• শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১০ ১৪৩০

  • || ১২ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা

সবাই পাবে ইনস্টাগ্রামে ‘রিলস ডাউনলোডের’ সুবিধা

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২৩  

যুক্তরাষ্ট্রের ব্যবহারকারী ছাড়া অন্যান্য দেশের ব্যবহারকারীরা এতদিন ইনস্টাগ্রামের রিলস শুধু সেভ করতে পারলেও ডাউনলোড করতে পারতেন না। এখন থেকে যে কোনো ব্যবহারকারী চাইলে প্রাইভেসি পাবলিক করা রিলস ডাউনলোড করতে পারবেন।

সম্প্রতি ইনস্টাগ্রাম হেড অ্যাডাম মিশৌরি তার নিজের ব্রডকাস্ট চ্যানেলে ইনস্টাগ্রামের নতুন এ ফিচার সম্পর্কে ব্যবহারকারীদের জানান।

মিশৌরি বলেন,
এতদিন ইনস্টাগ্রাম থেকে রিল ডাউনলোড করা যেত না। পছন্দের কোনো রিলস সর্বোচ্চ সেভ করে পরবর্তী সময়ে ইনস্টাগ্রামে ঢুকেই দেখতে হতো। তবে এখন থেকে বিশ্বের যে কোনো প্রান্তে বসে ইনস্টাগ্রামের প্রাইভেসি পাবলিক দেয়া রিলস ডাউনলোড করা যাবে।

মিশৌরি জানান, ডাউনলোড করা রিলসে টিকটকের মতো ইনস্টাগ্রামের লোগোসহ যে ব্যক্তির রিলস তার ইউজার আইডির জলছাপ থাকবে।

প্রযুক্তিনির্ভর সংবাদমাধ্যম টেক ক্রানচের এক প্রতিবেদনে বলা হয়েছে, ব্যবহারকারীরা এখন থেকে যে কোনো রিলের শেয়ার অপশনে গিয়ে ডাউনলোড বাটন চেপে নতুন এ সুবিধার ভাগীদার হতে পারবেন।

তবে গণহারে রিলস ডাউনলোড করা যাবে কি না, সেটি মূলত অ্যাকাউন্টধারীর ইচ্ছার ওপর নির্ভর করে। কেউ চাইলে রিলসের প্রাইভেসি পাবলিক রেখেও ডাউনলোড অপশন বন্ধ করে রাখতে পারেন।

এ ক্ষেত্রে অ্যাকাউন্টধারী ইনস্টাগ্রামের সেটিংসে গিয়ে প্রাইভেসি অপশনের রিলস অ্যান্ড রিমিক্স অপশন থেকে 'অ্যালাউ পিপল ডাউনলোড ইওর রিলস'-এ নিজের ইচ্ছামতো সেটিংস সেট করতে পারবেন।

তবে রিলসে ব্যবহৃত মিউজিকে যদি কপিরাইট থাকে অর্থাৎ মিউজিক নিজস্ব না হলে ভিডিও ডাউনলোড হলেও, সেখানে থাকবে না কোনো অডিও। কিন্তু রিলস তৈরিকারীর মিউজিক নিজের হলে ভিডিওর সঙ্গে সঙ্গে মিলবে অডিও সুবিধাও।

এর আগে চলতি বছর জুন থেকে ইনস্টাগ্রাম শুধু যুক্তরাষ্ট্রের গ্রাহকদের জন্য রিলস ডাউনলোডের সুবিধা দিয়ে আসছিল। নতুন সিদ্ধান্তের ফলে এ সুবিধা এখন সর্বজনীন।