• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার

সবাই পাবে ইনস্টাগ্রামে ‘রিলস ডাউনলোডের’ সুবিধা

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২৩  

যুক্তরাষ্ট্রের ব্যবহারকারী ছাড়া অন্যান্য দেশের ব্যবহারকারীরা এতদিন ইনস্টাগ্রামের রিলস শুধু সেভ করতে পারলেও ডাউনলোড করতে পারতেন না। এখন থেকে যে কোনো ব্যবহারকারী চাইলে প্রাইভেসি পাবলিক করা রিলস ডাউনলোড করতে পারবেন।

সম্প্রতি ইনস্টাগ্রাম হেড অ্যাডাম মিশৌরি তার নিজের ব্রডকাস্ট চ্যানেলে ইনস্টাগ্রামের নতুন এ ফিচার সম্পর্কে ব্যবহারকারীদের জানান।

মিশৌরি বলেন,
এতদিন ইনস্টাগ্রাম থেকে রিল ডাউনলোড করা যেত না। পছন্দের কোনো রিলস সর্বোচ্চ সেভ করে পরবর্তী সময়ে ইনস্টাগ্রামে ঢুকেই দেখতে হতো। তবে এখন থেকে বিশ্বের যে কোনো প্রান্তে বসে ইনস্টাগ্রামের প্রাইভেসি পাবলিক দেয়া রিলস ডাউনলোড করা যাবে।

মিশৌরি জানান, ডাউনলোড করা রিলসে টিকটকের মতো ইনস্টাগ্রামের লোগোসহ যে ব্যক্তির রিলস তার ইউজার আইডির জলছাপ থাকবে।

প্রযুক্তিনির্ভর সংবাদমাধ্যম টেক ক্রানচের এক প্রতিবেদনে বলা হয়েছে, ব্যবহারকারীরা এখন থেকে যে কোনো রিলের শেয়ার অপশনে গিয়ে ডাউনলোড বাটন চেপে নতুন এ সুবিধার ভাগীদার হতে পারবেন।

তবে গণহারে রিলস ডাউনলোড করা যাবে কি না, সেটি মূলত অ্যাকাউন্টধারীর ইচ্ছার ওপর নির্ভর করে। কেউ চাইলে রিলসের প্রাইভেসি পাবলিক রেখেও ডাউনলোড অপশন বন্ধ করে রাখতে পারেন।

এ ক্ষেত্রে অ্যাকাউন্টধারী ইনস্টাগ্রামের সেটিংসে গিয়ে প্রাইভেসি অপশনের রিলস অ্যান্ড রিমিক্স অপশন থেকে 'অ্যালাউ পিপল ডাউনলোড ইওর রিলস'-এ নিজের ইচ্ছামতো সেটিংস সেট করতে পারবেন।

তবে রিলসে ব্যবহৃত মিউজিকে যদি কপিরাইট থাকে অর্থাৎ মিউজিক নিজস্ব না হলে ভিডিও ডাউনলোড হলেও, সেখানে থাকবে না কোনো অডিও। কিন্তু রিলস তৈরিকারীর মিউজিক নিজের হলে ভিডিওর সঙ্গে সঙ্গে মিলবে অডিও সুবিধাও।

এর আগে চলতি বছর জুন থেকে ইনস্টাগ্রাম শুধু যুক্তরাষ্ট্রের গ্রাহকদের জন্য রিলস ডাউনলোডের সুবিধা দিয়ে আসছিল। নতুন সিদ্ধান্তের ফলে এ সুবিধা এখন সর্বজনীন।