• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

বাজারে এল নতুন ম্যাকবুক প্রো ল্যাপটপ, ম্যাক মিনি

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২৩  

বাজারে এসেছে পরবর্তী প্রজন্মের সিলিকন প্রযুক্তিতে তৈরি অ্যাপলের ম্যাকবুক প্রো ল্যাপটপ ও ম্যাক মিনি। দুটি ভিন্ন ভিন্ন সাইজের ম্যাকবুক প্রো ল্যাপটপে ব্যবহারকারীরা উপভোগ করতে পারবেন আরও বেশি পারফরম্যান্স ও ব্যাটারি লাইফ।

প্রতি বছরই নতুন স্ট্যান্ডার্ড-এর ম্যাকবুক প্রো বাজারে ছেড়ে ল্যাপটপের জগতে চমক আনে টেক জায়ান্ট অ্যাপল। এরই ধারাবাহিকতায় সম্প্রতি বাজারে এসেছে ম্যাকবুক প্রো ল্যাপটপের সবশেষ সংস্করণ। এছাড়া এম২ প্রো যুক্ত ম্যাক মিনিও বাজারে এনেছে অ্যাপল।

পরবর্তী প্রজন্মের সিলিকন ব্যবহার করায় নতুন ম্যাকবুক প্রো ও ম্যাক মিনির ব্যবহারকারীরা উপভোগ করতে পারবেন আরও দীর্ঘ ব্যাটারি লাইফ এবং পারফরম্যান্স।  

বাজারে ১৪ ও ১৬ ইঞ্চি সংস্করণে পাওয়া যাবে এম২ প্রো এবং এম২ ম্যাক্স চিপের মাধ্যমে চালিত ম্যাকবুক প্রো। আগের জেনারেশনের এম১ ভ্যারিয়েন্টের চেয়ে যার পারফরম্যান্স হবে প্রায় ৩০ শতাংশ বেশি।

নতুন প্রসেসরের কল্যাণে ম্যাকবুক প্রো’র ২০২৩ মডেলের ব্যাটারি লাইফ আরও বেড়েছে। ১৪ ইঞ্চির নতুন ম্যাকবুক মডেলে একবার ফুল চার্জে ১৮ ঘণ্টা ভিডিও প্লেব্যাক ও ১২ ঘণ্টা ওয়্যারলেস ওয়েব ব্রাউজিং উপভোগ করা যাবে। অন্যদিকে ১৬ ইঞ্চি মডেলে উপভোগ করা যাবে ২২ ঘণ্টা ভিডিও প্লেব্যাক ও ১৫ ঘণ্টা ওয়্যারলেস ওয়েব ব্রাউজিং।

তিন ভ্যারিয়েন্টে ম্যাকবুক প্রো ১৪ ইঞ্চি পাওয়া যাবে যথাক্রমে ১৯৯৯, ২৪৯৯ ও ৩০৯৯ ডলারে। অন্যদিকে তিন ভ্যারিয়েন্টে ১৬ ইঞ্চি ম্যাকবুক প্রো পাওয়া যাবে ২৪৯৯, ২৬৯৯ ও ৩৪৯৯ ডলারে।

ম্যাকবুক প্রোর পাশাপাশি এম২ ও এম২ প্রো প্রসেসরযুক্ত ম্যাক মিনিও বাজারে এনেছে অ্যাপল। ৮-কোর সিপিইউ ও ১০-কোর জিপিইউ ভ্যারিয়েন্টের জন্য এম২ প্রসেসর এর ম্যাক মিনির দাম রাখা হয়েছে ৫৯৯ ডলার ও ৭৯৯ ডলার। অপর দিকে ১০-কোর সিপিইউ ও ১৬-কোর জিপিইউ সমৃদ্ধ এমটুপ্রো মডেলের ম্যাক মিনি পাওয়া যাবে ১২৯৯ ডলারে।

এম২ মডেলগুলোতে দুই টেরাবাইট পর্যন্ত ও এম২ প্রো মডেলগুলোতে আট টেরাবাইট পর্যন্ত স্টোরেজ বেছে নেয়ার সুযোগ রয়েছে ব্যবহারকারীদের জন্য।