নেওয়া হয়েছে। চিন্তার বিষয় হচ্ছে, প্রায় ২০ মিলিয়ন ডাউনলোড হয়েছে এ অ্যাপগুলো। আপনার ফোনে থাকলে এখনই রিমুভ করে ফেলুন অ্যাপগুলো। দেখে নিন এই তালিকায় রয়েছে এমন কিছু অ্যাপের নাম-

>> ফ্লাসলাইট (টর্চ)
>> কিউআর রিডার্স
>> ক্যামেরা
>> ইউনিত কোনভার্টস
>> টাস্ক ম্যানেজারস

এমন ১৬টি অ্যাপ শনাক্ত করেছে গুগল। যেগুলোতে ক্লিকার নামের নামের ম্যালওয়্যার দেখা গিয়েছে। এসব অ্যাপ খোলার পর সেগুলো ডাউনলোড হয় রিমোট কনফিগারেশনের মাধ্যমে। ফলে তারা এইচটিটিপি রিকোয়েস্ট পাঠায়। সেই কনফিগারেশন ডাউনলোড করার পর, সেটি ফায়ারবেস ক্লাউড মেসেজিং সিস্টেমে রেজিস্টার হয়ে যায়। এরপর সেখান থেকে গ্রাহকদের কাছে পুশ মেসেজ পাঠানো হয়। এর মাধ্যমে গ্রাহকদের বিভিন্ন ধরনের ক্ষতি করার চেষ্টা করা হচ্ছে।