• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

মহাবিশ্বের সবচেয়ে বেশি উপগ্রহ এখন বৃহস্পতির

আলোকিত ভোলা

প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০২৩  

মহাবিশ্বের কোনো গ্রহে উপগ্রহের সংখ্যা বেশি? এ প্রশ্নটি উঠলে কয়েক দিন আগেও উত্তর আসত ‘শনি’। তবে সে উত্তর এখন অতীত। উপগ্রহের সংখ্যার দিক থেকে এখন শীর্ষে বৃহস্পতি। কারণ, বৃহত্তম এ গ্রহে আরো ১২টি উপগ্রহের সন্ধান পেয়েছেন আমেরিকার জ্যোতির্বিজ্ঞানীরা। এ উপগ্রহগুলো বৃহস্পতিকে কেন্দ্র করে ঘুরছে। বিজ্ঞানীরা এগুলোকে বলছেন বৃহস্পতির ‘চাঁদ’।
সম্প্রতি মার্কিন জ্যোতির্বিজ্ঞানীরা বৃহস্পতিকে কেন্দ্র করে ঘূর্ণয়মান এ ১২টি গ্রহের সন্ধান পেয়েছেন। জ্যোতির্বিজ্ঞানীদের মতে, শনির কক্ষপথে ঘুরছে ৮৩টি উপগ্রহ। তবে এখন সৌরজগতে সবচেয়ে বেশি উপগ্রহ রয়েছে বৃহস্পতির। বৃহস্পতিকে কেন্দ্র করে নতুন আবিষ্কৃত ১২টি উপগ্রহ সমেত মোট ৯২টি উপগ্রহ ঘুরছে।

ওয়াশিংটনের ‘কার্নেগি ইনস্টিটিউশন ফর সায়েন্সে’র জ্যোতির্বিজ্ঞানী স্কট শেপার্ডের নেতৃত্বে একটি বিশেষ দল ১২টি উপগ্রহের সন্ধান পান। আমেরিকার ‘মাইনর প্ল্যানেট সেন্টার’ থেকে সম্প্রতি এ সম্পর্কে সবিস্তার তথ্য সমেত একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে।

রিপোর্ট অনুযায়ী, বৃহস্পতির ঐ উপগ্রহগুলো আকারে অনেকটাই ক্ষুদ্র। আমেরিকার মাসিক পত্রিকা ‘স্কাই অ্যান্ড টেলিস্কোপ’ জানায়, ঐ ১২টি উপগ্রহ কক্ষপথের দিকে মুখ করে বৃহস্পতির চারপাশে ঘুরছে।

জোভিয়ান দুনিয়ায় আরো খুঁটিনাটি অনুসন্ধানের জন্য অনেকদিন ধরে অভিযানের তোড়জোড় করছে আমেরিকার মহাকাশ গবেষণাকারী সংস্থা নাসা। এরই মধ্যে ১২টি নতুন উপগ্রহের সন্ধান মিলল।

চারটি গ্রহ বৃহস্পতি, শনি, ইউরেনাস এবং নেপচুনকে মিলিতভাবে জোভিয়ান জগৎ বলা হয়। এ উপগ্রহগুলো মানুষের বসবাসের জন্য উপযুক্ত কি না তাও খতিয়ে দেখবে ইউরোপা ক্লিপার মিশন নামে নাসার বিশেষ অভিযান।