• শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১০ ১৪৩০

  • || ১২ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা

ইউজার নেম দিয়ে ব্যবহারকারীকে খুঁজে বের করবে হোয়াটসঅ্যাপ

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩ ডিসেম্বর ২০২৩  

হোয়াটসঅ্যাপের সার্চবারে ব্যবহারকারীর ইউজার নেম দিয়ে তাকে খুঁজে পাওয়া যাবে। সম্প্রতি ডাব্লিউএবেটাইনফোর দেওয়া একটি স্ক্রিনশটে এমনটিই দেখা গিয়েছে। অ্যাপটি দিয়ে যোগাযোগে নতুন এই আপডেটের মাধ্যমে ব্যক্তিগত নম্বর শেয়ার করার আর প্রয়োজন থাকবে না। রিপোর্টটিতে আরও জানানো হয় ইউজার নেম পছন্দ করার এই বিষয়টি থাকবে সম্পূর্ণ ঐচ্ছিক। আবার ব্যবহারকারী চাইলে যেকোনও সময় তার ইউজার নেম রিমুভ করে দিতে পারবে।

রিপোর্টটিতে বলা হয়, এর মাধ্যমে ব্যবহারকারীরা একে অপরের নম্বর শেয়ার না করেও উভয়ের সঙ্গে যুক্ত হতে পারবে। যারা নিজেদের ব্যক্তিগত তথ্য শেয়ার করতে চায় না তাদের জন্য এই ফিচারটি হবে বেশ কার্যকর। ফিচারটি বর্তমানে ডেভেলপমেন্ট পর্যায়ে রয়েছে এবং পরবর্তী আপডেটে এটি পাওয়া যাবে বলে জনানো হয়েছে রিপোর্টটিতে।

আবার হোয়াটসঅ্যাপ গোপন কোডের আরও একটি ফিচার এনেছে যার মাধ্যমে সংবেদনশীল চ্যাটকে নিরাপদ করা যাবে। এই কোডটির মাধ্যমে হোয়াটসঅ্যাপ আনলক করার কোড ছাড়াও অন্য আরও একটি কোড তৈরি করে তার গুরুত্বপূর্ণ চ্যটগুলোকে আলাদা করে লক করে রাখতে পারবে। মেটার সিইও মার্ক জাকারবার্গ তার হোয়াটসঅ্যাপ চ্যানেলে জানায়, চ্যাট লক করার জন্য সিক্রেট কোড ব্যবস্থা চালু করা হয়েছে হোয়াটসঅ্যপে। এর মাধ্যমে ব্যবহারকারী একটি ইউনিক পাসওয়ার্ড দিয়ে তার চ্যাটকে নিরাপদ করতে পারবে। এই সিক্রেট কোডটি সার্চ বারে টাইপ করলেই শুধুমাত্র সেই চ্যাটটি ওপেন হবে। সুতরাং আরেকজন চাইলেও তার প্রাইভেট চ্যাটের বিষয়ে কিছুই জানতে পারবে না।