• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

নিষিদ্ধ করা হবে কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটজিপিটি

আলোকিত ভোলা

প্রকাশিত: ১ এপ্রিল ২০২৩  

জনগণের ব্যক্তিগত ও রাষ্ট্রীয় তথ্যের সুরক্ষা নিশ্চিত করতে কৃত্রিম বুদ্ধিমত্তা ও চ্যাটবট চ্যাটজিপিটিকে নিষিদ্ধ করবে ইতালি। ইতালির একটি পর্যবেক্ষণকারী সংস্থার প্রতিবেদনে উপর ভিত্তি করে এই পদেক্ষেপ নিয়েছে ইতালির সরকার। সরকারি নিয়ন্ত্রণ সংস্থা ডেটা সুরক্ষা কর্তৃপক্ষের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে সংবাদমাধ্যম বিবিসি।

গত ২০ মার্চ ইতালির ডেটা সুরক্ষা সম্পর্কিত পর্যবেক্ষণকারী সংস্থা চ্যাটজিপিটি সম্পর্কে কর্তৃপক্ষ বরাবর একটি প্রতিবেদন জমা দিয়েছিল। সেই প্রতিবেদন আমলে নিয়েই এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে তথ্য নিয়ন্ত্রণ সংস্থার কর্তৃপক্ষরা।

পাশাপাশি, দেশটিতে জনগণের ব্যক্তিগত ও রাষ্ট্রীয় তথ্যের সুরক্ষা নিশ্চিতে যে নীতিমালা প্রচলিত আছে, চ্যাটজিপিটি ইতোমধ্যে তা লঙ্ঘণ করেছে কিনা— কর্তৃপক্ষ সে ব্যাপারটি নিয়েও তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে।

পর্যবেক্ষণ সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, ‘কার্যক্রম ও অ্যালগরিদম সচল রাখতে ব্যাপকভাবে মানুষের ব্যক্তিগত তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করে চ্যাটজিটিটি, যার কোনো আইনগত ভিত্তি নেই।’

কৃত্রিম বুদ্ধিমত্তার এই চ্যাটবট কোমলমতি শিশুদের প্রতি ‘সংবেদনশীল’ নয় উল্লেখ করে সেখানে আরো বলা হয়, ‘যেহেতু এই চ্যাটবট ব্যবহারকারীদের বয়স যাচাই করতে সক্ষম নয়, তাই অনেক সময় শিশু ও অপ্রাপ্তবয়স্কদের বিভিন্ন প্রশ্নের এমন উত্তর এটি প্রদান করে— যা তাদের বয়স ও মানসিক পরিপক্কতার হিসেবে রীতিমতো অস্বস্তিকর ও অসামঞ্জস্য।’

চ্যাটজিপিটি মূলত একটি বিশেষ ধরনের রোবট। এই ধরনের রোবট চ্যাটবট নামেও পরিচিত। মানুষের কণ্ঠস্বর বা ডিজিটাল মাধ্যমে এটি বিভিন্ন প্রশ্ন গ্রহণ করে এবং মানুষের মতোই এটি সেসব প্রশ্নের উত্তর প্রদান করতে সক্ষম। এর পাশাপাশি বিভিন্ন বিখ্যাত ব্যক্তির লেখার ধরন নকল করা এবং ইন্টারনেট ব্যবহারেও দক্ষতার প্রমাণ দিয়েছে চ্যাটজিপিটি।

২০২২ সালের নভেম্বরে ওপেন এআই নামের একটি মার্কিন স্টার্টআপ কেম্পানি চ্যাটজিপিটিকে প্রথম বাজারে আনে। তবে এই চ্যাটবট প্রস্তুত করেছে বিশ্বের অন্যতম বৃহৎ সফটওয়্যার প্রস্তুতকারী কোম্পানি মাইক্রোসফট।

চ্যাটজিপিটি সংক্রান্ত বিভিন্ন অভিযোগ সম্পর্কে জবাব চেয়ে এটির প্রস্তুতকারী সংস্থা ওপেন আই বরাবর চিঠি দিয়েছে ইতালি সরকার। আগামী ২০ দিনের মধ্যে যদি চিঠির সন্তোষজনক জবাব না আসে, সেক্ষেত্রে ইতালির সরকারকে ২ কোটি ১৭ লাখ ডলার জরিমানা দিতে হবে কোম্পানিটিকে।