• রোববার ২১ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৫ ১৪৩১

  • || ১৩ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

ফোনে ভূমিকম্প সতর্কতা ফিচার যেভাবে চালু করবেন

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০২৩  

অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের ভূমিকম্প সতর্কতা দেয় গুগল। এই সুবিধা বিভিন্ন দেশের ব্যবহারকারীরা পেয়ে থাকেন। এর মধ্যে রয়েছে বাংলাদেশও। গুগলের এই সুবিধা পেতে তেমন কোন ঝালেমাও পোহাতে হবে না। আপনার অ্যান্ড্রয়েড ফোনের ভূমিকম্প সতর্কতা বা আর্থকুয়েক অ্যালার্ট ফিচারটি চালু করে নিলেই হয়ে যাবে। এর জন্য কোন টাকাও খরচ করতে হবে না। এই ফিচারটি পাওয়া যাবে অ্যান্ড্রয়েড ৫ ও এর পরের ভার্সনগুলোতে।

কীভাবে ভূমিকম্প অ্যালার্ট ফিচার চালু করবেন?
আপনার ফোনে এই অ্যালার্টটি এরইমধ্যে চালু আছে কিনা তা দেখার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন-
Settings > Location > Advanced > Earthquake Alerts.

Earthquake Alerts যদি অফ থাকে তাহলে অন করে দিন।

অ্যালার্ট সিস্টেমটি চালু হলে ফোনে ভূমিকম্পের আপডেট আসতে থাকবে।

আর যদি আপনি এই নোটিফিকেশন না চান তাহলে ফিচারটি অফ করেও রাখতে পারেন।

কীভাবে ভূমিকম্পের অ্যালার্ট পাঠায় গুগল?
গুগলের বরাতে ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, গুগলের এই সিস্টেমটি অ্যাক্সিলোমিটারকে সিসমোগ্রাফ হিসাবে ব্যবহার করে আপনার ফোনকে একটি মিনি ভূমিকম্প সনাক্তকারীতে পরিণত করে। যখন আপনার ফোনটি নড়াচড়া করে না, তখন এটি ভূমিকম্পের প্রথম লক্ষণগুলি অনুভব করতে পারে। অনেকগুলো ফোন একই সময়ে ভূমিকম্পের মতো কম্পন অনুভব করলে গুগলের সার্ভার বুঝতে পারে ভূমিকম্প হচ্ছে। এটি এও বুঝতে পারে যে, কোথায় এবং কতটা শক্তিশালী কম্পন অনুভূত হচ্ছে।

এই সংকেত পাওয়ার সঙ্গে সঙ্গে গুগলের সার্ভার ঘটনার কাছাকাছি থাকা অন্যান্য ফোনে সতর্কতা পাঠায়। ভূমিকম্পের মাত্রার ওপর নির্ভর করে ফিচারটির মাধ্যমে দুই ধরনের অ্যালার্ট দেয়া হয়।
 
১. ‘বি অ্যাওয়ার’ (সতর্কতা অবলম্বনের জন্য)
২. ‘টেক-অ্যাকশন’ (পদক্ষেপ গ্রহণের জন্য)

‘বি অ্যাওয়ার’ অ্যালার্ট
সর্বোচ্চ ৪.৫ মাত্রার ভূমিকম্পের অঞ্চলে অবস্থানকারীদের এই সতর্কবার্তা দেয়া হয়। ফোনের ভলিউম, ভাইব্রেশন এবং ডু নট ডিস্টার্ব সেটিংস ব্যবহার করে এই অ্যালার্ট জানানো হয়।
 
এর মাধ্যমে ডিভাইসে স্বল্প মাত্রার ভূমিকম্পের নোটিফিকেশন দেখানো হয় এবং ‘মোর ইনফরমেশনে’ ট্যাপ করলে এ সম্পর্কিত বিস্তারিত তথ্য জানা যায়।

টেক অ্যাকশন অ্যালার্ট
মাঝারি থেকে উচ্চ মাত্রার ভূমিকম্পের ক্ষেত্রে এই অ্যালার্ট দেয়া হয়। মূলত ব্যবহারকারীর সুরক্ষায় পদক্ষেপ নিতেই এই অ্যালার্ট। ৪.৫ এর চেয়ে বেশি মাত্রার ভূমিকম্পে অ্যালার্ট দেওয়া হয়।
 
এই নোটিফিকেশনটি ফোনের ‘ডু নট ডিস্টার্ব’ ফিচারটি বন্ধ করে পুরো স্ক্রিন জুড়েই দেখানো হয়। এই সময় ফোনে উচ্চ স্বরে রিংটোন বা নোটিফিকেশন সাউন্ড বাজতে থাকে।
 
অ্যান্ড্রয়েড ফোনে ভূমিকম্প সতর্কতা সিস্টেম প্রথম চালু হয় নিউজিল্যান্ড এবং গ্রিসে। এরপর কাজাখস্তান, কিরগিজ প্রজাতন্ত্র, ফিলিপাইন, তাজিকিস্তান, তুর্কিয়ে, তুর্কমেনিস্তান, যুক্তরাষ্ট্র এবং উজবেকিস্তানসহ বিভিন্ন দেশে চালু হয়।

২০২২ সালের মাঝামাঝি সময়ে বাংলাদেশে ভূমিকম্প অ্যালার্ট সিস্টেম চালু করে গুগল। আর পার্শ্ববর্তী দেশ ভারতে এটি চালু হয় চলতি সেপ্টেম্বরে।