• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে গেলেন প্রধানমন্ত্রী দেশকে আগের মতো ভিক্ষুকের জাতি বানাতেই এ সহিংসতা: প্রধানমন্ত্রী সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার

অফলাইনে গুগল ড্রাইভ ব্যবহার করার উপায়

আলোকিত ভোলা

প্রকাশিত: ২২ নভেম্বর ২০২৩  

কম-বেশি সবাই গুগল ড্রাইভকে নানাভাবে ব্যবহার করেছি। কিন্তু, আমাদের মধ্যে অনেকেই হয়তো গুগল ড্রাইভের পুরোপুরি সদ্ব্যবহার করে উঠতে পারিনি। যেমন- অফলাইন মোড ব্যবহার করে প্রয়োজনীয় ফাইল দেখতে পারি না অনেকেই।

স্মার্টফোনে অফলাইন গুগল ড্রাইভ ব্যবহার করবেন যেভাবে-

গুগল ড্রাইভ অ্যাপ চালু করুন
ডান পাশের উপরের কোনার তিনটি ডটে ক্লিক করুন।
এরপর সেটিংসে ট্যাপ করতে হবে।
অফলাইন অ্যাকসেসের টগল বাটন চালু করুন।

কম্পিউটারে অফলাইন গুগল ড্রাইভ ব্যবহার করবেন যেভাবে-

গুগল ড্রাইভ ওয়েবসাইটে যান
ডান পাশের উপরের গিয়ার আইকনে ক্লিক করুন।
সেটিংস অপশনটি নির্বাচন করুন।
অফলাইন অপশনের নিচে বক্সটিতে টিক চিহ্ন দিন
পরিবর্তনটি সেভ করুন।
অফলাইন অ্যাকসেস চালু করা হলে গুগল ডকস, শীটস ও স্লাইডের ফাইলগুলো খোলা ও এডিট করা যাবে। তবে যেসব ফাইলগুলো সম্প্রতি খোলা হয়নি সেগুলো দেখা যাবে না।

গুগল ড্রাইভ ফাইল অফলাইনে যেভাবে খুলবেন-

গুগল ড্রাইভ অ্যাপ বা ওয়েবসাইট খুলুন
যেসব ফাইলগুলো অফলাইনে পাওয়া যাবে সেগুলোর পাশে ধূসর রঙ্গে চেকমার্ক থাকবে।
ডকুমেন্ট খুলতে ট্যাপ বা ক্লিক করুন।
যেসব ফাইল অফলাইনে খোলা যাবে না সেগুলো পেতে আগে থেকেই ডাউনলোড করতে হবে। এ জন্য ডকুমেন্টের তিনটি ডটের ওপর ক্লিক বা ট্যাপ করে ডাউনলোড করতে হবে।

ফাইল ডাউনলোড হয়ে গেলে সেগুলো খোলা ও এডিট করা যাবে। ফাইলের যেকোনো পরিবর্তন স্থানীয়ভাবে গ্রাহকের ডিভাইসে সেভ হবে। আর ইন্টারনেটের সংযোগ হলে তা স্বয়ংক্রিয়ভাবে গুগল ড্রাইভে সেভ হবে।